scorecardresearch

বড় খবর

দুষ্কৃতীদের দেওয়া বিষে নষ্ট সব ধান, জমির পাশে বসে বুক-ফাটা কান্না চাষীর

গোটা এলাকা জুড়ে শোরগোল।

দুষ্কৃতীদের দেওয়া বিষে নষ্ট সব ধান, জমির পাশে বসে বুক-ফাটা কান্না চাষীর
হতভাগ্য ভাগচাষী খোকা শেখ। ছবি- মধুমিতা দত্ত

এক ভাগচাষির পাঁচ বিঘা জমিতে বিষ প্রয়োগ করে ধান নষ্ট করার অভিযোগ উঠল দুষ্কৃতীদের বিরুদ্ধে। মঙ্গলবার গভীর রাতের ঘটনাটি ঘটেছে মানিকচক থানার এনায়েতপুর গ্রাম পঞ্চায়েতের মীরা গ্রামে। বুধবার সকালে জমিতে কাজ করতে এসে মরা ধান গাছ দেখে কান্নায় ভেঙে পড়েন ওই ভাগচাষি। এরপর গোটা এলাকা জুড়ে শোরগোল পড়ে যায়।

মাথায় আকাশ ভেঙ্গে পড়েছে ওই ভাগচাষির। পুরো বিষয়টি নিয়ে মানিকচক থানায় লিখিত অভিযোগ জানিয়েছেন ভাগচাষী খোকা শেখ । কিন্তু কারা হঠাৎ করে বিষ প্রয়োগ করে পাঁচ বিঘা জমির ধান গাছ নষ্ট করলো সে ব্যাপারে পরিষ্কার করে বলতে পারেননি ওই চাষী। পুরো ঘটনাটি নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ।

পুলিশকে অভিযোগে ভাগচাষি খোকা শেখ জানিয়েছেন, সংসার চালাতে কখনো ভিনরাজ্যে, কখনও গ্রামে দিনমজুরের কাজ করেন তিনি। এবছর লাভের আশায় চড়া দামে জমি লিজে নিয়ে ধান চাষ করেছিলেন। দুই বছরের জন্য ২৭ হাজার টাকায় আট বিঘা জমি লিজে নেন খোকা শেখ। খোকার পাঁচ মেয়ে এক ছেলে রয়েছে। বাড়ির একমাত্র বড় ছেলে বিয়ের পর বৌ নিয়ে আলাদা থাকে। স্ত্রী ও পাঁচ মেয়ে নিয়ে সংসারের ঘানি টানতে হয় তাঁকেই। স্ত্রী ও মেয়েদের সহায়তায় অতি কষ্টে ধান চাষ করেন। 

খোকা শেখ জানিয়েছেন, ধান পাকার সময়ও হয়ে এসেছে। কয়েকদিন পরেই নবান্ন উৎসব হবে তখনই নতুন ধান ভরে উঠবে। মঙ্গলবার বিকালে জমি দেখে বাড়ি ফিরে যান তিনি। তখনও সব ঠিক ছিল। কিন্তু রাতের অন্ধকারে কেউ বা কারা তাঁর আট বিঘা জমির মধ্যে প্রায় পাঁচ বিঘা জমিতে বিষ প্রয়োগ করে দেয়। এতে ধানগাছ পুড়ে ফ্যাকাশে হয়ে গিয়েছে। ভাগচাষি শেখ খোকা বলেন, ‘২৭ হাজার টাকায় জমি লিজে নিয়েছি। চাষের খরচ হয়েছে ৫০ হাজার টাকা। মহাজনের কাছ থেকে সুদে টাকা ধান চাষ করে ছিলাম। আমার এক লক্ষ টাকারও বেশি ক্ষতি হল। কীভাবে ঋণ শোধ করব বুঝতে পারছি না। সরকারি সাহায্য না পেলে সংসার নিয়ে পথে বসতে হবে।’

মানিকচক থানার পুলিশ জানিয়েছে, এই ঘটনার পিছনে কোনও কারণ এখনো পরিষ্কারভাবে উঠে আসেনি। পুরো বিষয়টি নিয়ে তদন্ত শুরু করা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Malda manikchak enayetpur rice plants are poisoned