বড় খবর

স্বাস্থ্য-শিক্ষা থেকে শিল্প, সবক্ষেত্রেই এগিয়ে বাংলা, তথ্য দিয়ে শাহকে জবাব মমতার

কটাক্ষ করে বলেন, “এত তথ্য দিলাম এর জন্য আমাকে গুজরাটি ধোকলা খাওয়াতে হবে অমিত শাহর।”

রবিবার বোলপুরে বিরাট রোড শো করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তারপর সাংবাদিক সম্মেলন করে রাজ্যের একাধিক খতিয়ান তুলে ধরে ব্যর্থতার দাবি করেছিলেন শাহ। সোমবার তার পাল্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কথা দিয়েছিলেন, মঙ্গলবার এর জবাব দেবেন সাংবাদিক সম্মেলন করে। এদিন অমিত শাহের একের পর এক দাবি নস্যাৎ করে জবাব দিলেন মমতা।

একনজরে দেখে নিন কী কী দাবি নস্যাৎ করলেন মুখ্যমন্ত্রী-
এদিন প্রথমেই মুখ্যমন্ত্রী তোপ দেগে বলেন, দেশের প্রধানমন্ত্রী বা স্বরাষ্ট্রমন্ত্রীর উচিত জেনে কথা বলা। ১১ বছর আগে কোথায় ছিলেন তিনি, এখন ঝাঁ চকচকে সব দেখে খারাপ বলা হচ্ছে, কোনও ঈর্ষা থেকে এসব বলছেন না তো? প্রশ্ন তোলেন মমতা।

দারিদ্র দূরীকরণে বাংলা ১ নম্বরে। ১০০ দিনের কাজে বাংলা এক নম্বর। গ্রামীণ আবাস যোজনা, গ্রামীণ সড়ক, সংখ্যালঘু উন্নয়নেও বাংলা এক নম্বরে বলে দাবি মুখ্যমন্ত্রীর। তিনি বলেন, এগুলি কেন্দ্রেরই রিপোর্ট। রিপোর্ট না অমিত শাহ কে মিথ্যা বলছে জানতে চান মুখ্যমন্ত্রী।

দেশের জিডিপি যেখানে ৪.৮০ শতাংশ সেখানে বাংলার জিডিপি ৭.২৮ শতাংশ। কলকাতা পরপর দুবছর দেশের মধ্যে সবচেয়ে সুরক্ষিত শহর।

প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ বৃদ্ধি হয়েছে ৭৩৬ শতাংশ। ২২ হাজার কোটি এফডিআই এসেছে রাজ্যে, না জেনে মিথ্যা বলছেন অমিত শাহ।

আরও পড়ুন প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি-ইন্টারভিউয়ের দিন ঘোষণা মমতার

বাংলায় আত্মহত্যা, পারিবারিক দ্বন্দ্ব থেকে খুন হলেও রাজনৈতিক কারণে খুন বলা হচ্ছে, তার প্রতিবাদ করেন মুখ্যমন্ত্রী। আইনশৃঙ্খলা নিয়ে শাহকে তোপ দেগে হাথরাসের ঘটনায় মুখ বন্ধ কেন জানতে চান মমতা।

বাংলায় স্কুলছুটের সংখ্যা কমেছে। রাজ্যে চিকিৎসার সুবিধা অন্য কোনও রাজ্যে নেই বলে দাবি মুখ্যমন্ত্রীর। বাংলায় হাসপাতালগুলিতে শয্যাসংখ্যা বেড়ে হয়েছে ৮৫ হাজার।

৯০ হাজার কিমি রাস্তা নির্মাণ হয়েছে। ৯৯.৯৬ শতাংশ স্কুলে বিদ্যুৎ রয়েছে। ১০০ শতাংশ স্কুলে শৌচাগার রয়েছে। এছাড়াও স্বাস্থ্য-শিক্ষা-শিল্প-পরিকাঠামো উন্নয়নে রাজ্যে গত ১০ বছরে ব্যাপক কাজ হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি অমিত শাহকে কটাক্ষ করে বলেন, “এত তথ্য দিলাম এর জন্য আমাকে গুজরাটি ধোকলা খাওয়াতে হবে অমিত শাহর।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata banerjee slams amit shah with facts on bengals development

Next Story
প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি-ইন্টারভিউয়ের দিন ঘোষণা মমতার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com