জোকা থেকে মেট্রোর চাকা গড়াচ্ছে কবে? বিরাট খবরে খুশির হাওয়া: kolkata joka metro may start from second week of december | Indian Express Bangla

জোকা থেকে মেট্রোর চাকা গড়াচ্ছে কবে? বিরাট খবরে খুশির হাওয়া

জোকা-বিবাদী বাগ রুটের একাংশে মেট্রো চলাচল নিয়ে আগ্রহ তুঙ্গে।

জোকা থেকে মেট্রোর চাকা গড়াচ্ছে কবে? বিরাট খবরে খুশির হাওয়া
প্রতীকী ছবি।

বছর শেষের আগেই বিরাট সুখবর পেতে চলেছেন বঙ্গবাসী! সব কিছু ঠিকঠাক থাকলে জোকা-বিবাদী বাগ রুটের একাংশে মেট্রো চলাচল এখন সময়ের অপেক্ষা মাত্র। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ নাগাদই জোকা-বিবাদী বাগ রুটের একাংশে পুরোদমে মেট্রো চলাচল শুরু হয়ে যেতে পারে। পরীক্ষামূলকভাবে আগেই নন-এসি রেক এই রুটে ছুটেছিল। মেট্রোরেল সূত্রে খবর, দিন কয়েকের মধ্যেই এবার এসি রেকও এই রুটে পরীক্ষামূলকভাবে চালানো হবে।

দক্ষিণ কলকাতার একটা বড় অংশের বাসিন্দাদের জন্য সুখবর। বিশেষ করে ঠাকুরপুকুর-বেহালার বিস্তীর্ণ এলাকার বহু মানুষের অপেক্ষার প্রহর শেষ হতে তলেছে। সব কিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই জোকা-বিবাদী বাগ রুটের জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো চলাচল চালু হয়ে যেতে পারে। ইতিমধ্যেই কমিশনার অফ রেলওয়ে সেফটি এই রুটের এই অংশে মেট্রো চলাচলে সবুজ সংকেত দিয়েছেন।

আরও পড়ুন- বাংলার এই প্রান্ত যেন বারুদের স্তূপ! পুলিশি টহলদারির মাঝেও মুহুর্মূহু বিস্ফোরণ

জোকা থেকে তারাতলা পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটার দূরত্বে মোট ৬টি স্টেশন রয়েছে। জোকা, ঠাকুরপুকুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার হয়ে মেট্রো পৌঁছবে তারাতলায়। এদিকে, শনিবারই জোকা-বিবাদী বাগ মেট্রো রুটের সড়কপথে কলকাতা ট্রাফিক গার্ডের দুটি আউটপোস্টের উদ্বোধন হয়েছে।

সখেরবাজার ও জোকায় তৈরি এই দুটি পুলিশ আউটপোস্টের উদ্বোধনে উপস্থিত ছিলেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। জোকা-তারাতলা মেট্রো পরিষেবা চালু হয়ে গেলে ডায়মন্ড হারবার রোডের উপর চাপ বাড়বে বলে মনে করে কলকাতা পুলিশ। সেই কারণেই এই দুটি পুলিশ আউটপোস্ট কার্যকরী ভূমিকা নেবে বলে মনে করেন পুলিশ কমিশনার গোয়েল। এদিকে, জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো চলাচল শুরু হয়ে গেলে একসঙ্গে বহু মানুষ উপকৃত হবেন। শহর কলকাতার মূল অংশের সঙ্গে ওই এলাকার বাসিন্দাদের যোগাযোগ আরও নিবিড় হবে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Kolkata joka metro may start from second week of december

Next Story
বঙ্গে বিজেপির ডিসেম্বর বিপ্লবের আগেই মমতার কৌশলী চাল, উস্কে উঠছে ‘সম্ভাবনার শিল্প’ জল্পনা