scorecardresearch

বড় খবর

উত্তাল জলপাইগুড়ি জেল, করোনায় মুক্তির দাবিতে বিক্ষোভ বন্দিদের

জেল পুলিশের আবাসন লক্ষ্য় করে ইট ছোড়া হয় বলে অভিযোগ উঠেছে। পরিস্থিতি সামলাতে পুলিশের বিশাল বাহিনী মোতায়েন করা হয়েছে। নামানো হয়েছে র‍্যাফ।

উত্তাল জলপাইগুড়ি জেল, করোনায় মুক্তির দাবিতে বিক্ষোভ বন্দিদের
ছবি: সৌমিত্র সান্য়াল।

দমদম-প্রেসিডেন্সির পর করোনা পরিস্থিতিতে রাজ্য়ের আরও এক সংশোধানাগারে উত্তেজনা ছড়াল। করোনা আবহে মুক্তির দাবিতে উত্তাল হয়ে উঠল জলপাইগুড়ি কেন্দ্রীয় সংশোধনাগার। সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক মুক্তির দাবিতে এদিন সোচ্চার হন জেলবন্দিরা। জেল পুলিশের আবাসন লক্ষ্য় করে ইট ছোড়া হয় বলে অভিযোগ উঠেছে। পরিস্থিতি সামলাতে পুলিশের বিশাল বাহিনী মোতায়েন করা হয়েছে। ঘটনাস্থলে নামানো হয়েছে র‍্যাফ।

সুত্রের খবর, জলপাইগুড়ি কেন্দ্রীয় সংশোধনাগারে ৮টি ওয়ার্ড রয়েছে। আবাসিকের সংখ্যা ১২০০ এর বেশি। এর মধ্যে ৬০-৭০ জন বিচারাধীন বন্দি শনিবার সকাল থেকে জেল পুলিশের আবাসন লক্ষ্য় করে ইট-পাথর ছোড়া শুরু করে বলে অভিযোগ উঠেছে।

আরও পড়ুন: করোনায় অতি স্পর্শকাতর হাওড়ায় সশস্ত্র পুলিশ নামানোর ভাবনা রণংদেহী মমতার

এ ঘটনা প্রসঙ্গে জলপাইগুড়ি কেন্দ্রীয় সংশোধনাগারে চিফ ডিসিপ্লিন অফিসার অসীম আচার্য জানিয়েছেন, ”জামিনে মুক্তি দিতে হবে। এই দাবিতেই বিক্ষোভ দেখাচ্ছেন। এর আগে বিচারাধীন ৯১ জন বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে। অনেককে প্য়ারোলে মুক্তি দেওয়া হয়েছে। আমরা সংশোধনাগারের মধ্য়ে ঢুকতে পারছি না। গোটা এলাকা ঘিরে রাখা হয়েছে। সকাল থেকে অনেকবার বোঝানো হয়েছে ওদের। কিন্তু কেউ কথা শুনছে না”।

উল্লেখ্য়, কয়েকদিন আগে বন্দিদের প্যারোলে ছাড়াকে কেন্দ্র করে উত্তপ্ত হয় দমদম কেন্দ্রীয় সংশোধনাগার। জানা যায়, আদালতে শুনানির তারিখ ক্রমশ পরিবর্তন হওয়ায় ক্ষোভে ফেটে পড়েছিলেন বন্দিরা। সূত্রের খবর, এই ঘটনাকে কেন্দ্র করে কারাগারের ভিতরে রক্ষীদের সঙ্গে ব্য়াপক সংঘর্ষ হয়। কিছুক্ষণের মধ্যেই রণক্ষেত্রের চেহারা নেয় জেলের অন্দর। দফায় দফায় ইটবৃষ্টি চলে। আগুন ধরিয়ে দেওয়া হয় সুপারিন্টেড-সহ অন্য় অফিসগুলোতে। এ ঘটনায় একজনের মৃত্য়ু হয়েছে বলে জেল সূত্রে জানা গিয়েছিল। প্রেসিডেন্সি সংশোধনাগারেও বিক্ষোভের আঁচ ছড়িয়ে পড়েছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Jalpaiguri central jail agitation live updates west bengal coronavirus