প্রথা ভাঙলেন মমতা, রেড রোডে আদিবাসী মহিলাদের সঙ্গে নাচ মুখ্যমন্ত্রীর

বৃষ্টিবিঘ্নিত অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ হয়ে রইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রথা ভাঙলেন মমতা, রেড রোডে আদিবাসী মহিলাদের সঙ্গে নাচ মুখ্যমন্ত্রীর
বৃষ্টির মধ্যেই রেড রোডে আদিবাসী মহিলাদের সঙ্গে নাচলেন মমতা।

৭৬তম স্বাধীনতা দিবসে রেড রোডে বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠান। বৃষ্টিবিঘ্নিত অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ হয়ে রইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃষ্টির মধ্যেই রেড রোডে আদিবাসী মহিলাদের সঙ্গে নাচলেন মমতা। নাচের তালে তালে পা মেলালেন মুখ্যমন্ত্রী। মমতাকে দেখে সেই নাচে যোগ্য সঙ্গত দিলেন রাজ্যের মন্ত্রী জঙ্গলমহলের কন্যা বীরবাহা হাঁসদা।

এদিন রেড রোডের অনুষ্ঠানে সবাইকে অবাক করে দিলেন মুখ্যমন্ত্রী। রাজ্যের বিভিন্ন প্রান্তের সংস্কৃতিকে এদিন রেড রোডে প্রদর্শন করা হয়। ছিল গোর্খাদের খুকরি নাচ, ছৌ নৃত্য। আদিবাসী মহিলারা নৃত্য পরিবেশন শুরু করতেই মঞ্চ থেকে নেমে আসেন মমতা। এর আগেও বিভিন্ন সরকারি অনুষ্ঠানে আদিবাসী নৃত্যে শামিল হতে দেখা গিয়েছে মমতাকে। কিন্তু রেড রোডের কুচকাওয়াজে এমন নজির প্রথম। প্রথা ভেঙে আদিবাসীদের সঙ্গে নাচলেন মুখ্যমন্ত্রী।

YouTube Poster
মুখ্যমন্ত্রী এদিন রেড রোডে হাজির হওয়ার সময় আকাশ থেকে হেলিকপ্টারে পুষ্পবৃষ্টি করা হয়। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

প্রসঙ্গত, রাষ্ট্রপতি নির্বাচনের সময় আদিবাসী সমাজের প্রতিনিধি দ্রৌপদী মুর্মুকে সমর্থন না করায় বিজেপি মমতাকে আদিবাসী বিরোধী বলে কটাক্ষ করে। এমনকী রাজ্যের বিভিন্ন প্রান্তে আদিবাসী অধ্যুষিত এলাকায় মমতার বিরুদ্ধে পোস্টার সাঁটায় বঙ্গ বিজেপি নেতৃত্ব। শুভেন্দু অধিকারী থেকে শুরু করে সুকান্ত মজুমদার, রাজ্য বিজেপির পদাধিকারীরা মমতাকে আদিবাসী বিরোধী বলে ভাবমূর্তি তৈরি করে।

আরও পড়ুন লালকেল্লা থেকে দুর্নীতিকে প্রশ্রয় ইস্যুতে সরব মোদী, নাম না করে কটাক্ষ তৃণমূলকে?

এদিন সেই কথা মাথায় রেখেই কি আদিবাসীদের সঙ্গে নাচে পা মেলালেন মুখ্যমন্ত্রী? এমনই প্রশ্ন রাজনৈতিক মহলের। সাধারণত স্বাধীনতা দিবস বা প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রী বা মুখ্যমন্ত্রীরা প্রোটোকল মেনে মঞ্চে থাকেন। কিন্তু বিভিন্ন সময়ে দেখা গিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথা ভেঙেছেন। এদিন তেমনটাই দেখা গেল মুখ্যমন্ত্রীর পদক্ষেপে।

এদিন রেড রোডের কুচকাওয়াজে দুর্গাপুজোর ট্যাবলো সহ রাজ্যের বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্পের ট্যাবলো প্রদর্শিত হয়। ছিল, লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, সবুজ সাথী, দুয়ারে রেশনের মতো প্রকল্পের ট্যাবলো। মুখ্যমন্ত্রী এদিন রেড রোডে হাজির হওয়ার সময় আকাশ থেকে হেলিকপ্টারে পুষ্পবৃষ্টি করা হয়।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee dances with tribal women dancer in independence day parade

Next Story
বিরোধীদের ‘সেটিং’ তত্ত্বের বিরুদ্ধে গর্জে উঠলেন মমতা, কী ব্যাখ্যা দিলেন মোদী-সাক্ষাতের?