উদ্বাস্তু বসতির বাসিন্দাদের জমির মালিকানা দিতে চায় সরকার: মমতা

মুখ্যমন্ত্রী বলেন, ‘তৃণমূল সরকারের তরফে সকল বাস্তুহারাদের জমির অধিকার দেওয়া হবে।” তিনি বলেন, “আমি মনে করি শরণার্থীদেরও জমির অধিকার আছে। একাত্তরের সময় থেকে তাঁরা জমিহীন, গৃহহীন হয়ে আছেন। তাই আমরা তাঁদের জমির অধিকার দিতে চাই।”

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
দেশজোড়া এনআরসি বিতর্কের আবহে সোমবার উদ্বাস্তু বসতির বাসিন্দাদের জমির মালিকানা দেওয়ার কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ রাজ্যে কেন্দ্রের ও ব্যক্তিমালিকাধীন জমিতে (৩ একরের মধ্যে) অবস্থিত উদ্বাস্তু বসতির বাসিন্দাদের হাতে এ সংক্রান্ত কাগজপত্র তুলে দেওয়ার কথা বলেন তিনি। এদিন নবান্নে মন্ত্রিসভার বৈঠকে ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্থদের ত্রাণের ব্যবস্থা নিয়ে আলোচনা করার পর মুখ্যমন্ত্রী বলেন, ‘তৃণমূল সরকারের তরফে সকল বাস্তুহারাদের জমির অধিকার দেওয়া হবে।” তিনি বলেন, “আমি মনে করি শরণার্থীদেরও জমির অধিকার আছে। একাত্তরের সময় থেকে তাঁরা জমিহীন, গৃহহীন হয়ে আছেন। তাই আমরা তাঁদের জমির অধিকার দিতে চাই।”

আরও পড়ুন: জয়প্রকাশকে লাথি, নির্বাচন কমিশনকে কাঠগোড়ায় দাঁড় করাল কংগ্রেস-সিপিএম

সাংবাদিকদের উদ্দেশে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “রাজ্য সরকার এর আগে রাজ্য সরকারী জমিতে থাকা ৯৯টি উদবাস্তু বসতিতে তাঁদের জমির অধিকার দিয়েছিল।” তবে তিনি এও বলেন, “কেন্দ্রীয় সরকার এবং বেসরকারি মালিকানাধীন জমিতে বেশ কয়েকটি উদবাস্তু কলোনি রয়েছে। আমরা বলেছি, সেই সকল জমিতে তাঁদের জমির অধিকার ফিরিয়ে দিতে। যদিও তাঁদের উচ্ছেদের নোটিস পাঠিয়ে রেখেছে কেন্দ্রীয় সরকার।”

আরও পড়ুন: মোদী-শাহের রাজনীতির বিকল্প হয়ে উঠছেন বাঙালি মমতা

মমতার এই মন্তব্যে বিজেপি নেতাদের দাবি, বাংলাদেশ থেকে আসা অবৈধ নাগরিকদের ভোটব্যাঙ্ককে সুরক্ষিত করতেই তৃণমূলের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও এই প্রেক্ষাপটে তাঁরা এনআরসির দাবিতেই অনড় রয়েছেন।

Read the full story in English

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata banerjee govt to provide land possession to refugees regularise their colonies

Next Story
এন আর সি: রাজ্যসভায় অধিবেশন মুলতুবি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com