কলকাতার নতুন নগরপাল নিযুক্ত হলেন অনুজ শর্মা

বিদায়ী নগরপাল রাজীব কুমারকে সোমবার আলিপুর বডিগার্ড লাইনসে একটি ভাবগম্ভীর অনুষ্ঠানে বিদায় জানায় কলকাতা পুলিশ। এবার সিআইডির অতিরিক্ত ডাইরেক্টর জেনারেল পদে বহাল হলেন তিনি।

By: Kolkata  Updated: February 19, 2019, 02:09:37 PM

কলকাতা পুলিশের নতুন কমিশনার নিযুক্ত হলেন ১৯৯১ ব্যাচের আইপিএস অফিসার তথা পশ্চিমবঙ্গ পুলিশের অতিরিক্ত ডাইরেক্টর জেনারেল বা এডিজি (আইন শৃঙ্খলা) অনুজ শর্মা। আজ এই মর্মে নবান্ন থেকে নির্দেশ জারি করা হয়েছে, এবং আজই কার্যভার গ্রহণ করেছেন তিনি। বিদায়ী নগরপাল রাজীব কুমার সিআইডির অতিরিক্ত ডাইরেক্টর জেনারেল পদে বহাল হলেন।

রাজীব কুমারকে সোমবার বিকেল চারটে নাগাদ আলিপুর বডিগার্ড লাইনসে একটি ভাবগম্ভীর অনুষ্ঠানে বিদায় জানায় কলকাতা পুলিশ। উপস্থিত ছিলেন কলকাতা পুলিশের সকল শীর্ষ আধিকারিক।

সাধারণ নির্বাচনের আগে রুটিন মাফিকই ঘটছে এই বদল। জাতীয় নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, যেসব অফিসার একই পদে তিন বছরের বেশি সময় ধরে রয়েছেন, এবং বিভিন্ন জেলায় যাঁদের পোস্টিং রয়েছে, তাঁদের ২০ ফেব্রুয়ারির মধ্যে অন্যান্য পদে বদলি করে দিতে হবে। সেইমতো কলকাতা এবং রাজ্য পুলিশের বিভিন্ন স্তরে বেশ কিছুদিন ধরেই চলছে বদলির প্রক্রিয়া।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে নিঃশর্ত ক্ষমা চাইলেন রাজীব কুমার, মুখ্য সচিব, ডিজিপি

অতএব নগরপালের পদ থেকে নিয়ম মেনেই সরতে হতো রাজীব কুমারকে। কিন্তু গত ৩ ফেব্রুয়ারি তাঁর সরকারি বাসভবনে সিবিআই হানার পর থেকেই নিরন্তর প্রচারের আলোয় রয়েছেন ১৯৮৯ ব্যাচের এই আইপিএস অফিসার। সারদা চিট ফান্ড মামলায় গত ৯ ফেব্রুয়ারি থেকে মেঘালয়ের রাজধানী শিলংয়ে টানা পাঁচদিন তাঁর বয়ান রেকর্ড করেন সিবিআই আধিকারিকরা। অন্যদিকে, তাঁর বাসভবনে সিবিআই হানার জেরে রাজ্যের সাংবিধানিক অধিকার খর্ব হচ্ছে দাবি করে মেট্রো চ্যানেলে ধর্নায় বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নতুন নগরপাল অনুজ শর্মা এর আগে ডিসি ইএসডি, ডিসি সাউথ সহ কলকাতা পুলিশের একাধিক গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। তাঁর
জায়গায় এডিজি (আইন শৃঙ্খলা) হিসেবে বহাল হতে চলেছেন ১৯৯২ ব্যাচের আইপিএস অফিসার সিদ্ধিনাথ গুপ্তা, যিনি এতদিন এডিজি (আইবি) পদে ছিলেন।

এ ছাড়া উল্লেখযোগ্য হাওড়ার পুলিশ কমিশনার হিসেবে বিশাল গর্গের নিয়োগ। এতদিন এই পদে ছিলেন তন্ময় রায়চৌধুরী। বারুইপুর পুলিশ ডিস্ট্রিক্টের দায়িত্ব দেওয়া হলো রশিদ মুনির খানকে।

লখনৌ-এর লা মার্টিনিয়ার ফর বয়েজ থেকে দ্বাদশ শ্রেণির পাঠ শেষ করে ১৯৮৫ সালে লখনৌ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন অনুজ শর্মা। এই বিশ্ববিদ্যালয় থেকেই ১৯৯০ সালে অর্থনীতিতে স্নাতকোত্তর পাশ করেন তিনি। এরপরই সিভিল সার্ভিস পরীক্ষায় অবতীর্ণ হওয়া এবং সাফল্য। অতীতে পশ্চিমবঙ্গের উপকূল নিরাপত্তার দায়িত্বও সামলেছেন এই আইপিএস অফিসার।

অন্যদিকে সরকারি সূত্রের খবর, কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) পরিধি বাড়িয়ে তার আওতায় আনা হতে পারে গোটা রাজ্যকেই। এই বর্ধিত এসটিএফের প্রধান হওয়ার সম্ভাবনা রয়েছে কলকাতা পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (১) জাভেদ শামিমের, যিনি কিছুদিন আগেই যুগ্ম কমিশনার (সদর)-এর দায়িত্ব পান।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kolkata police commissioner rajeev kumar makes way for anuj sharma

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X