scorecardresearch

বড় খবর

নির্দেশিকার অপেক্ষায় বাংলা, লকডাউন ব্যবস্থায় আপাতত রদবদল নয়

কেন্দ্রের কাছ থেকে রবিবার কোনও নতুন লকডাউন নির্দেশিকা না পাওয়ার কারণে রাজ্যে লকডাউনের বর্তমান ব্যবস্থাই আপাতত চালু থাকছে।

lockdown extended
লকডাউন ৪.০ চলাকালীন খুলবে বাজার এবং মার্কেট কমপ্লেক্স। ছবি: শশী ঘোষ
দেশব্যাপী লকডাউনের মেয়াদ আগামী ৩১ মে পর্যন্ত বাড়াল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। পাশাপাশি কোন কোন ক্ষেত্রে লকডাউনে ছাড় মিলবে, তারও নির্দেশিকা জারি করা হয়েছে মন্ত্রকের তরফে। তবে পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্র দফতরের তরফে টুইট করে জানানো হয়েছে, কেন্দ্রের কাছ থেকে রবিবার কোনও নতুন লকডাউন নির্দেশিকা না পাওয়ার কারণে রাজ্যে লকডাউনের বর্তমান ব্যবস্থাই আপাতত চালু থাকছে।

এর আগে দেশের বিভিন্ন রাজ্যে লকডাউনের মেয়াদ বাড়ানোর হুড়োহুড়ি পড়ে যায়। মহারাষ্ট্রের পর তামিলনাড়ুও তাদের লকডাউনের মেয়াদ ৩১ মে পর্যন্ত বাড়িয়ে দেয়। ওদিকে তেলঙ্গানা তাদের লকডাউনের মেয়াদ বাড়ায় ২৯ মে পর্যন্ত। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা যায়, কোনও রাজ্যই লকডাউন সম্পূর্ণ প্রত্যাহারের পক্ষে নয়। আবার বেশ কিছু রাজ্য লকডাউনের শিথিলতার বিভিন্ন দিক বাড়ানোর পক্ষেও সওয়াল করেছে।

এই আবহেই টুইট করে বাংলার স্বরাষ্ট্র দফতর জানিয়েছে, আগামীকাল, অর্থাৎ সোমবার দুপুরে রাজ্য সরকারের পরবর্তী পরিকল্পনা ঘোষিত হবে।

উল্লেখ্য, রবিবার সন্ধ্যা পর্যন্ত রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী পশ্চিমবাংলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ২,৬৭৭। রবিবার নতুন আক্রান্তের সংখ্যা ১০১। আজ রবিবার মৃত্যু হয়েছে আরও ছ’জনের, যার ফলে মোট মৃতের সংখ্যা ১৬৬। এখন পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল থেকে মুক্তি পেয়েছেন ৯৫৯ জন।

আরও পড়ুন: একনজরে মোদীর করোনা আর্থিক প্যাকেজের কোন পর্যায়ে কত বরাদ্দ

স্বাস্থ্য দফতরের তরফে আরও জানা গিয়েছে, রাজ্যে মোট ৬৮ টি হাসপাতালে COVID-19 এর চিকিৎসা করা হচ্ছে, যেগুলির মধ্যে রয়েছে ১২ টি সরকারি হাসপাতাল। COVID-19 রোগীদের জন্য সংরক্ষিত বেড-এর সংখ্যা ৮,৫৭০, যেগুলির ১৫.৬০ শতাংশ বর্তমানে ভর্তি। সবকটি COVID-19 হাসপাতাল মিলিয়ে আইসিইউ বেড-এর সংখ্যা ৯০৭, এবং এই হাসপাতালগুলিতে ভেন্টিলেটর রয়েছে ৩৯২ টি।

রাজ্যে করোনা আক্রান্ত জেলাগুলির শীর্ষে কলকাতা (৬৭৩), এবং দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে হাওড়া (৩৬৬) এবং উত্তর ২৪ পরগণা (১৯০)। রাজ্যে মোট সক্রিয় করোনা কেসের সংখ্যা ১,৪৮০ বলে জানানো হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Lockdown extended guidelines unchanged west bengal awaits central advisory