আগামী দুদিন ভ্যাপসা গরম ফিরছে কলকাতায়

আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৮ ডিগ্রী সেলসিয়াস, সর্বনিম্ন ২৮ ডিগ্রী সেলসিয়াস। তবে পারদের তাপমাত্রা অনুযায়ী যতটা গরম লাগার কথা, আসলে তার চেয়ে ঢের বেশি গরম লাগছে বাস্তবে।

By: Kolkata  Published: May 18, 2019, 3:56:33 PM

আগামীকাল, রবিবার, কলকাতা সহ রাজ্যের নয়টি কেন্দ্রে সপ্তম তথা শেষ দফার নির্বাচন। আবহাওয়া দপ্তর যা বলছে, তাতে সকাল সকাল উঠে ভোট দিয়ে এলেই ভালো। হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, আগামী দু’দিন দাপিয়ে বেড়াবে ভ্যাপসা, অস্বস্তিকর গরম। কলকাতা, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং নদীয়ায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে স্বাভাবিকের চেয়ে দুই থেকে তিন ডিগ্রী ওপরে। এছাড়াও আগামী দু’দিন তাপ প্রবাহ বজায় থাকবে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, এবং ঝাড়গ্রাম জেলায়।

আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৮ ডিগ্রী সেলসিয়াস, সর্বনিম্ন ২৮ ডিগ্রী সেলসিয়াস। তবে পারদের তাপমাত্রা অনুযায়ী যতটা গরম লাগার কথা, আসলে তার চেয়ে ঢের বেশি গরম লাগছে বাস্তবে। এই ‘আসল’ গরমের অনুভূতিটাই হল ‘রিয়েল ফিল টেম্পারেচার’, এক বিজ্ঞানভিত্তিক আবহাওয়া-সূচক। যা নির্ধারণ করে দেয়, কাগুজে হিসেবের পারদের ওঠানামায় যতটা গরম বা ঠান্ডা লাগার কথা, আসলে তার থেকে কতটা বেশি গরম বা ঠান্ডা লাগছে। যেমন আজ তাপমাত্রা ৩৮ ডিগ্রী হলেও, ‘রিয়েল ফিল টেম্পারেচার’ হলো ৪৭ ডিগ্রী।

আরও পড়ুন: কবে আসবে বর্ষা? অপেক্ষায় বাংলা

তাপমাত্রার পাশাপাশি বাতাসের আপেক্ষিক আর্দ্রতা বৃদ্ধি পেলে বাড়তে থাকে ‘অস্বস্তি সূচক’। আবহাওয়াবিদদের মতে, যা ৫৫ শতাংশ পেরোলেই গরমজনিত অস্বস্তি বাড়তে শুরু করে। কারণ, বাতাসে জলীয় বাষ্প এবং ফলত আপেক্ষিক আর্দ্রতা বেড়ে যাওয়া।

এই পরিস্থিতিতে গরমে হাঁসফাঁস বাংলার একমাত্র আশা বলতে বর্ষা। এবছর কেরালায় প্রত্যাশিত সময়ের পাঁচদিন পর ঢুকছে বর্ষা। যদিও আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জি কে দাস কেরালায় বর্ষা ঢোকার সঙ্গে বাংলায় বর্ষা ঢোকার কোনও সম্পর্ক নেই বলেই জানিয়েছেন। ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে শুক্রবার ওই অধিকর্তা বলেন, “কেরালায় দেরিতে বর্ষা এলে বাংলায় কোনও প্রভাব পড়বে না। ১৮-১৯ মে নাগাদ আন্দামানের কিছু অংশে বর্ষা ঢুকতে পারে। তবে কেরালায় দেরিতে আসবে বলে যে বাংলায় দেরিতে আসবে, তার কোনও মানে নেই।” তাহলে বাংলায় কবে আসছে বর্ষা? জবাবে দাস অবশ্য বলেন, “এতদিন আগে থেকে সেটা বলা সম্ভব নয়।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kolkata weather update hot humid next two days heat wave

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X