১১ জুন বিদ্যাসাগরের নতুন মূর্তি বসাচ্ছেন মমতা

গত ২৮ মে জানা যায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি কে ভেঙেছে, তার তদন্ত করতে পাঁচ-সদস্যের একটি কমিটি গঠন করেছে রাজ্য সরকার।

By: Kolkata  Updated: June 5, 2019, 04:58:31 PM

গত ১৭ মে পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছিলেন, কলকাতার বিদ্যাসাগর কলেজে বিদ্যাসাগরের ভাঙা মূর্তির জায়গায় নতুন মূর্তি বসাবে রাজ্য সরকার। আজ শিক্ষা দপ্তর সূত্রে জানা গেছে, আগামী ১১ জুন সেই মূর্তি বসানো হবে বিদ্যাসাগর কলেজে। তার আগে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে একটি সমাবেশে ভাষণ দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, যেখানে উপস্থিত থাকবেন রাজ্যের একাধিক মন্ত্রী। সূত্রের আরও খবর, রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আমন্ত্রিত হবেন এই সমাবেশে, সঙ্গে বিভিন্ন কলেজের বাংলার বিভাগীয় প্রধানরা। তাছাড়াও উপস্থিত থাকার সম্ভাবনা রাজ্যের বিদ্বজ্জনের একাংশের।

শিক্ষা দপ্তর সূত্রে আরও জানা গেছে, সমাবেশে ভাষণ শেষে পদযাত্রা করে বিশ্ববিদ্যালয় থেকে বিধান সরণীতে বিদ্যাসাগর কলেজ পর্যন্ত যাবেন মুখ্যমন্ত্রী, এবং তারপরেই সেখানে উদ্বোধন করবেন নতুন মূর্তির।

প্রসঙ্গত, গত ২৮ মে জানা যায়, বিদ্যাসাগরের মূর্তি কে ভেঙেছে, তার তদন্ত করতে পাঁচ-সদস্যের একটি কমিটি গঠন করেছে রাজ্য সরকার। রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ওই কমিটি গঠিত হয়েছে। কমিটিতে আরও রয়েছেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা, অতিরিক্ত কমিশনার জাভেদ শামিম, এবং বিদ্যাসাগর কলেজের অধ্যক্ষ গৌতম কুণ্ডু।

আরও পড়ুন: বিদ্যাসাগর কলেজে তাণ্ডব, প্রতিবাদে পথে তৃণমূল-বাম-কংগ্রেস

তার আগে এক সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, শুধুমাত্র যে মূর্তি গড়বে মমতা সরকার তাই নয়, বিদ্যাসাগরের নামে মিউজিয়ামও তৈরি করা হবে। পাশাপাশি বিদ্যাসাগর কলেজকে হেরিটেজ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে। উল্লেখ্য, বিদ্যাসাগর কলেজেই ভারতের প্রথম কলেজ, যা সম্পূর্ণভাবে ভারতীয়দের আর্থিক সহায়তায় এবং পরিচালনায় ১৮৭২ সালে প্রতিষ্ঠিত হয়। এমনকি এই কলেজের সমস্ত শিক্ষকও ছিলেন ভারতীয়।

এই প্রসঙ্গে আরও উল্লেখ্য, সাম্প্রতিক লোকসভা নির্বাচনে সপ্তম দফার ভোটের আগে উত্তর কলকাতার বিজেপি প্রার্থী রাহুল সিনহার সমর্থনে কলকাতায় রোড-শো করেছিলেন বিজেপির তৎকালীন সর্বভারতীয় সভাপতি এবং বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই শোভাযাত্রা চলাকালীন উত্তর কলকাতার বিদ্যাসাগর কলেজে তাণ্ডব চালানো এবং পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙচুর করার অভিযোগ উঠেছিল কেন্দ্রের শাসকদলের বিরুদ্ধে।

ঘটনার পর উত্তরপ্রদেশের এক নির্বাচনী প্রচার সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “ক্ষমতায় এলে ওই জায়গায় পঞ্চধাতুর বিদ্যাসাগরের মূর্তি গড়বে কেন্দ্রীয় সরকার।” মোদীর বিদ্যাসাগরের মূর্তির প্রতিশ্রুতিকে নিশানা করে মমতা পাল্টা বলেন, মোদীর বিদ্যাসাগরের মূর্তি নেওয়া হবে না। বাংলাই গড়বে বিদ্যাসাগরের মূর্তি। “উত্তরপ্রদেশ থেকে বলছে, মূর্তি বানিয়ে দেবে। তোমারটা থোড়াই নেব আমরা। বাংলায় টাকা আছে বিদ্যাসাগরের মূর্তি বানানোর জন্য। তোমার কাছে বাংলা ভিক্ষা চায় না। ২০০ বছরের ঐতিহ্য ভেঙেছেন। ফেরাতে পারবেন?” বলেন মমতা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kolkata vidyasagar college broken statue replaced mamata banerjee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X