মমতার লড়াইয়ের জের! কেন্দ্রের টাকা পাচ্ছেন কৃষকরা, দাবি চিঠিতে

রাজ্যের ৭ লক্ষ কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে কেন্দ্রের ওই প্রকল্পের প্রথম কিস্তির টাকা সরাসরি আসবে।

বাংলার কৃষকদের উদ্দেশ্যে খোলা চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সুপ্রিমো জানিয়েছেন ‘রাজ্য লড়াই না করলে এই টাকাও কৃষকরা পেতেন না’।

জানা গিয়েছে, রাজ্যের ৭ লক্ষ কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে কেন্দ্রের ওই প্রকল্পের প্রথম কিস্তির টাকা সরাসরি আসবে। কেন্দ্রের এই আর্থিক সুবিধা পেতে বাংলার কৃষকদের জন্য লড়াই চালিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। তারই জেরে পিএম কিষাণ নিধির টাকা পাচ্ছেন রাজ্যের কৃষকরা, এমনটাই জানান হয়েছে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী এ রাজ্যের কৃষকদের অ্যাকাউন্টে টাকা পাঠানোর কথা ঘোষণা করেছেন। শুক্রবার থেকেই সরাসরি মোট তিন কিস্তিতে ২ হাজার টাকা করে দেওয়া হবে কৃষকদের অ্যাকাউন্টে, বলে জানানো হয়েছে।

মুখ্যমন্ত্রীর দফতর থেকে প্রকাশ করা একটি চিঠির মাধ্যমে তিনি সমস্ত কৃষকদের উদ্দেশে বলেছেন, “এই প্রকল্পে যে সমস্ত কৃষকেরা আবেদন করেছিলেন আমরা তাঁদের প্রাপ্য টাকা আদায়ের জন্য দিল্লির কাছে আবেদন করেছিলাম। আপনাদের প্রাপ্য ছিল ১৮ হাজার টাকা। এটুকুও পেতেন না যদি না আমরা আপনাদের হয়ে লড়াই করতাম। আপনাদের প্রাপ্য বকেয়ার জন্য আমরা লড়াই চালিয়ে যাব।”

প্রসঙ্গত, ২০১৯ সালে এই প্রকল্পটি চালু করে কেন্দ্রের মোদী সরকার৷ কৃষক পরিবারগুলিকে আর্থিক সহায়তা দেওয়াই প্রকল্পের মূল উদ্দেশ্য ছিল৷ এই প্রকল্পে বছরে ৬ হাজার টাকা করে পেয়ে থাকেন কৃষকরা৷

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata banerjee fought for pm kisan nidhi yojana farmers got money from center

Next Story
যাত্রী হয়রানি কমাতে বিশেষ ঘোষণা, অফিস টাইমে বাড়বে বাসBus Fare, Fuel Price
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com