scorecardresearch

বড় খবর

কলকাতা মেডিক্যালে ‘নির্বাচন’ কবে? দিন ঘোষণা আন্দোলনকারীদের, নজরদারিতে কারা?

ছাত্র সংসদের ভোট ঘোষণা করেও তা বাতিল করে প্রশাসন। তারপরই আন্দোলন জোরদার হয়। শেষ পর্যন্ত…

কলকাতা মেডিক্যালে ‘নির্বাচন’ কবে? দিন ঘোষণা আন্দোলনকারীদের, নজরদারিতে কারা?
ছাত্র সংসদ নির্বাচন ঘোষণা কলকাতা মেডিক্যালের আন্দোলনকারী পড়ুয়াদের।

অনশন আন্দোলন উঠে গিয়েছে সোমবার রাতেই। তারপরই নির্বাচন নিয়ে বিরাট ঘোষণা করলেন কলকাতা মেডিক্যালের আন্দোলনকারীদের একাংশ। বিশিষ্টদের নজরদারিতে আগামী বৃহস্পতিবার ২২ ডিসেম্বর হবে কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ছাত্র সংসদ ভোট।

ভোটের খুঁটিনাটি

কলকাতা মেডিক্যাল কলেজে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ৩টে পর্যন্ত নির্বাচন চলবে। গণনা ওই দিনই দুপুর সাড়ে ৩টের পর হবে। এ দিন সকাল ১০টা থেকে মনোনয়ন প্রক্রিয়া দাখিল শুরু হয়েছে। যা চলবে বুধবার সকাল ১০টা পর্যন্ত। বুধবার দুপুর ১২টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।ওই দিনই দুপুর ১টায় চূড়ান্ত প্রার্থীতালিকা প্রকাশ করা হবে।

প্রার্থীদের মনোনয়নপত্র জমা ও প্রত্যাহারের জন্য সমাজকর্মী সুজাত ভদ্রকে ইমেল পাঠাতে হবে।

নির্বাচন প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখতে নির্বাচনে বিশিষ্টদের নজরদারির অনুরোধ জানিয়েছেন আন্দোলনকারী পড়ুয়ারা। তাতেই সম্মত হন সমাজকর্মী ও চিকিৎসক বিনায়ক সেন, অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র, সমাজকর্মী ও লেখিকা বোলান গঙ্গোপাধ্যায়, সমাজকর্মী সুজাত ভদ্র।

নির্বাচনের দাবিতে গত ১১ দিন ধরে অনশন আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন কলকাতা মেডিক্যাল কলেজের পড়ুয়ারা। ১২ দিনের মাথায় সোমবার সন্ধ্যায় সেই অনশন প্রত্যাহারের সিদ্ধান্ত নেন পাঁচ অনশনকারী। সমাজকর্মী ও চিকিৎসক বিনায়ক সেনের হাতে ফলের রস পান করে অনশন ভাঙেন পড়ুয়ারা। কেন শেষমেশ অনশন প্রত্য়াহারে রাজি হলেন তাঁরা? মেডিক্যাল কলেজের, স্বাস্থ্য প্রশাসনের মুখাপেক্ষী না থেকে নিজেরাই ছাত্র সংসদ নির্বাচন করবেন। এমবিবিএসের চারটি বর্ষে ৫টি করে মোট ২০টি পদে নির্বাচন হবে। যা পরিচালনা করবেন চার বিশিষ্ট ব্যক্তি। এই মর্মেই অনশন প্রত্যাহার করেছেন তাঁরা। 

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Kolkata medical college and hospital students union vote 22 december 2022 updates