scorecardresearch

মাঝ আকাশে ধোঁয়া, ‘দমবন্ধ’ অবস্থায় জরুরি অবতরণ, হুলস্থূল কাণ্ড কলকাতা বিমানবন্দরে!

বিমানে তখন ১৬৫ জন যাত্রী ও ৬ জন কেবিন ক্রু ছিলেন।

মাঝ আকাশে ধোঁয়া, ‘দমবন্ধ’ অবস্থায় জরুরি অবতরণ, হুলস্থূল কাণ্ড কলকাতা বিমানবন্দরে!
মুম্বই বিমানবন্দরে হুমকি ই-মেইল

মাঝ আকাশে বিমানে ধোঁয়া! পাইলটের তৎপরতায় প্রাণে বাঁচলেন ১৬৫ জন যাত্রী। এই ঘটনার জেরে তীব্র আতঙ্ক ছড়িয়েছে কলকাতা বিমানবন্দরে। জানা গিয়েছে দিল্লি থেকে কলকাতার উদ্দেশে রওনা হওয়া ইন্ডিগোর একটি বিমান কলকাতা বিমান বন্দরের মাটি ছোঁয়ার কথা ছিল সকাল ১০টা ৪৫মিনিটে । কিন্তু বেশ কিছুক্ষণ আগেই বিমানের কার্গো হোল্ড-এ ধোঁয়া দেখতে পেয়েই এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করেন পাইলট। জরুরি অবতরণ করানো হয় বিমানটিকে।

বিমানে তখন ১৬৫ জন যাত্রী ও ৬ জন কেবিন ক্রু ছিলেন। তাঁরা প্রত্যেকই সুরক্ষিত এবং নিরাপদে রয়েছেন বলে জানিয়েছেন বিমানবন্দর কর্তৃপক্ষ। এদিকে বিমানে ধোঁয়ার খবর পেয়েই বিমানবন্দরে এমারজেন্সি ল্যান্ডিংয়ের ব্যবস্থা করা হয়। তৈরি রাখা হয় দমকল, অ্যাম্বুলেন্স, সিআইএসএফের কর্মীদের।

বিমানটি রানওয়ে ছোঁয়ার পরই তড়িঘড়ি ইর্মাজেন্সি এক্সিট দিয়ে সকল যাত্রী এবং বিমানকর্মীদের বাইরে বের করে নিয়ে আসা হয়। এটাই প্রথম নয়, এর আগেও একাধিকবার ইন্ডিগো উড়ানের সফরে বিপত্তি ঘটেছে। পরে বিকেলে বিমানটি বারাণসীর উদ্দেশে উড়ে যায়।সম্প্রতি, অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেছেন, যাত্রীদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়টি বিমান সংস্থাগুলির সর্বাগ্রে বিবেচনা করা উচিৎ। চলতি মাসের শুরুর দিকে খারাপ আবহাওয়ার জেরে দিল্লি-দেওঘর ইন্ডিগো বিমান তড়িঘড়ি অণ্ডাল বিমানবন্দরে ১০৪ জন যাত্রীকে নিয়ে জরুরি অবতরণ করে। এই ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে DGCA-র তরফে।

আরও পড়ুন: [ নিম্নচাপ সরতেই ভ্যাপসা গরমে নাজেহাল দশা, ফের ঝেঁপে বৃষ্টি কবে থেকে? ]

পাশাপাশি গত মে মাসে মুম্বই-দুর্গাপুরগামী স্পাইসজেটে সংস্থার একটি বিমান অবতরণের সময় ভয়ঙ্কর দুর্ঘটনার কবলে পড়েছিল। যার জেরে তিনজন ক্রু সদস্য ও ১৪ জন যাত্রী আহত হয়েছিলেন। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল এয়ার টারবুলেন্সে পড়েই ওই বিপত্তি। পরে তদন্তে জানা যায়, বিমানের সহ পাইলটের দেওয়া তথ্য উপেক্ষা করেছিলেন পাইলট। তার ফলে ওই দিন দুর্ঘটনাটি ঘটেছিল। এই অভিযোগে এসজি ৯৪৫ বিমানের চালকের চাইসেন্স ৬ মাসের জন্য বাতিল করল ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন বা ডিজিসিএ। এছাড়া, অভিযুক্ত বিমান চালককে শোকজও করা হয়েছে। কেন তিনি সহ পাইলটের তথ্য উপেক্ষা করেছিলেন তা জানতে চাওয়া হয়েছে। ১৫ দিনের মধ্যে জবাবদিহি করতে বলা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Indigo flight makes emergency landing at kolkata airport after smoke warning in cargo