scorecardresearch

বড় খবর

ঠিকা সেনা আসলে বিজেপির ‘ক্যাডার’, অগ্নিপথ নিয়ে বিস্ফোরক মমতা

চলতি বিধানসভা অধিবেশনে সোমবারই প্রথম যোগদান করেছেন মুখ্যমন্ত্রী। আর প্রথম দিনেই বিতর্কিত বক্তব্য রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

ঠিকা সেনা আসলে বিজেপির ‘ক্যাডার’, অগ্নিপথ নিয়ে বিস্ফোরক মমতা
মমতার কড়া বার্তা।

অগ্নিপথ ইস্যুতে উত্তাল দেশ। এবার কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প নিয়ে বিস্ফোরক মুখ্যমন্ত্রী। সাফ বললেন, ‘কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প আসলে বিজেপির ক্যাডার তৈরির চেষ্টা।’ যার প্রতিবাদে বিধানসভা কক্ষেই মুখর হন শুভেন্দু অধিকারী সহ পদ্ম বিধায়করা। ওয়াকআউট করেন তাঁরা।

চলতি বিধানসভা অধিবেশনে সোমবারই প্রথম যোগদান করেছেন মুখ্যমন্ত্রী। আর প্রথম দিনেই বিতর্কিত বক্তব্য রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছেন, ‘অগ্নিপথ প্রকল্পে ৪ বছরের যে চাকরি, তা সেনার চাকরি নয়। কিন্তু এই প্রকল্প সেনাবাহিনীর তরফ থেকে ঘোষণা করা হয়নি। ঘোষণা করল স্বরাষ্ট্রমন্ত্রক। ৪ বছরের চাকরির নামে ২০২৪-এর আগে ক্যাডার তৈরি করতে চাইছে বিজেপি’

মুখ্যমন্ত্রীর এই বক্তব্যের পরই প্রবল প্রতিবাদ করতে শুরু করেন বিরোধী দলের বিধায়করা। ওয়ালে মেনে শোরগোল করেন শুভেন্দু অধিকারী। পরে বিজেপি বিধায়করা ওয়াকআউট করেন। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেছেন, ‘মাননীয়া বলছেন বিজেপি উস্কানি দিয়েছে। অগ্নিবীররা বিজেপির ক্যাডার। আমাদের প্রশ্ন উনি রাজ্য়ের অশান্তিতে উস্কানি দিয়েছেন। তাই নাকাশিপাড়া, হাওড়ার বিভিন্ন জায়গায় তাণ্ডব সত্ত্বেও প্রশান নির্বিকার ছিল। এই প্রতিবাদেই আমাদের ওয়াকআউট।’

আরও পড়ুন- ‘ভাল কাজ নিয়েও রাজনীতি, দেশের দুর্ভাগ্য’, অগ্নিপথ বিতর্কের মধ্যেই সরব মোদী

অগ্নিপথ প্রকল্প নিয়ে সোচ্চার প্রতিটি বিরোধী দল। প্রতিবাদ, বিক্ষোভ করছেন সেনার চাকরিতে ইচ্ছুক পরীক্ষার্থীরা। বিহার, তেলেঙ্গানা, হরিয়ানা সহ দেশের নানা রাজ্যে চরম আন্দোলন চলছে। তার মাঝেই অগ্নিবীরদের নিয়োগের বয়ঃসীমা শিথিল করেছে কেন্দ্র। বাড়ানো হয়েছে চার বছর মেয়াদ শেষে অগ্নিবীরদের চাকরির ক্ষেত্রও। কিন্তু এতেও অসন্তোষ ধামাচাপা দেওয়া যাচ্ছে না।

সেনাবাহিনীর লোকবল ও তারুণ্য বজায় রাখতে কেন্দ্রের নতুন প্রকল্প অগ্নিপথ। এর মাধ্যমে সেনায় অস্থায়ীভাবে ৪ বছরের জন্য কর্মী নিয়োগ হবে। যার পোশাকি নাম অগ্নিবীর।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee on agnibir at assambly