scorecardresearch

বড় খবর

রেশন কার্ড হারিয়ে গিয়েছে? সহজেই নতুন কার্ড তৈরির উপায় জেনে নিন

নতুন রেশন কার্ড তৈরি সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন।

রেশন কার্ড হারিয়ে গিয়েছে? সহজেই নতুন কার্ড তৈরির উপায় জেনে নিন
রেশন কার্ড তৈরি সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন।

রেশন কার্ড হারিয়ে গিয়েছে? কীভাবে আবার নতুন রেশন কার্ড তৈরি করবেন? একে-ওঁকে জিজ্ঞাসা করেও সুষ্পষ্ট কোনও উত্তর পাচ্ছেন না? খাদ্য দফতরে বারবার চক্কর কেটেও কোনও লাভ হচ্ছে না? আর চিন্তা করবেন না। হারিয়ে যাওয়া রেশন কার্ড তৈরি করার জন্য বিশেষ পরিষেবা চালু করেছে কেন্দ্রীয় সরকার। শুধু তা জেনে নিয়ে ঠিক মতো এগোলেই হল। তাহলে সহজেই আপনি আপনার হারিয়ে যাওয়া রেশন কার্ড নতুন করে আবার করিয়ে নিতে পারবেন।

রেশন কার্ডের উপভোক্তাদের জন্যই কেন্দ্রীয় সরকারের দুটি ওয়েবসাইট রয়েছে। সেগুলি হল, http://epds.nic.in/ এবং http://www.pdsportal.nic.in। এছাড়া আরও একটি Epds App নামে অ্যাপও রয়েছে। দুটি ওয়েবসাইট এবং এই অ্যাপ থেকেও উপভোক্তারা রেশন কার্ড হারিয়ে গেলে কী কী করতে হবে সে ব্যাপারে যাবতীয় তথ্য বিশদে জেনে নিতে পারবেন।

আরও পড়ুন- হাইকোর্টের বিক্ষোভে রেগে অগ্নিশর্মা বার কাউন্সিল অফ ইন্ডিয়া, বেনজির পদক্ষেপ

বর্তমানে দেশের অধিকাংশ রাজ্যে এক দেশ এক রেশন কার্ড পরিষেবা মিলছে। অর্থাৎ, রেশন কার্ড থাকলে দেশের যে কোনও রাজ্যে গিয়ে উপভোক্তারা রেশন দোকান থেকে সরকারি চাল, ডাল, গম সংগ্রহ করতে পারছেন। রেশন কার্ড হারিয়ে গেলে অনেকেই নতুন কার্ড কীভাবে করবেন তা ভেবেই কুল পান না। তাঁদের জন্যই এবার প্রয়োজনীয় তথ্য দেওয়া হল।

রেশন কার্ড হারিয়ে গেলে ত্রাতা হয়ে দাঁড়াতে পারে আপনার সাধের আন্ড্রয়েড মোবাইল ফোনটি। এই ফোন থেকেই ডাউন লোড করে নিন Epds App। এই অ্যাপটি ডাউনলোড করে নেওয়ার পর রেশন কার্ড রেজিস্টারে নিজের মোবাইল ফোনের নম্বর ও আধার কার্ডের নম্বর দিন। স্ক্যান হওয়ার পর এটি নিজে থেকেই খুলে যাবে। অ্যাপের মাধ্যমেই রেশন কার্ডের সম্পর্কে যাবতীয় তথ্য পেয়ে যাবেন।

আরও পড়ুন- ‘কেন্দ্রের টাকায় চলছে বাংলার সরকার?’ কোন ‘তথ্যে’ সাতসকালে তোলপাড় ফেললেন দিলীপ

আর তাই রেশন কার্ড হারিয়ে গেলে খামোখা দুশ্চিন্তা না করে কেন্দ্রীয় সরকারের নির্দেশিত পথে এগিয়ে চলুন। এক্ষেত্রে অ্যান্ড্রয়েড ফোন সঙ্গে থাকলে সুবিধা মিলবে। সহজেই নতুন রেশন কার্ড করিয়ে নিতে পারবেন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Learn how to create new ration cards easily