scorecardresearch

রাজ্য ও কলকাতা পুলিশের জন্য বড় ঘোষণা মমতার, নিয়োগ-পদোন্নতির বয়সসীমা বাড়ল

বুধবার নবান্নে এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

রাজ্য ও কলকাতা পুলিশের জন্য বড় ঘোষণা মমতার, নিয়োগ-পদোন্নতির বয়সসীমা বাড়ল

পুলিশ কর্মীদের পুজোর উপহার মুখ্যমন্ত্রীর। কনস্টেবল পদের চাকরিপ্রার্থীদের নিয়োগের জন্য প্রার্থীদের বয়সীমা বাড়ল। ২৭ বছরের বদলে এবার পরীক্ষার্থীদের নিয়োগের ঊর্ধ্বসীমা বেড় হবে ৩০। বাড়ছে পদোন্নতির বয়সও। এছাড়া, এবার কলকাতা ও রাজ্য পুলিশের কনস্টেবল, সাব ইন্সপেক্টর এবং ইন্সপেক্টরদের পোশাকের খরচ দেবে সরকার। বর্তমানে কলকাতা পুলিশের চুক্তিভিত্তিক গাড়ি চালকরা পান ১১ হাজার ৫০০ টাকা। সেই বেতন বেড়ে হবে ১৩ হাজার ৫০০ টাকা। অন্যদিকে, রাজ্য পুলিশের গাড়ি চুক্তিভিত্তিক চালকদের বেতন ১৩ হাজার ৫০০ টাকা থেকে বেড়ে হবে ১৫ হাজার টাকা। চুক্তিভিত্তিক চালকরা স্থায়ী চাকরির পরীক্ষায় বসলে বিশেষ সুযোগ পাবেন। বুধবার নবান্নে এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পুলিশে কর্তব্যরত অবস্থায় কারোর মৃত্যু হলে পরিবর্তে পরিবারের কাউকে পুলিশের চাকরির ক্ষেত্রে শারীরিক সক্ষমতা এবং বয়সের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। সিভিক ভলান্টিয়ার্স, ভিলেজ পুলিশ, হোমগার্ড, সিভিল ডিফেন্স থেকে পুলিশ কনস্টেবলে পদোন্নতি ক্ষেত্রেও বয়সেও ছাড় দেওয়া হবে। পদোন্নতিতে বয়সের ঊর্ধ্বসীমা ২৭-য়ের পরিবর্তে হল ৩৫ বছর। কিন্তু ৩৫ বছর পর্যন্ত আর পদোন্নতির আবেদন করা যাবে না।

আরও পড়ুন- সম্পত্তি নিয়ে মুখ্যসচিবকে বেনজির নির্দেশ মমতার, ‘বেনিয়ম থাকলেই বুলডোজ করুন

কলকাতা ও রাজ্য পুলিশের SI, ASI এবং কনস্টেবলরা এতদিন ইউনিফর্মের কিট পেতেন। পরের আর্থিক বছর থেকে ইউনিফর্ম ভাতা পাবেন। কলকাতা পুলিশের এসিপি এবং ডিসিপিরা ইউনিফর্ম অ্যালাওন্স বা পোশাক ভাতা হিসেবে বছরে ১৫ হাজার টাকা পাবেন। ইন্সপেক্টর পাবেন ১০ হাজার টাকা, সাব ইন্সপেক্টর পাবেন সাড়ে ৭ হাজার, অ্যাসিট্যান্ট সাব ইন্সপেক্টর পাবেন ৬ হাজার টাকা, কনস্টেবল পাবেন ৫ হাজার টাকা। ইতিমধ্যেই এবছর কিট পেয়েগিয়েছেন কর্মীরা। তাই পোশাক রক্ষণাবেক্ষণের দরুন কিছু টাকা দেওয়া হবে। রজ্য পুলিশের ইন্সপেক্টর পাবেন সাড়ে ৪ হাজার টাকা, সাব ইন্সপেক্টর পাবেন ৪ হাজার, অ্যাসিট্যান্ট সাব ইন্সপেক্টর পাবেন ৩ হাজার টাকা, কনস্টেবল পাবেন ৩ হাজার টাকা।

এছাড়া, কনস্টেবল থেকে অ্যাসিট্যান্ট সাব ইন্সপেক্টর, অ্যাসিট্যান্ট সাব ইন্সপেক্টর থেকে সাব ইন্সপেক্টর পদে পদোন্নতিতে সুযোগ বাড়ল।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee s announcement on state and kolkata police force