Kolkata Doctors’ Strike: আন্দোলন শেষে পরিবহকে দেখতে হাসপাতালে মমতা

Kolkata NRS doctors' strike updates: সফল হল নবান্নে মুখ্যমন্ত্রী-জুনিয়র ডাক্তারদের বৈঠক। এনআরএসে ফিরে আন্দোলন প্রত্যাহার করবেন জুনিয়র ডাক্তাররা।

By: Kolkata  Jun 17, 2019, 11:53:58 PM

Kolkata Doctors’ Strike, CM Mamata Banerjee-Junior Doctors’ Meeting at Nabanna Updates: অবশেষে জট কাটার ইঙ্গিত এনআরএসকাণ্ডের। নবান্নে মুখ্যমন্ত্রী-জুনিয়র ডাক্তারদের মধ্যে ঘন্টা দেড়েকের বৈঠকে উঠে এলো সমাধান সূত্র। নিরাপত্তার দাবি নিয়ে শুরু হওয়া এই বৈঠকে জুনিয়র চিকিৎসকদের এদিন সব ব্যাপারেই বরাভয় দিয়ে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এনআরএসের জুনিয়র ডাক্তারদের ১২ দফার দাবিপত্রের প্রায় প্রতিটি দাবিই মেনে নেন তিনি।

বৈঠকের আগে ডাক্তারদের দাবি মেনে লাইভ কভারেজের অনুমতি দেন মুখ্যমন্ত্রী। সোমবার সকালে জুনিয়র ডাক্তাররা জানিয়েছিলেন, তাঁদের পূর্ব শর্ত অনুযায়ী এই বৈঠকের লাইভ সম্প্রচারের কোনও উল্লেখ নেই আমন্ত্রণপত্রে। কিন্তু লাইভ সম্প্রচার না হলে তাঁরা কোনওমতেই এই বৈঠকে শামিল হবেন না। এই বার্তা পাওয়ার পর আরও নমনীয় হয় সরকার।

আরও পড়ুন: “সম্মান আর নিরাপত্তা যে কোনও পেশার ন্যূনতম অধিকার”

রবিবার গভর্নিং বডির (জিবি) বৈঠকের পর জুনিয়র ডাক্তারদের তরফে জানানো হয়, তাঁরা মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে রাজি। বৈঠকের স্থান এবং সময় ঠিক করুন মুখ্যমন্ত্রীই। তবে এই বৈঠকের লাইভ সম্প্রচার হতে হবে, এবং উপস্থিত থাকবেন রাজ্যের সব মেডিক্যাল কলেজের প্রতিনিধিরা। এরপরই খবর ছড়ায়, সোমবার নবান্নে হতে চলেছে বৈঠক। কিন্তু সোমবার সকালে জুনিয়র ডাক্তাররা সাংবাদিক বৈঠক ডেকে জানান, নবান্নের খবর ভুল এবং তা বিভ্রান্ত করার উদ্দেশ্যেই প্রচার করা হয়েছে। আন্দোলনকারীরা এও জানিয়ে দেন যে, তাঁদের বৈঠকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ করা হয় নি। এরপরই প্রকাশ্যে আসে রাজ্যের স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তার জারি করার আমন্ত্রণপত্র।

Live Blog

NRS Doctors' strike, এনআরএসকান্ডের সব আপডেট দেখতে থাকুন, follow the update here:

19:40 (IST)17 Jun 19
ফের গভর্নিং বডির মিটিংয়ে বসবেন জুনিয়র ডাক্তাররা

নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর তাঁদের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া দেওয়ার আগে ফের একবার জুনিয়র ডাক্তারদের গভর্নিং বডি অর্থাৎ জিবি-র মিটিং বসতে চলেছে এনআরএসে। এর মধ্যে জানা যাচ্ছে, আহত ডাক্তার পরিবহ মুখোপাধ্যায়কে দেখতে ইন্সটিটিউট অফ নিউরোসায়েন্সেসে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগেও একবার এই জল্পনা রটে, যদিও সেবার শেষমেশ পরিবহকে দেখতে যান নি মমতা।  

19:39 (IST)17 Jun 19
এনআরএসে ফিরলেন জুনিয়র ডাক্তাররা

জুনিয়ার ডাক্তারা এনআরএসে পৌঁছানো মাত্রই তাদের দিকে ফুল ছোড়া হয়। বর্তমানে অ্যাকাডেমিক বিল্ডিংয়ে আন্দোলনরত ডাক্তারদের সঙ্গে ফের বৈঠকে বসেছেন তাঁরা। কর্মবিরতি তুলে কাজে ফেরার ইঙ্গিত দিয়েছেন জুনিয়র ডাক্তাররা।

ছবি: শশী ঘোষ 
19:32 (IST)17 Jun 19
শুভেচ্ছা পার্থ চট্টোপাধ্যায়ের

19:02 (IST)17 Jun 19
রোগী ভর্তি চালু, ছন্দে ফিরছে এনআরএস

ছবি: শশী ঘোষ

18:16 (IST)17 Jun 19
বৈঠক শেষে ডাক্তারদের আন্দোলন তুলে নেওয়ার আবেদন জানালেন মুখ্যমন্ত্রী

এনআরএস জট খোলার ইঙ্গিত। নবান্নে উপস্থিত ডাক্তারদের অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়ে বৈঠক শেষে মুখ্যমন্ত্রীর বক্তব্য, " তোমাদের বলব, এই ঘটনা যেন না ঘটে আর সেদিকে খেয়াল রাখতে হবে। পুলিশকেও নজর রাখতে বলব। আমি নির্দেশ দিলাম, কিন্তু কার্যকর করা হবে। তোমরাও তোমাদের কাজ কর মন দিয়ে। যখন যা ঘটনা ঘটবে, সঙ্গে সঙ্গে অ্যাকশন নিতে হবে। অনুরোধ করছি, কাজে যোগদান করো। আমি চাই পরিবহ সুস্থ হয়ে উঠুক। আমি দেখতে যাব ওকে।"

17:31 (IST)17 Jun 19
মুখ্যমন্ত্রীর আশ্বাসের দিকে তাকিয়ে এনআরএসে অবস্থানরত রোগীর পরিজনেরা। ছবি- শশী ঘোষ

17:21 (IST)17 Jun 19
সরকারি হাসপাতালে কর্পোরেট ধাঁচে গ্রিভান্স সেল? সেই আশ্বাসই দিলেন মমতা

হাসপাতাল কর্তৃপক্ষ এবং ডাক্তারদের বিরুদ্ধে অভিযোগ জানানোর ব্যবস্থাকে নতুন করে সাজানোর  আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী। রোগী এবং রোগীর পরিবারবর্গের তরফ থেকে কোনও রকম অভিযোগ থাকলে তা জমা করা যাবে এই গ্রিভান্স সেলএ। এমনকি হাসপাতাল সংক্রান্ত যাবতীয় অভিযোগ এবং সাহায্যের জন্য রাখা হবে মেইল আইডি এবং টোল ফ্রি ফোন নম্বর।  


17:06 (IST)17 Jun 19
সিস্টেম মেনে চলতে হবে সব হাসপাতালকে, পুলিশকে নিতে হবে অ্যাকশন: মমতা বন্দ্যোপাধ্যায়

নবান্নের বৈঠকে মুখ্যমন্ত্রীর কাছে 'নির্দ্বিধায়'  একরাশ অভিযোগ জানালেন জুনিয়র ডাক্তাররা।  এদিনের বৈঠকে ডাক্তার, পুলিশ, হাসপাতাল অধ্যক্ষদের সঙ্গে কথা বলে সব রকমের আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী। নবান্ন থেকেই বিধান দিলেন হাসপাতাল এবং পুলিশদের। তিনি বলেন, " একটা নির্দিষ্ট সিস্টেমের আওতায় আনতে হবে হাসপাতালগুলিকে, থাকতে হবে গ্রিভান্সার সেল। যেখানে অভিযোগ জানাতে পারবে রোগীর পরিবারেরা। কোনও রকম ঝামেলা হলেই তৎক্ষণাৎ অ্যাকশন নিতে হবে পুলিশকে"।  এদিন প্রতিটি হাসপাতালে সমস্যা সমাধানের জন্য কমিটি গঠনের দাবি জানান জুনিয়র ডাক্তাররা। সেই দাবি মেনেও নেন মুখ্যমন্ত্রী। রোগীকল্যান কমিটি কে কার্যকর করার জন্য নির্দেশও দেন মমতা। জেলায় একটি করে হস্টেল করার প্রতিশ্রুতিও দেন তিনি। উল্লেখ্য, এদিন  নীলরতনের ডাক্তার নিগ্রহের ঘটনা মুখ্যমন্ত্রীর সামনে তুলে ধরে জুনিয়র ডাক্তাররা অভিযোগ করেন ঘটনার সময় দু-জন পুলিশ থাকলেও কোনো অ্যাকশন নেয়নি। প্রতি উত্তরে মমতা পুলিশ কমিশনার অনুজ শর্মাকে বলেন,  যে পুলিশ সেদিন দায়িত্বে ছিল তাকে বার করে দাও"। 

16:46 (IST)17 Jun 19
কেমন আছে পরিবহ? সব খবর জানেন মুখ্যমন্ত্রী

জুনিয়র ডাক্তারদের ১২ দফার দাবিপত্রে অন্যতম দাবি ছিল মুখ্যমন্ত্রী যেন দেখতে যান আহত পরিবহ মুখোপাধ্যায়কে। জুনিয়র ডাক্তারদের তরফ থেকে সেই প্রশ্ন জানতে চাওয়া হলে, তিনি জানান, " আমি কখন যাব, সেটা আমার ওপর ছেড়ে দাও। আমি ঠিক সময়মত যাব।   ঘটনার দিন সকালে আমি খবর পেয়েই ফোন করি চন্দ্রিমাকে দিয়ে। আমি কথা বলতে চেয়েছিলাম তোমাদের সঙ্গে কিন্তু তোমরা কথা বলতে চাওনি। সরকার পরিবহের সমস্ত দায়িত্ব নিয়েছে। তোমরা চিন্তা করো না। আমি সব ধরণের ব্যবস্থা নিচ্ছি।"

16:36 (IST)17 Jun 19
এনআরএসে 'হোক নবজাগরণ' মঞ্চে হাজির প্রাক্তন তৃণমূল সাংসদ কুণাল ঘোষ, ছবি- শশী ঘোষ

16:28 (IST)17 Jun 19
হাসপাতালের নিরাপত্তা নিয়ে নয়া প্রতিশ্রুতি মুখ্যমন্ত্রীর

পরিবহ মুখোপাধ্যায়ের উপর হামলার জেরে জুনিয়র ডাক্তারদের নিরাপত্তা নিয়ে কাঠগড়ায় দাঁড় করানো হয় পুলিশ, প্রশাসনকে। এদিন সেই নিরাপত্তার প্রশ্ন তুলেই মুখ্যমন্ত্রীর কাছে জবাব চান জুনিয়র ডাক্তারেরা। সেই প্রশ্নের জবাবে মুখ্যমন্ত্রী জানান, '  ১০ দফায় নিরাপত্তা নেওয়ার কথা আগেই জানানো হয়েছে। জরুরি বিভাগে কোলাপসিবল গেট বাননো হবে। তবে তা সময় সাপেক্ষ। জরুরি বিভাগে রোগী এসে পৌঁছলে তার সঙ্গে রোগীর পরিবারের দুজন কে রাখার ব্যবস্থা করা হবে। অবস্থা সাধারণ হলে খুব শীঘ্রই পরিদর্শনে যাওয়া হবে'। এদিন কলকাতা পুলিশ কমিশনারকে হাসপাতালগুলির জন্য আলাদা আলাদা প্যাকেজ করার পরামর্শ দেন। হাসপাতাল পরিদর্শনের জন্য রুরাল অফিসার এবং জেলায় জেলায় নোডাল অফিসার মোতায়েন করার কথাও বলেন।  এমনকি রাতের বেলায় হাসপাতালের নিরাপত্তা ব্যবস্থাকে যথাযথ করতে বেসরকারি সংস্থা থেকে আলাদা নিরাপত্তারক্ষী মোতায়েন করার পরিকল্পনা করেন মুখ্যমন্ত্রী। 

16:17 (IST)17 Jun 19
ডাক্তারদের নিরাপত্তার দাবি নিয়ে মুখ্যমন্ত্রীর কাছে প্রশ্ন জুনিয়র চিকিৎসকদের

নবান্নের বৈঠক শুরু হতেই তাঁদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুললেন জুনিয়র ডাক্তারদের প্রতিনিধিদল। তাঁদের তরফ থেকে বলা হয়,  "অনিচ্ছা সত্বেও আন্দোলন করতে হয়েছে আমাদের। আমাদের ভয়ের মধ্যে কাজ করতে হয় সবসময়। আমরা চাই দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক। যাতে পরবর্তী কালে ডাক্তারদের গায়ে হাত তোলার স্পর্ধা দেখাতে কেউ না পারে। আমরা দ্রুতই কাজে ফিরতে চাই"। 

16:08 (IST)17 Jun 19
'নির্দ্বিধায়' নবান্নে শুরু হল মুখ্যমন্ত্রী-জুনিয়র ডাক্তার বৈঠক

স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা প্রদীপ মিত্র, স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা, সুরজিত পুরকায়স্থদের সঙ্গে নিয়ে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে এনআরএসের জুনিয়র ডাক্তাদের সঙ্গে বৈঠক শুরু করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

16:02 (IST)17 Jun 19
বৈঠক শুরুর আগে নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়
15:53 (IST)17 Jun 19
এনআরএসে দেখানো হচ্ছে নবান্নের বৈঠক, ছবি- শশী ঘোষ

আগেই মিলেছিল অনুমতি। এবার সরাসরি নবান্ন থেকে লাইভ সম্প্রচার করা হল এনআরএসের ধর্না মঞ্চে। জুনিয়র ডাক্তারদের পূর্ব শর্ত অনুযায়ী, জনগণকে সঙ্গে রেখে তাঁদের এই আন্দোলনের শেষ ধাপেও কোনওরকম রুদ্ধদ্বার বৈঠকে নারাজ ছিলেন জুনিয়র চিকিৎসকেরা।  

15:29 (IST)17 Jun 19
বহু প্রতীক্ষিত বৈঠক, নবান্নে পৌঁছলেন এনআরএসের জুনিয়র ডাক্তাররা

অবশেষে জট কাটিয়ে নবান্নের পথে পৌঁছলেন এনআরএসের ডাক্তাররা এবং অন্যান্য মেডিক্যাল কলেজের প্রতিনিধিরা। আজকের বৈঠকে উপস্থিত থাকছেন মোট ৩১ জন। উপস্থিত রয়েছেন এনআরএস হাসপাতালের অধ্যক্ষ শৈবাল মুখোপাধ্যায়। আর কিছুক্ষণের মধ্যেই মুখ্যমন্ত্রীর সঙ্গে শুরু হবে বহু প্রতীক্ষিত এই বৈঠক।

15:20 (IST)17 Jun 19
জট কাটিয়ে মিলন অনুমতিপত্র, নবান্নের পথে চিকিৎসকেরা

এনআরএসের জুনিয়র ডাক্তারদের শর্ত মেনে নিয়ে  বৈঠকের লাইভ সম্প্রচারের অনুমতি পত্র। 

15:14 (IST)17 Jun 19
নবান্নের উদ্দেশ্যে যাত্রা করলেন জুনিয়র চিকিৎসকেরা, ছবি- শশী ঘোষ

Web Title:

Kolkata nrs doctors strike protesting doctors meeting with chief minister mamata banerjee at nabanna live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
BIG NEWS
X