scorecardresearch

বড় খবর

Kolkata News: মেট্রো চলাচল বন্ধ, যাত্রী বিক্ষোভ

Kolkata Latest News Updates: ‘‘গত ৬ মাস ধরে কেন্দ্রীয় সরকার কয়লা দিচ্ছে না। সব রাজ্যকে দেওয়া হচ্ছে, শুধু আমাদের দেওয়া হচ্ছে না’’।

kolkata Metro death
প্রতীকী ছবি

Kolkata News Updates: সন্দেশখালিতে রাজনৈতিক হিংসা ঘিরে উত্তাল বঙ্গ রাজনীতি। আজ বসিরহাট মহকুমা এলাকায় বনধের ডাক দিয়েছে বিজেপি। পাশাপাশি এ ঘটনায় আজ রাজ্যজুড়ে কালা দিবস পালন করছে পদ্মবাহিনী। আগামী বুধবার কলকাতায় ধিক্কার মিছিলের ডাক দিয়েছে বিজেপি। এদিকে, কেন্দ্রের বিরুদ্ধে ফের বঞ্চনার অভিযোগ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সাংবাদিক বৈঠকে মমতা বলেন, ‘‘গত ৬ মাস ধরে কেন্দ্রীয় সরকার কয়লা দিচ্ছে না। সব রাজ্যকে দেওয়া হচ্ছে, শুধু আমাদের দেওয়া হচ্ছে না’’।

রবিবার নিহত দুই বিজেপি কর্মীর দেহ কলকাতায় আনা ঘিরে দিনভর উত্তেজনা ছড়ায় এলাকায়। নিহত সুকান্ত মণ্ডল ও প্রদীপ মণ্ডলের সৎকার কলকাতার নিমতলা শ্মশানে করার ইচ্ছাপ্রকাশ করে রাজ্য বিজেপি নেতৃত্ব। কিন্তু মরদেহ কলকাতায় আনার পথে তিনবার শববাহী গাড়ি আটকায় পুলিশ। নিমতলা শ্মশানে নয়, সন্দেশখালিতেই বিজেপি কর্মীদের শেষকৃত্য সম্পন্ন করতে হবে, এ কথাই জানায় পুলিশ। এদিকে, নিমতলা শ্মশানেই সৎকার করার দাবিতে অনড় থাকেন বিজেপি নেতারা। এ নিয়ে মিনাখাঁ মোড়ে ব্যাপক উত্তেজনা ছড়ায়। পরিস্থিতি এমন জায়গায় দাঁড়ায়, মিনাখাঁ মোড়ে প্রতীকী চিতা তৈরি করে বিজেপি। নিমতলা শ্মশানে সৎকার না করতে দিলে রাস্তাতেই তা করা হবে বলে হুমকি দেন বিজেপি কর্মীরা। শেষমেশ পুলিশি নির্দেশে পিছু হঠে বিজেপি নেতৃত্ব। মিনাখাঁ মোড় থেকে সন্দেশখালির দিকে ফের রওনা দেয় শববাহী গাড়ি।

এদিকে, সন্দেশখালিতে রাজনৈতিক হিংসার ঘটনা ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে প্রাথমিক ভাবে জানিয়েছেন দিলীপ ঘোষরা। রবিবারই রাজ্যকে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে অ্যাডভাইজরি নোট ইস্যু করা হয়েছে বলে দাবি করেছেন তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। রাতে সাংবাদিক বৈঠকে পার্থ বলেন, ‘‘রাজ্যকে অ্যাডভাইজরি নোট পাঠানো হচ্ছে। বিজেপির অনুশাসনে চলছে স্বরাষ্ট্রমন্ত্রক। বাংলাকে অপমান করা হচ্ছে’’। পরে তৃণমূলের তরফে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠি দিয়ে জানানো হয়, গোটা পরিস্থিতি নজরে রাখছে রাজ্য। একইসঙ্গে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে তৃণমূলের তরফে জানানো হয়েছে, রাজ্য সরকারের ভাবমূর্তি নষ্ট করতে গভীর ষড়যন্ত্র করা হচ্ছে। একইসঙ্গে রাজ্যকে অ্যাডভাইজরি নোট পাঠানো প্রসঙ্গে তৃণমূলের তরফে পাল্টা বলা হয়েছে, উত্তরপ্রদেশে ২৫ জনের মৃত্যুর ঘটনায় কেন সে রাজ্যে অ্যাডভাইজরি নোট পাঠানো হল না?

Live Blog

Kolkata Live News Updates: Kolkata Latest News, Kolkata News Today: বিজেপির ডাকে আজ বসিরহাট মহকুমা এলাকায় বনধ, রাজ্যজুড়ে কালা দিবসের ডাক গেরুয়াবাহিনীর। কলকাতার সব খবরের আপডেট রইল এখানে, Follow the Live Updates here:
















Highlights

    21:04 (IST)10 Jun 19
























    মেট্রো চলাচল বন্ধ, যাত্রী বিক্ষোভ চলছে

    বৈদ্য়ুতিক গোলযোগের কারণে মেট্রোর আংশিক ভাবে বাতিল করা হয়েছে মেট্রো চলাচল। এ নিয়ে ব্য়াপক গোলযোগ তৈরি হয়েছে। দমদমমুখী যাত্রীদের বিক্ষোভের জেরে দুদিকেই মেট্রো চলাচল বন্ধ। শহর কলকাতার অন্য় যানবাহনের উপরেও প্রভাব পড়তে শুরু করেছে। 

    19:17 (IST)10 Jun 19
























    শোভাবাজারে মেট্রো পরিষেবা বন্ধ

    বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় শোভাবাজারে মেট্রো পরিষেবা বন্ধ। এর ফলে সপ্তাহের প্রথম দিন অফিস ফেরতা জনতা রীতিমতো বিপর্যস্ত। পরিষেবা ফের চালু হতে ঠিক কতটা সময় লাগবে তা এখনও স্পষ্ট নয়।

    16:59 (IST)10 Jun 19
























    কেন্দ্র কয়লা দিচ্ছে না, অভিযোগ মমতার

    কেন্দ্রের বিরুদ্ধে ফের বঞ্চনার অভিযোগ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সাংবাদিক বৈঠকে মমতা বলেন, ‘‘গত ৬ মাস ধরে কেন্দ্রীয় সরকার কয়লা দিচ্ছে না। সব রাজ্যকে দেওয়া হচ্ছে, শুধু আমাদের দেওয়া হচ্ছে না’’।

    16:33 (IST)10 Jun 19
























    সন্দেশখালিকাণ্ডের প্রতিবাদে পথে বিজেপি মহিলা মোর্চা

    সন্দেশখালিতে হিংসার ঘটনার প্রতিবাদে কলকাতায় মিছিল বিজেপি মহিলা মোর্চার। মিছিলে রয়েছেন লকেট চট্টোপাধ্যায়। উল্লেখ্য, আজ বসিরহাট মহকুমা এলাকায় বনধের ডাক দিয়েছে বিজেপি। পাশাপাশি এ ঘটনায় আজ রাজ্যজুড়ে কালা দিবস পালন করবে পদ্মবাহিনী। আগামী বুধবার কলকাতায় ধিক্কার মিছিলের ডাক দিয়েছে বিজেপি।

    16:05 (IST)10 Jun 19
























    অঞ্জু ঘোষের বিজেপিতে যোগদান নিয়ে সরব মমতা

    বাংলাদেশি নায়িকা অঞ্জু ঘোষের বিজেপিতে যোগদানের প্রসঙ্গ টেনে এদিন মমতা বলেন, ‘‘বাংলাদেশের এক বন্ধু তৃণমূলের মিছিল দেখে দাঁড়িয়ে গেল বলে তার ভিসা বাতিল হয়ে গেল। আর বাংলাদেশি নাগরিক হয়েও বিজেপিতে যোগ দিলে কিছু হয় না’’। প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের সময় তৃণমূলের প্রচারে বাংলাদেশি দুই অভিনেতা ফেরদৌস ও গাজি নুরের উপস্থিতি নিয়ে বিতর্ক ছড়ায়। ফেরদৌসের ভিসা বাতিল করা হয়। এদিকে, কিছুদিন আগে বিজেপিতে যোগ দেন ‘বেদের মেয়ে জোসনা’ খ্যাত নায়িকা অঞ্জু ঘোষ। যদিও অভিনেত্রী জন্মসূত্রে ভারতীয় বলে দাবি করেছে বিজেপি।

    15:47 (IST)10 Jun 19
























    মৃত বাঘের থেকে আহত বাঘ ভয়ঙ্কর: মমতা

    ‘‘আমার সরকার ভাঙার চক্রান্ত করা হচ্ছে’’, এমন গুরুতর অভিযোগই করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে বিজেপিকে নিশানা করে মমতার হুঁশিয়ারি, ‘‘মৃত বাঘের থেকে আহত বাঘ ভয়ঙ্কর’’। সোমবার নবান্নে প্রশাসনিক বৈঠক শেষে সাংবাদিক বৈঠকে মমতা বলেন, ‘‘আমার সরকার ভাঙার চক্রান্ত করে যদি বিজেপির লোকেরা মনে করেন মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ বন্ধ করবেন, মনে রাখবেন মৃত বাঘের থেকে আহত বাঘ বড় ভয়ঙ্কর…লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচনের কোনও সম্পর্ক নেই। নিজেরাই জানল না কী করে জিতল? ২ বছর বাদে বিধানসভা নির্বাচন’’।

    14:35 (IST)10 Jun 19
























    নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী

    14:14 (IST)10 Jun 19
























    প্রধানমন্ত্রী-রাজ্যপাল বৈঠক শেষ

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করলেন বাংলার রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। প্রধানমন্ত্রীর পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও বৈঠক করেন রাজ্যপাল। বৈঠক শেষে রাজ্যপাল বলেন, ‘‘সৌজন্য সাক্ষাৎ ছিল, রাজ্যের সামগ্রিত পরিস্থিতি জানিয়েছি’’। সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর।

    13:48 (IST)10 Jun 19
























    বসিরহাটে বনধ ঘিরে কড়া নিরাপত্তা

    বসিরহাটে বিজেপির ডাকে বনধ, অশান্তি রুখতে জোরদার করা হয়েছে নিরাপত্তা। ছবি: শশী ঘোষ।

    13:00 (IST)10 Jun 19
























    বিজেপির বনধে থমথমে বসিরহাট, বন্ধ দোকানপাট

    সন্দেশখালিতে দলীয় কর্মী খুনের প্রতিবাদে সরব বিজেপি। আজ বসিরহাট মহকুমা এলাকায় বনধ ডেকেছে পদ্মশিবির। সকাল থেকেই বন্ধ দোকানপাট। ছবি: শশী ঘোষ।

    12:31 (IST)10 Jun 19
























    নারদকাণ্ডে আজ ফের মির্জাকে জিজ্ঞাসাবাদ সিবিআইয়ের

    নারদ কেলেঙ্কারি মামলায় আজ ফের আইপিএস এসএমএইচ মির্জাকে জিজ্ঞাসাবাদ করছে সিবিআই। সোমবার নিজাম প্যালেসে সকালে আসেন মির্জা। এ নিয়ে চতুর্থবার মির্জাকে জিজ্ঞাসাবাদ করছে সিবিআই। এর আগেও ক’দিন আগে নিজাম প্যালেসে মির্জাকে জিজ্ঞাসাবাদ করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

    11:14 (IST)10 Jun 19
























    বিগ বস-এ এবার জিৎ?

    রিয়েলিটি শো বিগ বসের পরবর্তী সিজনে প্রতিযোগী কে হবেন, তা নিয়ে প্রতি বছরই জল্পনা তুঙ্গে ওঠে দর্শকদের মধ্যে। তার ওপর আগেই জানা গিয়েছিল, এবছরের সিজনে চমক রয়েছে। কাজেই এ বছর যে জল্পনার অন্যথা হয় নি, তা বলা বাহুল্য। সম্ভবত সেপ্টেম্বরে আসতে চলেছে বিগ বস ১৩। তার আগেই ফাঁস হয়ে গেল বিগ বসের সম্ভাব্য প্রতিযোগী তালিকা। কে কে থাকবেন এবারের বিগ বস হাউসে তা নিয়ে জল্পনার মাঝেই শোনা গেল, বিগ বস ১৩-র প্রতিযোগী হতে পারেন বাংলার সুপারস্টার জিৎ। বিস্তারিত এই প্রতিবেদনে বিগ বস সিজন ১৩-র প্রতিযোগী জিৎ!

    10:51 (IST)10 Jun 19
























    সন্দেশখালিতে ‘অভিশপ্ত’ জামাইষষ্ঠী

    সন্দেশখালি এলাকায় শনিবার যে হিংসার ছবি সামনে এসেছে, তাতে মৃত্যু হয়েছে বিজেপি কর্মী বলে পরিচিত প্রদীপ মণ্ডলের। স্বামীর মৃত্যুতে স্বভাবতই শোকে বিহ্বল স্ত্রী পদ্মা মণ্ডল। পদ্মাই জানালেন সেই ফোনের কথা। কে ফোন করেছিলেন? কেনই বা ফোন পেয়ে তড়িঘড়ি বাড়ি ফিরে এসেছিলেন প্রদীপ? কাতর গলায় পদ্মা বললেন, ফোনে বলা হয় দোকানে অনেক খদ্দের এসেছে, জামাকাপড় কিনতে চান। আর তা শুনেই শ্বশুরবাড়ি থেকে তৎক্ষণাৎ বাড়ির দিকে রওনা দেন প্রদীপ। এলাকায় প্রদীপের পোশাকের দোকান রয়েছে। পদ্মার মতে, ওই ফোন আসলে ফাঁদ ছিল। তিনি বললেন, ‘‘স্থানীয় তৃণমূল নেতারা আমার স্বামীর উপর হামলা চালাতেই এই ফাঁদ পেতেছিল। যেই না ও ফিরে এল, ওর উপর চড়াও হল ওরা। দোকানে ভাঙচুর চালানো হয়। মোটরবাইকে করে এসে হামলা চালানো হয়। বাড়ি থেকে আমার স্বামী বেরোতেই ওকে লক্ষ্য করে গুলি করা হয়। মাঠে ধাওয়া করে ওকে নিয়ে যাওয়া হয়। সেখানেই গুলি করে মারা হয়’’। সবিস্তারে পড়ুন, এই প্রতিবেদনে  ‘অভিশপ্ত’ জামাইষষ্ঠী, সন্দেশখালি জুড়ে হাহাকার

    10:08 (IST)10 Jun 19
























    প্রশান্ত কিশোরকে নিয়ে কী বললেন অমিত শাহ?

    নির্বাচন বিশেষজ্ঞ প্রশান্ত কিশোর যে কলেজের ছাত্র, বিজেপি-র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ সেই কলেজেরই অধ্যক্ষ। আগামী বিধানসভা নির্বাচনে তৃণমূলের হয়ে প্রশান্তের কাজ করার সম্ভাবনাকে কটক্ষ করে এমনই মন্তব্য করলেন বিজেপি নেতা কৈলাশ বিজয়বর্গীয়। পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত এই বিজেপি নেতার দাবি, পশ্চিমবঙ্গে জনগণ মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর আস্থা রাখছেন না। কোনও নির্বাচনী কৌশল রচয়িতার পক্ষে এই পরিস্থিতির পরিবর্তন করা সম্ভব নয়। প্রসঙ্গত, বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন প্রশান্ত। তাঁদের মধ্যে একান্তে বৈঠক হয়। এরপরই জল্পনা শুরু হয়, সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে বঙ্গে বিজেপি-র বিপুল উত্থানের প্রেক্ষিতে ২০২১ সালের বিধানসভা নির্বাচনে মমতার সঙ্গে কাজ করার সম্ভাবনা রয়েছে ওই নির্বাচনী কৌশল রচয়িতার। সবিস্তারে পড়ুন, এই প্রতিবেদনে অমিত শাহের কাছে ছেলেমানুষ প্রশান্ত কিশোর: কৈলাশ

    09:31 (IST)10 Jun 19
























    আজ প্রশাসনিক বৈঠক মুখ্যমন্ত্রীর

    সন্দেশখালিতে হিংসার ঘটনার আবহেই আজ প্রশাসনিক বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে সব জেলার পুলিশ সুপার ও জেলাশাসকদের সঙ্গে বৈঠক করার কথা মুখ্যমন্ত্রীর। সন্দেশখালির ঘটনায় এখনও ‘নীরব’ মমতা। এদিনের প্রশাসনিক বৈঠকে এ ঘটনায় মুখ্যমন্ত্রী মুখ খোলেন কিনা, সেদিকেই তাকিয়ে রাজ্য রাজনীতি।

    09:06 (IST)10 Jun 19
























    সন্দেশখালিতে হিংসা, প্রতিবাদে ভ্যাবলা স্টেশনে অবরোধ বিজেপির

    বসিরহাট-শিয়ালদহ শাখায় ভ্যাবলা স্টেশনে ট্রেন অবরোধ বিজেপি কর্মীদের। লাইনের উপরই দলীয় পতাকা হাতে বসে পড়েছেন বিজেপি কর্মীরা। অভিযুিক্তদের গ্রেফতারের দাবি জানান বিজেপি কর্মীরা। রেল অবরোধের জেরে বারাসত-হাসনাবাদ শাখায় বিঘ্নিত ট্রেন চলাচল। রেল অবরোধের জেরে চরম ভোগান্তিতে নিত্যযাত্রীরা।

    09:01 (IST)10 Jun 19
























    বনধে থমথমে বসিরহাট

    বিজেপির ১২ ঘণ্টার বনধে কার্যত থমথমে বসিরহাট। সকাল থেকেই দোকানপাট বন্ধ। রাস্তায় দেখা নেই ভ্যান, টোটো-রিকশারও। সকালে বসান্তী হাইওয়েতে অবরোধ করা হয়। কানমাড়ি মোড়েও বন্ধ রয়েছে দোকানপাট। সন্দেশখালিতে দুই বিজেপি কর্মীর মৃত্যু ঘিরে সোচ্চার বিজেপি। বসিরহাটে বনধের পাশাপাশি আজ রাজ্যে কালা দিবসের ডাক দিয়েছে বিজেপি। বসিরহাটে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট পরিষেবা।

    08:37 (IST)10 Jun 19
























    আজ বসিরহাট বনধ বিজেপির

    সন্দেশখালিতে দলীয় কর্মী খুনের প্রতিবাদে সোচ্চার বিজেপি। নিহত দুই কর্মীর সৎকার কলকাতার নিমতলা শ্মশানে করতে ‘বাধা’ পুলিশের। প্রতিবাদে আজ বসিরহাট মহকুমা এলাকায় বনধের ডাক দিয়েছে বিজেপি। পাশাপাশি রাজ্যজুড়ে কালা দিবস পালন পদ্মবাহিনীর। এ ঘটনার প্রতিবাদে আগামী বুধবার কলকাতায় ধিক্কার মিছিল করবে বিজেপি।

    কলকাতার খবর আপডেটস: সন্দেশখালির ঘটনা প্রসঙ্গে বিজেপি নেতা মুকুল রায় বলেন, আমাদের আরও কর্মী ওই ঘটনায় নিখোঁজ। মমতা বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রামের সময়ও অনেক মৃতদেহ কলকাতায় এনেছিলেন। অন্যদিকে, রবিবার সন্দেশখালিতে নিহত তৃণমূল কর্মীর বাড়িতে যান জ্যোতিপ্রিয় মল্লিক, সুজিত বসু, তাপস রায়, মদন মিত্রেরা। এ ঘটনা প্রসঙ্গে তাপস রায় বলেন, বাংলায় ক্ষমতা দখলের জন্য বিজেপি বড্ড বেশি তাড়াহুড়ো করছে। এদিকে, আজই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক রয়েছে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর। রাজ্যের সামগ্রিক পরিস্থিতি নিয়ে দু’জনের কথা হতে পারে বলে খবর। রাজ্যপাল-প্রধানমন্ত্রীর বৈঠকে উঠতে পারে সন্দেশখালি প্রসঙ্গ।

    বিজেপি নেতা সায়ন্তন বসুঅভিযোগ, “সন্দেশখালি হাটগাছি এলাকায় বিজেপি লোকসভা নির্বাচনে ভালো ফল করেছে। এরপর সাংসদ ডাঃ সুভাষ সরকারের নেতৃত্বে বিজেপির প্রতিনিধি দল যায় ওই এলাকায়। শনিবার স্থানীয় তৃণমূল নেতা শাহজাহানের নেতৃত্বে তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা দুপুর ১২ টা থেকে বিজেপির ঝান্ডা খুলতে শুরু করে। এরপর দুপুর তিনটে নাগাদ গুলিগোলা নিয়ে বিজেপি কর্মীদের উপর ঝাঁপিয়ে পড়ে দুষ্কৃতীরা।” এদিকে, সন্দেশখালি এলাকায় অশান্তির ঘটনায় বসিরহাটের সাংসদ নুসরত জাহান বিবৃতি দিয়ে এলাকায় শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন।

    Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

    Web Title: Kolkata news breaking news latest news live updates sandeshkhali basirhat bandh bjp tmc west bengal