scorecardresearch

বাড়ি বসেই রেশন কার্ড ও আধারের সংযুক্তিকরণ, কীভাবে? জেনে নিন

দারুণ এই সুযোগ এনে দিয়েছে রাজ্য খাদ্য ও সরবরাহ দফতর।

বাড়ি বসেই রেশন কার্ড ও আধারের সংযুক্তিকরণ, কীভাবে? জেনে নিন
রেশন কার্ডের সঙ্গে আধারের সংযুক্তিকরণের সহজ উপায়।

বাড়িতে বসেই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করে ফেলুন। উপভোক্তাদের জন্য দারুণ এই সুযোগ এনে দিয়েছে রাজ্য খাদ্য ও সরবরাহ দফতর। সহজ কয়েকটি পদ্ধতি অনুসরণ করে ঘরে বসেই রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত করে ফেলতে পারবেন। বিস্তারিতভাবে বিষয়টি ব্যাখ্যা করা হল।

রাজ্য খাদ্য ও সরবরাহ দফতর উপভোক্তাদের জন্য দারুণ এই সুযোগ এনে দিয়েছে। তবে এক্ষেত্রে আপনাকে ইন্টারনেটের সংযোগ ব্যবহার করতে হবে। বাড়িতে বসে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করতে হলে প্রথমেই আপনাকে http://food.wb.gov.in/-এ যেতে হবে। এরপর ‘Link Aadhar Card with RC’-তে ক্লিক করুন। তৃতীয় ধাপে নিজের রেশন কার্ড ক্যাটাগরি এবং নম্বর নথিভুক্ত করুন। আধার এবং মোবাইল নম্বর আপডেট করতে হলে, সেটি সিলেক্ট করুন। শুধু মোবাইল নম্বর আপডেট করতে হলে, সেটিও সিলেক্ট করার সুযোগ থাকছে।

এরপর আধার নম্বর কিংবা মোবাইল নম্বর টাইপ করে আধার সংযুক্ত থাকা মোবাইল নম্বরে আসা ওটিপি দিয়ে গোটা প্রক্রিয়াটি যাচাই করে নিন। এই পদ্ধতি ছাড়াও উপভোক্তারা ‘খাদ্যসাথী-আমার রেশন’ মোবাইল অ্যাপ অথবা হোয়াটসঅ্যাপ চ্যাটবটের মাধ্যমেও এই সুবিধা পেতে পারেন। এব্যাপারে বিস্তারিতভাবে আরও জানতে হলে 1967/1800 345 5505 (টোল ফ্রি) অথবা 9903055505 (হোয়াটসঅ্যাপ চ্যাটবট)-নম্বরে যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন- মুখ্যসচিবকে তোলপাড় ফেলা প্রশ্ন শুভেন্দুর, টুইটে শোরগোল

অনেকেই রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত করা নিয়ে কী করবেন বুঝে উঠতে পারেন না। বা কোথায় গিয়ে এব্যাপারে কথা বলবেন সেব্যাপারে খোঁজ-খবর নিতে থাকেন। অনেকের আবার হাজারো ব্যস্ততায় গুরুত্বপূর্ণ এই কাজটি আর করে হয়ে ওঠা হয় না। তাঁদের জন্যই এবার বাড়িতে বসে রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত করে ফেলার দারুণ এই সুযোগ এনে দিয়েছে পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দফতর।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Know how to link aadhaar with ration card at home