scorecardresearch

বড় খবর

কলকাতার লাইফলাইন ফের প্রমাণিত, বড়দিনে বিপুল যাত্রী বহন করে তাক লাগাল মেট্রো

সবচেয়ে বেশি ৫৬,৮৩৯ জন যাত্রী যাতায়াত করেছে দমদম দিয়ে।

কলকাতার লাইফলাইন ফের প্রমাণিত, বড়দিনে বিপুল যাত্রী বহন করে তাক লাগাল মেট্রো
কলকাতা মেট্রো

যাত্রী পরিবহণে শহর কলকাতার লাইফলাইন। বড়দিনে বিপুলসংখ্যক যাত্রী বহন করে ফের তাক লাগাল কলকাতা মেট্রো। শুধুমাত্র নীল লাইনেই বহন করেছে ৪.৭২ লক্ষেরও বেশি যাত্রীকে। বড়দিন শহর কলকাতায় ভিড় উপচে পড়ে। মেট্রো রেল কর্তৃপক্ষ এক প্রেস বার্তায় দাবি করেছে, ওই দিন ৪৭২,৫৬২ জন যাত্রী নীল লাইনে যাতায়াত করেছেন।

এর মধ্যে সবচেয়ে বেশি যাত্রী হয়েছিল দমদমে ৫৬,৮৩৯ জন। এসপ্ল্যানেড এবং রবীন্দ্র সদনে যাত্রীসংখ্যা ছিল যথাক্রমে ৪৪,৪০৭ এবং ৩৯,৭৯৪ জন। পার্ক স্ট্রিট স্টেশনে যাত্রীসংখ্যা ছিল ২৯,৮৩২ জন। ওই দিন নীল লাইনে, অর্থাৎ দমদম আর কবি সুভাষ লাইনে আপ ও ডাউনে ১০২ করে মোট ২০৪টি ট্রেন চালানো হয়েছে।

বিপুল সংখ্যক যাত্রী হলেও পরিষেবার মান উন্নত রাখতে এবং যাত্রী নিরাপত্তা নিশ্চিত করতে মেট্রো কর্তৃপক্ষ পার্ক স্ট্রিট, ময়দান এবং এসপ্ল্যানেড স্টেশনে অতিরিক্ত আরপিএফ অফিসার এবং কর্মী মোতায়েন করেছিল। মহিলা ও শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে মহিলা আরপিএফ কর্মীও মোতায়েন করা হয়েছিল। পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে রাখা হয়েছিল স্নিফার ডগ। যাত্রীদের সহায়তার জন্য খোলা হয়েছিল মেডিকেল সহায়তা বুথ।

আরও পড়ুন- বারবার আবেদনেও উদাসীন প্রশাসন, এখনও চাকরি-বাড়ি জুটছে না স্নাতক শবর মহিলার পরিবারের

স্টেশনে কর্মীরাও বিপুল ভিড়ের কথা না-ভেবে মেট্রোর যাত্রীদের সুষ্ঠু পরিষেবা দেওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন। পার্ক স্ট্রিট, দক্ষিণেশ্বর, এসপ্ল্যানেড এবং রবীন্দ্র সদন স্টেশনে অতিরিক্ত বুকিং কাউন্টার খোলা হয়েছিল। ভিড় সামলাতে ময়দান স্টেশনে চারটি অতিরিক্ত বুকিং কাউন্টারও খোলা হয়েছিল। যাত্রীদের সঠিক নির্দেশনা দেওয়ার জন্য বিভিন্ন স্টেশনে পর্যাপ্ত সংখ্যক কর্মী মোতায়েন করেছিল মেট্রো কর্তৃপক্ষ।

মেট্রো কর্তাদের দাবি, গোটা ব্যবস্থাপনা ছিল সূক্ষ্ম পরিকল্পনার ওপর নির্ভরশীল। পাশাপাশি ত্রুটিহীন, মসৃণ, ঝামেলামুক্ত, নিরাপদ ও সুরক্ষিত। এমন বাধাহীন পরিষেবা পেয়ে খুশি হয়েছেন যাত্রীরাও। এটাই প্রথম নয়। অতীতেও বারবার দেখা গিয়েছে, শহর কলকাতাকে ঝঞ্ঝাটমুক্ত পরিষেবা উপহার দিয়েছে কলকাতা মেট্রো। দুর্গাপূজা থেকে নববর্ষ বা অন্য কোনও বিশেষ দিন। মেট্রো পরিষেবা ঠিকঠাক থাকা মানেই শহর কলকাতা যেন স্বাভাবিক ও সচল। এবারও ২৫ ডিসেম্বর ফের তা প্রমাণিত হল।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Kolkata metro carries record number of passengers on christmas day