মালদার আমের কৌলিন্য বাড়ল, জিআই স্বীকৃতি হিমসাগর-ল্যাংড়া-লক্ষণভোগের

উচ্ছ্বাসিত চাষিরা। গর্বিত ব্যবসায়ী মহল।

মালদার আমের কৌলিন্য বাড়ল, জিআই স্বীকৃতি হিমসাগর-ল্যাংড়া-লক্ষণভোগের
মালদার আমের সাফল্য। ছবি- মধুমিতা দে

মালদার আমের একের পর এক সাফল্য। উচ্ছ্বাসিত চাষিরা। গর্বিত ব্যবসায়ী মহল। শুক্রবার জাতীয় আম দিবস পালন করল মালদার আম চাষী ও ব্যবসায়ীরা। এসবের মধ্যেই তিন প্রজাতি আমের জিআই স্বীকৃতি নিয়েও উন্মাদনা চোখে পড়ল।

জেলা প্রশাসন এবং উদ্যানপালন দফতর সূত্রে জানা গিয়েছে, এবারে দিল্লিতে প্রদর্শিত হওয়া মালদার হিমসাগর, ল্যাংড়া এবং লক্ষণভোগ এই তিন প্রজাতির আম জিআই স্বীকৃতি পেয়েছে। জাতীয়স্তরে মালদার আম প্রথম স্থানে সুনাম অর্জন করেছে। প্রমণিত যে, মালদার আমের গুণগতমান ও স্বাদের কোনরকম ত্রুটি নেই। এখন আম সংরক্ষণের ক্ষেত্রে প্রক্রিয়াকরণ কেন্দ্র নতুন করে তৈরি ও আধুনিকরণের উদ্যোগ নেওয়ার কথা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

জেলাশাসক নীতিন সিংহানিয়া জানিয়েছেন, প্রায় ২০০ জাতের আমের মধ্যে মালদা জেলার ল্যাংড়া, হিমসাগর এবং লক্ষণভোগের জিআই স্বীকৃতি মিলেছে। আরও বেশ কিছু আমের জিআই স্বীকৃতি মেলার প্রস্তাব আমরা সরকারের কাছে পাঠিয়েছি। এছাড়াও মালদায় আম প্রক্রিয়াজাত করণ কেন্দ্রের নতুন করে গড়ে তোলা এবং আধুনিকীকরণের উপর বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিন জাতীয় আম দিবস উপলক্ষে জেলার সমস্ত স্তরের আমচাষী, ব্যবসায়ী , রফতানিকারকদের পাশে থাকা এবং সমস্ত রকম ভাবে সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন জেলাশাসক।

উদ্যানপালন দফতর সূত্রে জানা গিয়েছে, মালদা জেলায় প্রায় ৩১ হাজার হেক্টর জমি জুড়ে আম চাষ হয়ে থাকে। এবছর প্রায় পৌনে তিন লক্ষ মেট্রিক টন আম উৎপাদন হয়েছে। ইতিমধ্যে এশিয়া এবং ইউরোপের বেশ কিছু দেশে মালদার রাম রফতানির করা হয়েছে।

মালদা ম্যাংগো মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উজ্জ্বল সাহা বলেছেন, ‘এবারে মালদার তিন প্রজাতির আম জিআই স্বীকৃতি পেয়েছে। দিল্লিতে আম মেলাতেই মালদার ল্যাংড়া আম স্বাদের গুনে প্রথম স্থান অর্জন করেছে। রাজ্য সরকারের উদ্যোগে দিল্লি, কলকাতা এবং গত বছর কাতারেও আম উৎসবে হয়েছিল। মালদার আমের গুণগত মান অনেকটাই ভালো হয়েছে। এক্ষেত্রে উদ্যানপালন দফতর এবং প্রশাসনের সহযোগিতাকেও আমরা সাধুবাদ জানাচ্ছি।’

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Maldas himsagar langra lakshnabhog mango got gi recognition

Next Story
জনগণের ক্ষমতার সামনে মাথা নোয়াব, ক্ষমতাবানদের নয়’, টুইট অভিষেকের