scorecardresearch

বড় খবর

বাস-মিনিবাস পিছু ৩ মাসে ১৫ হাজার টাকা দেবে সরকার, ঘোষণা মমতার

করোনায় রাজ্য়ে লকডাউন পরিস্থিতিতে আগামী ১ জুলাই থেকে মেট্রো পরিষেবা চালু করা যেতে পারে বলে জানিয়েছেন মুখ্য়মন্ত্রী।

mamata banerjee,মমতা বন্দ্য়োপাধ্য়ায়, মমতা, মমতা ব্য়ানার্জী, মমতা ব্য়ানার্জি, coronavirus, করোনা, করোনাভাইরাস, mamata, mamata latest news, corona, safe home centre, সেফ হোম সেন্টার
মমতা বন্দ্য়োপাধ্য়ায়।

বাংলায় সব বেসরকারি বাস-মিনিবাসকে রাস্তায় নামাতে বিশেষ পদক্ষেপ করলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। বাস-মিনিবাস পিছু তিন মাসে ১৫ হাজার টাকা করে দেওয়া হবে বলে জানালেন মমতা। এজন্য় সরকারের খরচ হবে ২৭ কোটি টাকা। তবে এখনই বাস ভাড়া বাড়ানো হবে না বলে জানিয়েছেন মুখ্য়মন্ত্রী।

অন্য়দিকে, করোনায় রাজ্য়ে লকডাউন পরিস্থিতিতে আগামী ১ জুলাই থেকে মেট্রো পরিষেবা চালু করা যেতে পারে বলে জানিয়েছেন মুখ্য়মন্ত্রী।

আরও পড়ুন: বাংলাকে নাড়িয়ে দিয়েছে ত্রাণে দুর্নীতি-স্বজনপোষণ-রাজনীতিকরণ: ধনকড়

এদিন নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্য়োপাধ্য়ায় বলেছেন, ”কলকাতায় আরও ৫০০ সরকারি বাস নামবে ১ জুলাই থেকে। মোট ৬ হাজার বেসরকারি বাস রয়েছে। চলছে আড়াই হাজার। আমরা মনে করি, ভাড়া বাড়ানো ঠিক হবে না এখন। আমি অনুরোধ করব যেন, সব বাস রাস্তায় নামানো হয়। ওদের অসুবিধা বুঝতে পারছি। কেন্দ্র সব দাম বাড়াচ্ছে, আর রাজ্য়কে দোষারোপ করা হচ্ছে”।

এরপর মমতা ঘোষণা করেন, ”বাস-মিনিবাস যাতে চালানো যায়, সেজন্য় ১ জুলাই থেকে ৬ হাজার বেসরকারি বাস-মিনিবাস পিছু তিনমাস ১৫ হাজার টাকা করে দেওয়া হবে। এবার থেকে স্বাস্থ্য়সাথী প্রকল্পে অন্তর্ভুক্ত করা হচ্ছে চালক-কন্ডাক্টরদের”।

মেট্রো চালু প্রসঙ্গে এদিন মুখ্য়মন্ত্রী বলেছেন, ”কলকাতা মেট্রোর সঙ্গে কথা বলছি। যত আসন, তত সংখ্য়ক টিকিট যদি বিক্রি করতে পারে, যদি সামাজিক দূরত্ব বজায় রাখতে পারে, কীভাবে করা যায় দেখে নিক, তাহলে ১ জুলাই থেকে মেট্রো চালু করা যেতে পারে”।

অন্য়দিকে, এদিন মমতা বন্দ্য়োপাধ্য়ায় কেন্দ্রকে দুষে বলেন, ”করোনা সংক্রমণ বাড়ছে, এদিকে, অনেক বিমান আসছে, কোনওরকম প্রোটোকল মানা হচ্ছে না। বিদেশ থেকে বিমান চলাচল বন্ধ করুন। মাসে একবার চললে সেটা ঠিক আছে। মুখ্য়সচিব কেন্দ্রকে এ ব্য়াপারে চিঠি দেবে। যেখানে করোনা সংক্রমণ বেশি,সেখান থেকে ঘরোয়া বিমান আসা বন্ধ করা হোক জুলাই পর্যন্ত”।

এদিকে, করোনায় লকডাউনে বাংলায় নাইট কার্ফুর সময় বদল করা হল। এবার থেকে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত বাংলায় নাইট কার্ফু থাকবে, জানিয়েছেন মমতা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee big announcement private bus minibus metro kolkata