scorecardresearch

জোকা-তারাতলা রুটে গড়াল মেট্রোর চাকা, জানুন সময়সূচি সহ পরিষেবার খুঁটিনাটি

সপ্তাহে ক’দিন চলবে মেট্রো? কত ভাড়া?

জোকা-তারাতলা রুটে গড়াল মেট্রোর চাকা, জানুন সময়সূচি সহ পরিষেবার খুঁটিনাটি
জোকা তারাতলা মেট্রো

জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের অন্তর্গত জোকা-তারাতলা রুটের উদ্বোধন হয়েছে গত শুক্রবার। যাত্রী নিয়ে এই রুটে মেট্রো ছুটবে আগামী সোমবার থেকে। জোকা থেকে তারাতলার দূরত্ব ৬.৫ কিলোমিটার। এই যাত্রাপথে মোট ছ’টি স্টেশন আছে – জোকা, ঠাকুরপুকুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা। মেট্রো কর্তৃপক্ষ জোকা-তারাতলা রুটে ট্রেন চলাচলের সংখ্যা, সময়সূচী জানিয়েছে।

কটা মেট্রো চলবে?

জোকা-তারাতলা রুটে প্রতিদিন ১২টা করে মেট্রো চলাচল করবে। ৬টি আপে ও ৬টি ডাউনে।

সপ্তাহে ক’দিন পরিষেবা?

এই রুটে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত মেট্রো পরিষেবা মিলবে। শনিবার ও রবিবার পরিষেবা পুরোপুরি বন্ধ থাকবে। একটি ট্রেনই জোকা থেকে ছাড়বে। তা আবার তারাতলা থেকে ফিরবে। যা রেলের ভাষায় ‘ওয়ান ট্রেন সিস্টেম’ বলে পরিচিত।

ভাড়া কত?

এই রুটে সর্বনিম্ন ভাড়া ৫ টাকা। সর্বোচ্চ ভাড়া ২০ টাকা।

সময়সূচি-

সোমবার থেকে শুক্রবার সকাল ১০টা থেকে বিকেল ৫.৩০টা পর্যন্ত মেট্রো চলবে।

জোকা থেকে তাড়াতলাগামী মেট্রো ছাড়বে সকাল ১০ টা, সকাল ১১ টা, বেলা ১২ টা, দুপুর ৩ টে, বিকেল ৪ টে এবং বিকেল ৫ টায়।

তাড়াতলা থেকে জোকাগামী মেট্রো ছাড়বে সকাল ১০.৩০টা, সকাল ১১.৩০টা, বেলা ১২.৩০টা, দুপুর ৩.৩০টে, বিকেল ৪.৩০ টে এবং বিকেল ৫.৩০ টায়।

শিলান্য়াসের ১২ বছরেরও বেশি সময় পর চালু হল জোকা-তারাতলা মেট্রো পরিষেবা। ভার্চুয়ালি এই মেট্রো পরিষেবার সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও এই রুটের মেট্রো পথকে নিজের ‘স্বপ্নের প্রকল্প’ জানিয়ে মুখ্যমন্ত্রী মনে করিয়ে দেন এই প্রকল্পের যাত্রা শুরু হয়েছিল তাঁর উদ্যোগেই। 

হাওড়ায় উদ্বোধনী অনুষ্ঠানে নিজের বক্তব্যে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘আপনি জানলে খুশি হবেন আজ আমার সবচেয়ে আনন্দের দিন। কারণ এটা আমার স্বপ্নের প্রকল্প। আমি রেলমন্ত্রী থাকাকালীন তৎকালীন রাষ্ট্রপতি প্রতিভা পাতিলের সঙ্গে জোকা-তারাতলা মেট্রো প্রকল্পের শিলান্যাস করেছিলাম। আজ আমি অবশ্যই ধন্যবাদ জানাব কলকাতা পুরসভার তৎকালীন চেয়ারম্যান শোভন চট্টোপাধ্যায়কে যিনি জোকা ও তারাতলা মেট্রো স্টেশনের জন্য সমস্ত জমি সংগ্রহ করেছিলেন। ধন্যবাদ তৎকালীন নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমকেও।’

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Joka taratala metro route time table