বড় খবর

Teachers Recruitment: পুজোর আগে-পরে ঢালাও শিক্ষক নিয়োগ রাজ্যে, ঘোষণা মমতার

‘চাকরির ক্ষেত্রে মেধাই একমাত্র মানদণ্ড, লবি করে কোনও কাজ হবে না।’

Mamata, Nabanna, Corona in Bengal
নবানেন সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী।

প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে বড় ঘোষণা করেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুজোর আগে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক মিলিয়ে মোট ২৪ হাজার ৫০০ শিক্ষক নিয়োগ করবে রাজ্য সরকার। এরপর থেকে আগামী বছর মার্চের মধ্যে নিয়োগ পাবেন আরও ৭ হাজার ৫০০ শিক্ষক। অর্থাৎ মোট ৩২ হাজার শিক্ষক নিয়োগ হবে।

সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, পুজোর আগে ১৪ হাজার আপার প্রাইমারি শিক্ষক নিয়োগ করা হবে। এচাছাড়াও প্রিইমারি শিক্ষক পদে নিয়োগ পাবেন ১০ হাজার ৫০০ জন। এই প্রক্রিয়া চলবে পুজোর পরও। ২০২২ সালের মার্চের মধ্যে আরও ৭ হাজার ৫০০ প্রাইমারি শিক্ষককে নিয়োগ দেওয়া হবে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, নিয়োগ প্রক্রিয়া শেষের পথে। এবার তা চাকরি প্রার্থীদের হাতে তুলে দেওয়ার পালা।

শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়েছে বলে বারে বারে অভিযোগ তুলেছে বিরোধী রাজনৈতিক দলগুলো। চলেছে আইনি লড়াই। এদিন তার জবাব দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাৎপর্যপূর্ণভাবে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘চাকরি পাওয়ার ক্ষেত্রে মেধাই একমাত্র মানদণ্ড, লবি করে লাভ নেই। আদালতে মামলা ছিল বলে নিয়োগ আটকে ছিল।’

গত ১০ বছরে শিক্ষক নিয়োগ মমতা সরকারের কাছে অস্বস্তির কারণ হয়ে উঠেছিল। একুৃশে ভোটের আগে শিক্ষক নিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা। তবে কর্মসংস্থান ইস্যুতে টেট দুর্নীতি, প্রাথমিক, উচ্চ প্রাথমিক ও এসএসসি-তে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া থমকে থাকাকে হাতিয়ার করেছিলো বিরোধী শিবির। কিন্তু তৃতীয়বার ক্ষমতা ফিরেই শিক্ষক নিয়োগের বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে দীর্ঘ দিন আদালতে মামলা চলেছে। রাস্তায় আন্দোলন করেছে বিভিন্ন সংগঠন। মুখ্যমন্ত্রীর এদিনের ঘোষণায় কিছুটা হলেও স্বস্তি ফিরলো বলে মনে করা হচ্ছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata banerjee announced the recruitment of many teachers in primary and upper primary leavel

Next Story
ভোট পরবর্তী হিংসা মামলায় হাইকোর্টে ধাক্কা রাজ্যের, রায় পুনর্বিবেচনার আর্জি খারিজNo appointment letter to upper-primary without permission of the court
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com