কৃষকবন্ধু প্রকল্পে বিপুল সাড়া, ৩৭ লক্ষ চাষীকে ৫০০ কোটি টাকা দিল মমতা সরকার

‘‘কৃষকদের আয় সুনিশ্চিত করতে আমরা ৪৭৮ কোটি টাকা খরচ করেছি। পাশাপাশি এই প্রকল্পে কৃষকের মৃত্যুতে আর্থিক সহায়তা প্রদান করে খরচ হয়েছে ২৩ কোটি টাকা’’।

By: Santanu Chowdhury Kolkata  Updated: October 21, 2019, 01:56:23 PM

কৃষকবন্ধু প্রকল্পে বিপুল সাড়া পেল মমতা সরকার। এই প্রকল্পে প্রথম ৮ মাসে ৩৭ লক্ষেরও বেশি কৃষককে আর্থিক সহায়তা করেছে পশ্চিমবঙ্গ সরকার। এজন্য খরচ হয়েছে ৫০০ কোটিরও বেশি টাকা। এমন দাবিই করলেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে কৃষকদের এক একর করে জমি ও ৫ হাজার টাকা আর্থিক সহায়তা করে রাজ্য সরকার। পাশাপাশি কোনও কৃষকের মৃত্যু হলে, তাঁর পরিবারকে আর্থিক সাহায্য করা হয়।

জানা গিয়েছে, সুনিশ্চিত আয়ের লক্ষ্যে ৯ সেপ্টেম্বর পর্যন্ত এই প্রকল্পের আওতায় ৩৭ লক্ষ ৭৪ হাজার ৪৪৫ জন কৃষককে ৪৭৮.৩৭ কোটি টাকা দেওয়া হয়েছে। এই সময় পর্যন্ত রাজ্য সরকারের কাছে মোট আবেদনপত্রের সংখ্যা ছিল ৪০ লক্ষ ২২ হাজার ৩৫৪। অন্যদিকে, এই প্রকল্পের আওতায় ১৮-৬০ বছর বয়সী কোনও কৃষকের মৃত্যু হলে, তাঁর পরিবারকে ২ লক্ষ টাকা করে সহায়তা করা হয়। এই খাতে এখনও পর্যন্ত ২৩.৪৬ কোটি টাকা প্রদান করেছে সরকার।

আরও পড়ুন: অর্থনীতির রাহুর দশা কাটাতে অভিজিতের দিকে তাকিয়ে দিলীপ ঘোষ

Krishak Bandhu Scheme, কৃষকবন্ধু প্রকল্প, মমতা ব্যানার্জী, মমতা ব্যানার্জি, মমতা বন্দ্যোপাধ্যায়, mamata banerjee, west bengal, পশ্চিমবঙ্গ, মমতা সরকার, west bengal govt, পশ্চিমবঙ্গ সরকার কৃষকবন্ধু প্রকল্পে বিপুল সাড়া। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

এ প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, ‘‘কৃষকদের আয় সুনিশ্চিত করতে আমরা ৪৭৮ কোটি টাকা খরচ করেছি। পাশাপাশি এই প্রকল্পে কৃষকের মৃত্যুতে আর্থিক সহায়তা প্রদান করে খরচ হয়েছে ২৩ কোটি টাকা। সবমিলিয়ে এই প্রকল্পে হাজার কোটির মধ্যে এখনও পর্যন্ত ৫০০ কোটিরও বেশি টাকা খরচ করেছি। ৪০ লক্ষেরও বেশি কৃষক আবেদন করেছেন। এই প্রকল্পে কৃষকদের থেকে ব্যাপক সাড়া পেয়েছি। ইতিমধ্যেই কৃষকদের চেক বিলি করা শুরু হয়েছে’’।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে একইরকমের প্রকল্প চালু করেছে মোদী সরকারও। যে প্রকল্পে কৃষকদের ৬ হাজার টাকা করে দেওয়া হয়। যদিও কেন্দ্রের সেই প্রকল্প নেয়নি রাজ্য সরকার। এ প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, ‘‘কৃষকদের জন্য কেন্দ্রীয় প্রকল্প নিইনি আমরা। কারণ আমাদের নিজস্ব প্রকল্প রয়েছে, যাতে উপকৃত কৃষকরা’’। গত বছরের ৩১ ডিসেম্বর এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Krishak bandhu scheme west bengal govt mamata banerjee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিনোদনের খবর
X