scorecardresearch

বড় খবর

তিন দিনে পড়ল কুড়মি সমাজের বিক্ষোভ, দাবি আদায়ে অনির্দিষ্টকাল অবরোধের হুঁশিয়ারি

বিক্ষোভ-অবরোধ তুলতে দফায়-দফায় কুড়মি নেতাদের সঙ্গে বৈঠক প্রশাসনের।

তিন দিনে পড়ল কুড়মি সমাজের বিক্ষোভ, দাবি আদায়ে অনির্দিষ্টকাল অবরোধের হুঁশিয়ারি
লেভেল ক্রসিং আটকে রেখে লাগাতার বিক্ষোভে কুড়মি সমাজ।

টানা তিন দিন কুড়মি সমাজের বিক্ষোভ-অবরোধ অব্যাহত জঙ্গলমহলের তিন জেলায়। মঙ্গলবার থেকে একটানা বিক্ষোভ পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও পুরুলিয়ায়। লাগাতার রেল অবরোধ পশ্চিম মেদিনীপুরের খেমাশুলি ও পুরুলিয়ার কুস্তাউর স্টেশনে। কুড়মি সমাজকে তফসিলি জনজাতিভুক্ত করা ও কুড়মালি ভাষাকে ভারতীয় সংবিধানের অষ্টম তফসিলির আওতাভুক্ত করার দাবিতেই এই বিক্ষোভ। রেললাইনের পাশাপাশি খেমাশুলিতে জাতীয় সড়কেও টানা বিক্ষোভ জারি। লাগাতার এই বিক্ষোভের জেরে চূড়ান্ত দুর্ভোগের শিকার সাধারণ মানুষ।

প্রবল বিক্ষোভে কুড়মি সমাজ।

বৃহস্পতিবার তৃতীয় দিনে পড়ল কুড়মি সমাজের বিক্ষোভ। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়ায় ট্রেন আটকে, রাস্তায় গাড়ি থামিয়ে চলছে প্রবল বিক্ষোভ। মঙ্গলবার থেকে চলা এই বিক্ষোভে বৃহস্পতিবারও বিন্দুমাত্র ভাঁটা পড়েনি। বরং সময় যত এগোচ্ছে বিক্ষোভের সুর আরও চড়া হচ্ছে। রেললাইন, রাস্তা আটকে রেখে রীতিমতো গান-বাজনাও জুড়ে দিয়েছেন বিক্ষোভকারীরা। খেমাশুলিতে জাতীয় সড়কের উপরে চলছে অবরেধ-বিক্ষোভ। সারি দিয়ে দাঁড়িয়ে পড়েছে গাড়ি। চূড়ান্ত দুর্ভোগে বহু মানুষ।

আরও পড়ুন- DA মামলায় হাইকোর্টে বিরাট ধাক্কা রাজ্যের, ঐতিহাসিক রায়দান আদালতের

বিক্ষোভ তুলতে একাধিকবার প্রশাসনের কর্তারা কুড়মি নেতাদের সঙ্গে আলোচনা করেছেন, তবে মেলেনি কোনও সমাধান। লাগাতার এই বিক্ষোভের জেরে দক্ষিণ-পূর্ব রেলওয়ের বেশ কিছু ট্রেন বাতিল করা হযেছে। অনেক ট্রেনের রুট ঘুরিয়ে দেওয়াও হয়েছে।

বুধবারই রেলের পদস্থ কর্তারা বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় গিয়েছিলেন। কুড়মি সমাজের নেতাদের সঙ্গে তাঁদের কথাও হয়েছে। তবে সেখানেও রফাসূত্র অধরা। দাবি পূরণ না হওয়া পর্যন্ত বিক্ষোভ-অবরোধ উঠবে না বলে হুঁশিয়িরি দিয়েছেন কুড়মি নেতারা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Kurmi protested for 3 days warning of indefinite blockade to meet their demands494325