scorecardresearch

বড় খবর

পার্থ গ্রেফতার: মহারাষ্ট্র বর্তমান বাংলা কি ভবিষ্যৎ? বাকযুদ্ধে হুঙ্কার, হুঁশিয়ারি মমতা-শুভেন্দুর

ভাঙা-গড়া নিয়ে চাপন-উতোর।

maharashtra will be Bengal after parthas arrest mamata suvendu counter each other
নিশানায় পার্থ-অর্পিতা, শুরু চাপ, পাল্টা চাপের খেলা।

মহারাষ্ট্র শিবসেনার উদ্ধব ঠাকরের সরকার এখন অতীত। মহারাষ্ট্র থেকে অসম ভায়া গোয়া হয়ে মহারাষ্ট্রে ফিরে বিজেপিকে নিয়ে সরকার গড়েছেন উদ্ধব বিরোধী শিবির। তখন থেকেই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলে চলেছেন মহারাষ্ট্রের পর ঝাড়খন্ড তারপর ….। এদিন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতার প্রসঙ্গে টেনে নন্দীগ্রামের বিধায়কের কথার জবাবে হুঙ্কার ছাড়লেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিকে নিজের অবস্থানে অনড় থেকে শুভেন্দু অধিকারী তৃণমূল সরকারের পতন নিয়ে এদিনও হুঁশিয়ারি দিয়েছেন।  

২১ জুলাই শহিদ দিবসের পরের দিন সকালেই রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে হানা দেয় ইডি। একইসঙ্গে তল্লাশি চালিয়ে পার্থ-ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে ২১ কোটি ২০ লক্ষ টাকাসহ গহনা ও নথি উদ্ধার করে ইডি। পরের দিন মন্ত্রীকে গ্রেফতার করা হয়। সোমবার সমাজের নানা ক্ষেত্রে অবদানের জন্য নজরুল মঞ্চে রাজ্য সরকারের সম্মানপ্রদান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কেন্দ্রীয় সরকার সাধু, রাজ্যগুলি চোর। রাজ্যগুলির জন্য বেঁচে আছে। মহারাষ্ট্র তো ছেড়ে দিয়েছে লড়াই করতে পারেনি বলে। আমি এখনও মনে করি খুব বলছে মহারাষ্ট্র করেছি, এরপর ঝাড়খন্ড করব, তারপর ছত্তিশগড় করব, তারপর বাংলা করবো। বলি আয় আয় না বাংলায়, আয় একবার। একেবারে বঙ্গোপসাগর পেরিয়ে আসতে হবে কিন্তু। সুন্দরবন পেরিয়ে আসতে হবে। দীঘা পেরতে গেলে তোকে কুমির কামড়াবে আর সুন্দরবন পেরতে গেলে তোকে রয়েলবেঙ্গল টাইগার কামড়ে দেবে, আর উত্তরবঙ্গ পেরতে গেলে হাতি এমন শুঁড়ে ঘোরাবে না বুঝবে ঠেলা। একদম টপকে ফেলে দেবে।’ তৃণমূল ছেড়ে কথা বলবে না বলে স্পষ্ট ঘোষণা করলেন মমতা।

আরও পড়ুন- ‘১০০টার মধ্যে ১টা চাকরি নিজের লোককে নয়?’ প্রশ্ন মমতার, ‘দুর্নীতি মানলেন’ পাল্টা শুভেন্দু

মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যের পর প্রতিক্রিয়া জানিয়েছেন শুভেন্দু অধিকারী। তিনি যে তাঁর আগের অবস্থানে অনড় সেকথাও স্পষ্ট করেছেন। শুভেন্দু বলেন, ‘তিনি উল্লেখ করেছেন মহারাষ্ট্র হয়েছে, ঝাড়খন্ড হবে, ছত্তিশগড় হবে তারপর নাকি বাংলা হবে। উনি দেখে নেবেন বলেছেন বাংলাতে। বলেছেন দীঘা দিয়ে আসতে গেলে সমুদ্র পেরতে হবে, সুন্দরবন দিয়ে আসতে গেল নাকি বাঘ খেয়ে ফেলবে। উত্তরবঙ্গ দিয়ে আসতে গেলে হাতি শুঁড়ে তুলবে। এই ধরনের কথাবার্তা বলার মধ্য দিয়ে আমার মনে হয়েছে গত তিন দিন মুখ্যমন্ত্রী ও তার কোম্পানীর সকলে বুঝে গিয়েছেন এই বাংলায় মাথা উঁচু করে আগামী দিনে মানুষের সামনে যাওয়ার অধিকার ও ক্ষমতা দুটোই হারিয়ে ফেলেছেন এই দুর্নীতির মধ্য দিয়ে।’

বিরোধী দলনেতা এখানেই থেমে যাননি। তিনি ফের হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেন, ‘সবে ভোর বেলা হয়েছে। এখনও সকাল হয়নি, সকাল গড়িয়ে য়খন দুপুর হবে, দুপুর যখন বিকেল হবে তখন তৃণমূলকে গণতান্ত্রিক ভাবে বিদায় নিতে হবে। হম্বি-তম্বি করে কোনও লাভ হবে না। সবেতো একজন বিধায়ক ক্রশ ভোটিং করেছে। আর একটু অপেক্ষা করুন, দেখতে থাকুন কোথাকার জল কোথায় গিয়ে গড়ায়। আর কোথায় গিয়ে থামে।’ ‘উপরাষ্ট্রপতি নির্বাচন তৃণমূল বয়কট করেছে ক্রশ ভোটিংয়ের ভয়ে,’ দাবি করেছেন শুভেন্দু।
 
এর আগে শুভেন্দু অধিকারী একাধিকবার বলেছেন ২০২৪-এ লোকসভার ভোটের সঙ্গে এখানে বিধানসভার ভোট হবে। পাশাপাশি মহারাষ্ট্রের পর নানা রাজ্য়ের সঙ্গে বাংলার নামও করে চলেছেন। দীর্ঘ দিন পর শুভেন্দুর কথার জবাব দিয়েছেন মমতা। রাজনৈতিক মহলের মতে, এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় কোটি কোটি টাকা উদ্ধার ও রাজ্যের মন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ায় নানা জল্পনা ছড়িয়ে পড়েছে। সেই কারণে ফের ভাঙা-গড়া নিয়ে চাপন-উতোর শুরু হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra will be bengal after parthas arrest mamata suvendu counter each other