গান নিয়ে দিনভর ‘গানহীন’ তরজায় কবীর সুমন-বাবুল সুপ্রিয়

গোটা বিষয়টি নিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার তরফ থেকে কথা বলা হয়েছে দুজনের সঙ্গেই। কবীর সুমনকে জিজ্ঞাসা করা হয়েছিল হোয়াটসঅ্যাপের কথোপকথন ফেসবুকে ফাঁস করে দেওয়ার নৈতিকতা নিয়ে।

By: Kolkata  Updated: May 8, 2019, 06:50:36 PM

বৃহস্পতিবার, নিশ্চিত করেই বলা যায়, সোশাল মিডিয়া ছেয়ে যাবে রবীন্দ্রগানের লিংকে, এবং বিভিন্ন সাংস্কৃতিক তর্পণে। তার আগে বুধবারের বারবেলায় বাংলার সোশ্যাল মিডিয়া খেপে উঠেছে এক অন্য তর্জায়। এ তর্জা শুরু করেছেন বাংলার দুই সংগীতশিল্পী, কবীর সুমন এবং বাবুল সুপ্রিয়। একজন তৃণমূল কংগ্রেসের প্রাক্তন সাংসদ, অন্যজন বিজেপির বর্তমান সাংসদ।

তর্জায় রত দুই ব্যক্তিই সাংস্কৃতিক জগতের ও রাজনীতির সঙ্গে যুক্ত হওয়ায়, বাঙালি ইন্টেলেকচুয়াল মহলের আশা ছিল ব্যাপ্ত। কিন্তু এখনকার সময়ের স্বাভাবিক গতি মেনে শেষ পর্যন্ত তা খেউড়েই পরিণত হল। বাবুল সুপ্রিয় ব্লক করে দিলেন কবীর সুমনকে। কবীরের সঙ্গে তুলনা করলেন জাকির নায়েকের। বাবুল সুপ্রিয় সম্পর্কে সুমন বললেন, “বাচ্চা ছেলে, গাল টিপলে দুধ বেরোয়।” এরপর ফেসবুকে যা চলছে, তা দুই ব্যক্তিত্বের, দুই দলের অনুগামীদের কথা চালাচালি, যা মনোযোগযোগ্য নয়।

সূত্রপাত হল কবীর সুমনের এক ফেসবুক পোস্ট থেকে। সকালে কবীর সুমন ফেসবুকে একটি পোস্ট করেন। সে পোস্টে তিনি বেশ কিছু সময় ধরে বাবুল সুপ্রিয়র সঙ্গে তাঁর হোয়াটসঅ্যাপ কথোপকথন পুরোটাই তুলে দেন।

দেখা যায়, বাবুল সুপ্রিয় হোয়াটসঅ্যাপে কবীর সুমনের সাম্প্রতিক একটি গান নিয়ে আপত্তি তুলেছেন। বিজেপি সাংসদ মমতা বন্দ্যোপাধ্যায়ের “তোষণের রাজনীতি” নিয়ে কবীর সুমন কেন কোনও কথা বলেন না, সে নিয়ে প্রশ্ন করেন ‘গানওলা’কে। এর পর কথার পিঠে কথা বাড়তে থাকে। বিজেপি-পন্থী বনাম বিজেপি-বিরোধী দুই সাংস্কৃতিক ব্যক্তির তর্কে গানের কথাও ঢুকে পড়ে। সে সময়েই কবীর সুমন বারবার বাবুল সুপ্রিয়কে মঞ্চে গানের লড়াইয়ের আহ্বান জানান। সে নিয়ে বাবুল খুব একটা সিরিয়াস না হলেও সুমন সে প্রসঙ্গ থেকে সরতেই চান নি।

এর পর এক সময়ে সুমনের বিরুদ্ধে কুৎসিত কমেন্টের অভিযোগ তুলে একটি পোস্ট দেন বাবুল সুপ্রিয়। বিজেপি সাংসদ জানান, তিনি ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ থেকে ব্লক করে দিচ্ছেন কবীর সুমনকে।

সুমন অবশ্য ফেসবুকে একাধিক পোস্ট দিয়ে তাঁর গানের চ্যালেঞ্জের কথা বহাল রেখেছেন।

গোটা বিষয়টি নিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার তরফ থেকে কথা বলা হয় দুজনের সঙ্গেই। কবীর সুমনকে জিজ্ঞাসা করা হয়েছিল, হোয়াটসঅ্যাপের কথোপকথন ফেসবুকে ফাঁস করে দেওয়ার নৈতিকতা প্রসঙ্গে। এর উত্তরে সুমন বলেন, তিনি বাবুল সুপ্রিয়কে জানিয়েছিলেন যে এই কথোপকথন তিনি ফেসবুকে দিয়ে দেবেন। উত্তরে কী বলেছিলেন বাবুল, তা জিজ্ঞাসা করলে সুমন বলেন, “উনি আর কী বলবেন। বাচ্চা ছেলে, গাল টিপলে দুধ বেরোয়। আর সে কিনা এক ধার থেকে বাজে কথা বলে চলেছে।” সুমনের কথায়, “ওরা দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। আমরাও এই যুদ্ধে লড়ছি। প্রেম ও যুদ্ধে অনৈতিক বলে কিছু হয় না। আর যদি এথিক্সের কথাই বলেন তাহলে বলব, কোনটা এথিক্যাল? আসিফাকে মারাটা এথিক্যাল? আখলাককে খুন করাটা এথিক্যাল? ইমাম রশিদির ছেলেকে ওইভাবে খুন করাটা এথিক্যাল?”

ফেসবুকে কথোপকথন প্রকাশ করে দেওয়ায় যথেষ্ট ক্ষুব্ধ বাবুল সুপ্রিয়। ফোনে তিনি বলেন, “একজন শিল্পী হিসেবে ওঁর গান নিয়ে ব্যক্তিগতভাবে মেসেজ করে কিছু প্রশ্ন করেছিলাম। উনি সেটা পাবলিক পোস্টে দিয়ে দিলেন! সবাই দেখুক উনি কতখানি অনৈতিক একজন মানুষ। বিকৃত মানসিকতার লোক।” বাবুলের আরও বক্তব্য, “জাকির নায়েক আর কবীর সুমনের মধ্যে আমি কোনও ফারাক দেখি না। দুজনেই ধর্মের ভিত্তিতে ঘৃণা ছড়ান। ঘৃণার বেসাতি করেন।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kabir suman babul supriyo facebook duel

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X