বড় খবর

বিচারপতি মঞ্জুলা চেল্লুরের নজরদারিতে ভোট পরবর্তী হিংসার সিট তদন্ত: হাইকোর্ট

Post Poll Violence: কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি চেল্লুর।

Post poll Violence, SIT, Calcutta HC
কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর।

Post Poll Violence: রাজ্যের ভোট পরবর্তী হিংসার লঘু অভিযোগের তদন্ত করবে বিশেষ তদন্তকারী দল বা সিট। ১৯ অগাস্ট রায়ে এমন নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেদিন খুন এবং ধর্ষণের মতো ঘৃণ্য অপরাধের তদন্তে সিবিআইকে দায়িত্বভার দিয়েছে আদালতের ৫ সদস্যের বেঞ্চ। তারাই পর্যবেক্ষণে বলেছিল, খুন-ধর্ষণের বাইরে ভোট পরবর্তী হিংসার অন্য অভিযোগের তদন্ত করবে সিট। হাইকোর্টের কোনও বিচারপতির নজরদারিতে সেই তদন্ত প্রক্রিয়া চলবে।

এবার হাইকোর্টের সেই ৫ সদস্যের বেঞ্চই সিটের নজরদারি বিচারপতি হিসেবে মঞ্জুলা চেল্লুরের নাম ঘোষণা করল। কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি চেল্লুর। তাঁর নজরদারিতেই ভোট পরবর্তী হিংসার লঘু অভিযোগের তদন্তভার চালাবে সিট।  ইতিমধ্যে নবান্ন ১০ জন আইপিএস নিয়ে এই সিট গঠন করেছে। যাদের মধ্যে রয়েছেন কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র, সুমনবালা সাহু, রণবীর কুমারের মতো কলকাতা ক্যাডারের আইপিএসরা। নিরপেক্ষ তদন্তের স্বার্থে সিট প্রয়োজনে যেকোনও দুঁদে পুলিশ আধিকারিক, সরকারি প্রতিষ্ঠান কিংবা এজেন্সির সাহায্য নিতে পারবে। এমন পরামর্শ দিয়েছে হাইকোর্ট।

কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের নেতৃত্বাধীন বেঞ্চের বাকি ৪ সদস্য হলেন— বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, হরিশ ট্যান্ডন, সুব্রত তালুকদার এবং সৌমেন সেন। জানা গিয়েছে, ভোট পরবর্তী হিংসার যে দুটি পৃথক তদন্ত চলবে, দুটিই হাইকোর্টের নজরদারিতে। এদিন সিট তদন্তের নজরদারি বিচারপতি হিসেবে চেল্লুরের নাম ঘোষণা করেছে আদালত।

এদিকে, গত সপ্তাহে শনিবারের পর রবিবারও ভোট পরবর্তী সন্ত্রাস মামলার তদন্তে জেলায়-জেলায় অভিযানে নেমেছিল সিবিআই। দক্ষিণ ২৪ পরগনার জয়নগর, সোনারপুরে হানা দেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রতিনিধিরা। এরই পাশাপাশি সিবিআইয়ের অন্য একটি দল অভিযান চালায় কোচবিহার ও হাওড়ায়। অশান্তির ঘটনায় নিহত ও আক্রান্তদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন তদন্তকারী অফিসাররা। আক্রান্তদের পরিবারের কাছ থেকে বেশ কিছু নথিও সংগ্রহ করেন তদন্তকারীরা। রাজ্যে ভোট পরবর্তী সন্ত্রাস তদন্তে আরও ৭টি মামলা রুজু করেছে সিবিআই। তদন্তে নেমে এখনও পর্যন্ত কমবেশি এক ডজন মামলা রুজু করেছে কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থা।

কলকাতা হাইকোর্টের নির্দেশে রাজ্যের ভোট পরবর্তী সন্ত্রাস মামলার তদন্ত করছে কেন্দ্রীয় সংস্থা সিবিআই। আগামী ৬ সপ্তাহের মধ্যে হাইকোর্টে তদন্তের প্রাথমিক রিপোর্ট জমা দিতে হবে সিবিআইকে। সেই মতো তদন্তের কাজে গতি আনতে সচেষ্ট এই কেন্দ্রীয় সংস্থা। এই সপ্তাহেও রাজ্যের নানা প্রান্ত ঘুরে অভিযান চালিয়েছে সিবিআই। উত্তর ২৪ পরগনার ভাটপাড়া, বীরভূমের কাঁকরতলা, নদিয়ার চাপড়ায় গিয়েছিলেন কেন্দ্রীয় তদন্ত সংস্থার সদস্যরা। বিভিন্ন ঘটনাস্থল পরিদর্শনের পাশাপাশি অভিযোগকারীদের বাড়িতে গিয়ে তাঁদের সঙ্গে কথা বলেন তদন্তকারীরা। নিহতদের পরিবারগুলোর সঙ্গে কথা বলে ঘটনার প্রত্যক্ষদর্শী খোঁজার চেষ্টা করছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। একাধিক পুনর্নির্মাণ করা হয়েছে অভিযোগের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামেপড়তে থাকুন

Web Title: Justice manjulla chellur will oversee the sit investigation over post poll violence state

Next Story
মোবাইলে গল্পে মশগুল স্বাস্থ্যকর্মী, একই ব্যক্তির শরীরে ভ্যাকসিনের ৩ ডোজparitosh roy accidentally gets 3 doses of the corona vaccine in the same day jalpaiguri nagrakata
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com