বড় খবর

খুলছে স্কুল, কবে থেকে যাবেন শিক্ষকরা? কোন ক্লাস কখন? নির্দেশিকা মধ্যশিক্ষা পর্ষদের

করোনাকালে আগামী ১৬ নভেম্বর থেকে খুলে যাচ্ছে স্কুল-কলেজ। শিক্ষা প্রতিষ্ঠানে সংক্রমণ এড়াতে একাধিক ব্যবস্থা রাজ্য সরকারের।

Madhya Siksha Parshad issue guideline for reopening school
করোনাকালে আগামী ১৬ নভেম্বর থেকে খুলে যাচ্ছে স্কুল-কলেজ।

করোনাকালে আগামী ১৬ নভেম্বর থেকেই খুলে যাচ্ছে রাজ্যের স্কুল-কলেজ। শিক্ষা প্রতিষ্ঠানে সংক্রমণ এড়াতে একাধিক ব্যবস্থা রাজ্য সরকারের। স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পডুয়াদের ক্লাসের সময়সীমা ভাগ করে দেওয়া হয়েছে। এছাড়াও কম সংখ্যক ছাত্রছাত্রী নিয়ে ক্লাস চলার ক্ষেত্রেও সেকশন ভাগের নির্দেশ শিক্ষা দফতরের। বিস্তারিতভাবে এব্যাপারে একটি গাইডলাইন প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ।

পুজোর পর থেকে নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে করোনা। আগের চেয়ে সংক্রমণ বেশ খানিকটা বেড়েছে। তবে এই আবহেই ১৬ নভেম্বর থেকে খুলছে স্কুল-কলেজ। স্কুলের ক্ষেত্রে আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের নিয়েই চলবে ক্লাস। মধ্যশিক্ষা দফতরের প্রকাশ করা নির্দেশিকায় বলা হয়েছে, স্কুলগুলিতে নবম ও একাদশ শ্রেণির ক্লাস চলবে সকাল ১০টা থেকে বেলা সাড়ে তিনটে পর্যন্ত। তবে সকাল সাড়ে ৯টার মধ্যে নবম ও একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের স্কুলে ঢুকতে হবে।

অন্যদিকে, দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ক্লাস চলবে সকাল ১১টা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত। তাঁদেরও সকাল সাড়ে ১০টার মধ্যে স্কুলে ঢুকতে হবে। স্কুলে পড়ুয়াদের জমায়েত এডা়তেই এই পদক্ষেপ করা হয়েছে। প্রতিটি সেকশনের ক্ষেত্রেও যতটা সম্ভব একাধিক ঘরে ক্লাসের ব্যবস্থা করতে বলা হয়েছে নির্দেশিকায়। আগামী ৩১ অক্টোবরের মধ্যে রাজ্যের সব স্কুল-কলেজ পরিষ্কারের কাজ পুরোদমে শুরুর নির্দেশ দেওয়া হয়েছে।

পড়ুয়াদের ক্লাস ১৬ তারিখ থেকে শুরু হলেও শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের স্কুলে আসতে হবে আগামী ১ নভেম্বর থেকেই। করোনাকালে স্কুলে যাতায়াতের ক্ষেত্রে পড়ুয়া, শিক্ষক, শিক্ষাকর্মীদের স্টাফ স্পেশাল ট্রেনের পাসও দেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা দফতর। করোনা পরিস্থিতির জেরে এখনও রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা চালু হয়নি। রাজ্যজুড়ে স্টাফ স্পেশাল ট্রেন চলছে। স্কুল খুলে গেলে ট্রেনে যাতায়াতের জন্য পড়ুয়া, শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের বিশেষ পাস দেওয়া হবে।

আরও পড়ুন- স্বস্তিতে আলাপন, CAT-এর মামলা সরানোর আবেদন নাকচ হাইকোর্টে

অন্যদিকে অতিমারীর কালে আপাতত স্কুলে ঢুকতে পারবেন না অভিভাবকরা। এমনকী স্কুলে আপাতত বন্ধ থাকবে মিড ডে মিলের রান্নাও। সেক্ষেত্রে পড়ুয়াদের বাড়িতে মিড-ডে মিলের খাবার তৈরির যাবতীয় উপাদান পাঠিয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Madhya siksha parshad issue guideline for reopening school

Next Story
ডাইনী সন্দেহে মার মহিলাকে, গ্রেফতার তিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com