scorecardresearch

বড় খবর

লোকাল ট্রেন চালু নিয়ে রাজ্যের কি পরিকল্পনা? জানালেন মুখ্যমন্ত্রী

স্টাফ স্পেশাল চালু থাকলেও তা প্রয়োজনের তুলনা কম। সবাই সেখানে যাতায়াতও করতে পারছেন না। ফলে লোকাল ট্রেন চালুর দাবি উঠছে।

mamata on local train start

সংক্রমণ কমেছে। কিন্তু আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ। এই আশঙ্কায় ৩১ আগস্ট পর্যন্ত রাজ্য়ে লোকাল ট্রেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। নাজেহাল সাধারণ মানুষ। কিন্তু বুধবার কবে থেকে চালু হতে পারে লোকাল ট্রেন? তা বুধবার নবান্নে নিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী।

নবান্নে এদিন ছিল প্রশাসনিক বৈঠক। ওই বৈঠক শেষে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “গ্রামের মানুষ অনেক সচেতন৷ আমরা শহরাঞ্চলের পর গ্রামাঞ্চলেও টিকাকরণের হার বাড়ানোর উপরে জোর দিচ্ছি৷ ধীরে ধীরে গ্রামেও পঞ্চাশ শতাংশ মানুষ প্রতিষেধক পেয়ে গেলেই আমরা লোকাল ট্রেন চালানোর অনুমতি দেব৷”

করোনার তৃতীয় ঢেউতে শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কার কথা বলেছেন বিশেষজ্ঞরা। যাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে রাজ্য সরকার। ট্রেন চালু নিয়ে মমতা বন্দ্যোপাধ্যের বক্তব্যেও তা ধরা পড়েছে। মুখ্যমন্ত্রীর কথায়, ”তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার ভয় রয়েছে৷ বাচ্চাদের স্বার্থেই লোকাল ট্রেন চালুর বিষয়ে আমরা অপেক্ষা করছি৷ কারণ বাবা-মা ভিড় ট্রেনে গাদাগাদি করে বাড়ি ফিরলে তাঁদের থেকে বাচ্চারাও আক্রান্ত হতে পারে৷”

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সনয় থেকে অর্থাৎগ ত দু’মাস ধরে রাজ্যের বন্ধ লোকাল ট্রেন পরিষেবা। পরে জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য স্টাফফ স্পেশাল ট্রেন চলাচলে ছাড় দেয় নবান্ন। যার সংখ্যা বর্তমানে অনেকটাই বেড়েছে। আপাতত ওই ট্রেনে করেই নিত্য যাত্রীরাও আসা-যাওয়া করছেন। ট্রেনের তুলনায় যাত্রী বেশি হওয়ায় সেগুলোতে করোনাবিধি শিকেয়। এই আবস্থায় সোকাল ট্রেন চালানোর জন্য দাবি জানানো হচ্ছে বিভিন্ন মহল থেকে। যার প্রেক্ষিতেই ট্রেন চলাচল বিষয়টি এদিনের প্রশাসনিক বৈঠকে বিশেষ গুরুত্ব পেয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Local trains will start only after proper vaccination in rural areas in bengal mamata banerjee