scorecardresearch

শুধু আমেই নয় পরিচয়, এজেলার কীর্তি অনেক, লিচুর বিদেশ-যাত্রায় উচ্ছ্বসিত চাষিরা

সরকারের এই পদক্ষেপের ফলে আর্থিক দিক দিয়ে লাভবান হওয়ার আশায় লিচু চাষিরা।

শুধু আমেই নয় পরিচয়, এজেলার কীর্তি অনেক, লিচুর বিদেশ-যাত্রায় উচ্ছ্বসিত চাষিরা
এই জেলার লিচু রফতানি করা হবে বিদেশের বাজারে। ছবি: মধুমিতা দে।

আমের পাশাপাশি লিচু উৎপাদনেও বেশ এগিয়ে মালদহ। এবছর মালদহের লিচু বিদেশের বাজারে পাঠানোর পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। স্বভাবতই রাজ্যের এই সিদ্ধান্তে বেশ খুশি মালদহের লিচু চাষিরা। সরকারের এই পদক্ষেপের ফলে আর্থিক দিক দিয়ে লাভবান হওয়ার আশায় লিচু চাষিরা।

ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন প্রান্তে লিচু পাড়া চলছে জোরকদমে। জিভে জল আনা এই মিষ্টি ফল বিকোচ্ছেও হু হু করে। অন্যান্য জেলার পাশাপাশি মালদহের বাজারেও ঢালাও বিক্রি শুরু লিচুর। ফি বছর প্রচুর লিচুর ফলন হয় মালদহে। বর্তমানে জেলার বিভিন্ন ব্লকে গাছ থেকে লিচু পাড়ার কাজ চলছে জোরকদমে। চুবড়ি-ভর্তি সেই লিচু পাড়ি দিচ্ছে ভিন জেলা তথা ভিনরাজ্যে। আর এবার রাজ্য সরকারের সহযোগিতায় মালদহের লিচু পাড়ি দেবে ভিনদেশে।

মালদহের কালিয়াচকের বেশ কিছু বাগানে লিচু পাড়ার কাজ এখনও শেষ হয়নি। গাছ পাকা লিচু রয়েছে অনেক বাগানেই। তবে দ্রুত সেই লিচুও গাছ থেকে পেড়ে নেওয়া হবে। রাজ্য সরকারের উদ্যানপালন দফতর মধ্য এশিয়া এবং ইউরোপের কয়েকটি দেশে এরাজ্যের লিচু রফতানির উদ্যোগ নিয়েছে।

উদ্যানপালন দফতর সূত্রে জানা গিয়েছে, এবছর প্রায় দশ টন লিচু মধ্য এশিয়া এবং ইউরোপের বাজারে রফতানি করা হবে। ইতিমধ্যেই ওয়েস্টবেঙ্গল এক্সপোর্টার কো-অর্ডিনেশন কমিটির কর্তারা মালদহের লিচু রফতানির ক্ষেত্রে আগ্রহ প্রকাশ করেছেন। তাঁদের মাধ্যমেই লিচু যাবে এবার ভিন দেশে।

উদ্যানপালন দফতর সূত্রে জানা গিয়েছে, মালদহের কালিয়াচক ১,২,৩ ব্লক এবং চাঁচোল, রতুয়া ব্লকে বিপুল পরিমাণে লিচু চাষ হয়েছে। ইতিমধ্যে মালদহের লিচু বাজারে নেমে গিয়েছে। লিচুর চাহিদাও রয়েছে বেশ ভালো। ৪০ থেকে ৫০ টাকা বান্ডিল প্রতি বিক্রি হচ্ছে লিচু। এরই পাশাপাশি রাজ্য সরকারের সহযোগিতায় মধ্য এশিয়া এবং ইউরোপের দেশগুলিতে এবছর মালদহের প্রায় ১০ টন লিচু রফতানির উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও পড়ুন- ১০০ দিনের কাজে চরম নয়ছয়, পঞ্চায়েতের বিরুদ্ধে FIR BDO-র

কালিয়াচক ১ ব্লকের মোজামপুর এলাকার লিচু চাষি লিয়াকত আলি, হাফিজুল শেখদের বক্তব্য, এর আগে কখনও মালদহের লিচু বিদেশে রফতানি হয়নি। তবে এবার রজ্য সরকার সেই উদ্যোগ নিয়েছে। এর জেরে মালদহের লিচু চাষিরাও আর্থিক দিক দিয়ে উপকৃত হবেন বলে তাঁরা আশাবাদী।

রাজ্য ওয়েস্টবেঙ্গল এক্সপোর্টার কো-অর্ডিনেশন কমিটির সম্পাদক উজ্জল সাহা বলেন, ”প্রায় ১০ থেকে ১৫ বছর পর মালদহের লিচু মধ্য এশিয়া এবং ইউরোপের বাজারে রফতানি হতে চলেছে। আমরা ১০ টন লিচু বিদেশে রফতানি করার পরিকল্পনা নিয়েছি। রাজ্য সরকারের সহযোগিতার ফলেই এবছর মালদহের লিচু বিপুল পরিমাণে বিদেশে রফতানি করা হচ্ছে। এর ফলে চাষিদের আর্থিক দিক দিয়ে লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। বিদেশের বাজারে মালদহের লিচু সমাদর পেলে আগামী দিনেও লিচু উৎপাদনের ক্ষেত্রে আরও বেশি করে আগ্রহ বাড়বে চাষিদের।”

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Maldahas lichhi will be export in european countries and others