scorecardresearch

বড় খবর

ওমিক্রনের পর নতুন করে হানা দেবে ডেল্টাক্রন? জেনে নিন বিশেষজ্ঞের মতামত

অযথা আতঙ্ক নয়, শুধুমাত্র মেনে চলুন করোনার সাধারণ নিয়মগুলি

নয়া এই প্রজাতি ঘিরে শুরু হয়েছে জল্পনা।

করোনা নিয়ে সকলেই উদ্বেগে। তার মধ্যে প্রতি দিনই নতুন নতুন তথ্য আসতে থাকে এই রোগ সম্পর্কে। যা কিছু কিছু মানুষকে আরও উদ্বিগ্ন করে তোলে। দু’দিন ধরেই ‘ডেল্টাক্রন’ নামে করোনার নতুন একটি রূপ সম্পর্কে খবর ছড়িয়ে পড়তে শুরু করে। তা নিয়ে অনেকেই আতঙ্কিত হয়ে পড়েছেন। নয়া এই প্রজাতি ঘিরে শুরু হয়েছে জল্পনা। ইতিমধ্যেই করোনার অপর এক প্রজাতি IHU ফ্রান্সে কিছুদিন আগেই পাওয়া গিয়েছে। তাতে এখনও পর্যন্ত খবর অনুসারে ২০ জন আক্রান্ত হয়েছেন। তবে সেই ভাইরাস নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কিছু নেই বলেই জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। সেই আতঙ্ক যেতে না যেতেই ফের নতুন করে সামনে এলো করোনায় নয়া প্রজাতি ডেল্টাক্রন।

কিন্তু এটি কি সত্যিই করোনার নতুন একটি রূপ? কী বলছেন চিকিৎসকরা? এখনও পর্যন্ত ডেল্টাক্রন সম্পর্কে যা যা জানা গিয়েছে

Leondios Kostrikis নামে University of Cyprus-এ অধ্যাপক এবং চিকিৎসক এই নতুন সংক্রমণটির বিষয়ে আলোকপাত করেছেন। বলেছেন, এর মধ্যে ওমিক্রন এবং ডেল্টা— দু’টি রূপেরই কিছু কিছু বৈশিষ্ট্য রয়েছে। সাইপ্রাসে ২৫ জনের শরীরে এই সংক্রমণ পাওয়া গিয়েছে। এই নতুন সংক্রমণটি কত দূর বিপজ্জনক এবং কতটা ছড়াচ্ছে, তার দিকে নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন Leondios Kostrikis। তবে হাসপাতালে ভর্তি কোভিড রোগীদের মধ্যে এটি বেশি ছড়াচ্ছে বলে জানানো হয়েছে। জীবাণুটির নমুনা GISAID-তে পাঠানো হয়েছে। সেখানে এর জিনম সিকোয়েন্সিং করা হবে। এখনও পর্যন্ত বোঝা যায়নি, এটা করোনার নতুন রূপ, নাকি ডেল্টা এবং ওমিক্রনের যুগ্ম সংক্রমণ। ‘ডেল্টাক্রন’ নামকরণটিও স্বীকৃত নয়। নতুন রূপ কি না পরীক্ষা করার পরে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এর মধ্যেই সংক্রামক রোগ বিশেষজ্ঞ টম পিকক বলেছেন, ওমিক্রনের পরেই এত দ্রুত আরও একটি ভ্যারিয়েন্টের আসার কথা নয়। হতে পারে, এটি দু’টি রূপের মিশ্রণ। যেমন ভাবে আগে ‘ডেলমিক্রন’-এর কথা বলা হয়েছিল। তেমনই হতে পারে এই ‘ডেল্টাক্রন’।

করোনার দ্বিতীয় ঢেউয়ের মূলে ছিল ডেল্টা । তৃতীয় ওয়েভের মূলে রয়েছে ওমিক্রন। করোনার তৃতীয় ঢেউয়ে যখন বেসামাল গোটা বিশ্ব, তখন, করোনার একটি মিশ্র স্ট্রেন উদ্বেগ বাড়াচ্ছে। যার পোশাকি নাম, ডেল্টাক্রন। সম্প্রতি, সাইপ্রাসের একটি গবেষণাগারে এরকম ২৫ জন করোনা রোগীর খোঁজ পাওয়া গেছে যাঁদের শরীরে এমন একটি স্ট্রেনের হদিশ পাওয়া গেছে, যেখানে ডেল্টা ও ওমিক্রন উভয়ের RNA’র উপস্থিতি রয়েছে।

এখন মানুষের মনে স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগছে, কতটা ভয়ঙ্কর হতে পারে এই ডেল্টাক্রন ? ভাইরোলজিস্ট অমিতাভ নন্দী জানালেন, যে কোন প্যানডেমিকের ক্ষেত্রে একাধিক চরিত্র বদল অস্বাভাবিক নয়। এবং তা আমাদের সামনে হাজির হতে পারে। তবে আমাদের মনে রাখতে হবে, ডেল্টা ওমিক্রন, ডেল্টাক্রন, IHU সবগুলি কিন্তু করোনার ভিন্ন প্রজাতি এবং আমাদের শরীরে এসবের উপসর্গ কিন্তু এক।’

চিকিৎসক সৌম্যজিত গুহ জানাচ্ছেন, এই স্ট্রেন সাইপ্রাসে পাওয়া গিয়েছে। আমাদের দেশে এখনও আসেনি। এই নিয়ে আরও গবেষণা প্রয়োজন। তবে একটা বিষয় মনে রাখতে হবে চরিত্র পাল্টে একাধিক নামে করোনা ভাইরাস আমাদের সামনে হাজির হতেই পারে। তবে আমাদের সাবধানতা মানে চলার দাওয়াই কিন্তু অভিন্ন। আমাদের সেই মত সকল কোভিড প্রোটোকল মেনে চলতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Know about the new covid 19 strain that combines delta and omicron