scorecardresearch

বড় খবর

মোদীর সঙ্গে আলাদা করে কথা বলবেন? দিল্লি যাওয়ার আগেই উত্তর দিয়ে গেলেন মমতা

ফের রাজধানী সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মোদীর সঙ্গে আলাদা করে কথা বলবেন? দিল্লি যাওয়ার আগেই উত্তর দিয়ে গেলেন মমতা
মোদীর ডাকা বৈঠকে যোগ দিতে আজ দিল্লিতে মমতা।

আবারও দিল্লি সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা বৈঠকে যোগ দিতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের এবারের রাজধানী সফর। তবে এবার মুখ্যমন্ত্রী হিসেবে নয় তৃণমূলের প্রধান হিসেবেই রাজধানী সফরে মমতা। জি-২০ প্রস্তুতি বৈঠতে যোগ দিতেই দিল্লি গেলেন তৃণমূল সুপ্রিমো। এবারের দিল্লি সফরে আরও বেশ কয়েকটি কর্মসূচি রয়েছে তৃণমূল সুপ্রিমোর।

দিল্লিতে আজকের কর্মসূচি বিকেলে। জি-২০ প্রস্তুতি বৈঠক ডেকেছেন স্বয়ং প্রধানমন্ত্রী। বিকেলে রাষ্ট্রপতি ভবনে হবে সেই বৈঠক। ওই বৈঠকেই তৃণমূলের প্রধান হিসেবে যোগ দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে নরেন্দ্র মোদীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাৎ হলেও তা ব্যক্তিগত স্তর পর্যন্ত পৌঁছবে না। দিল্লি যাওয়ার আগে এদিন দমদম বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন তৃণমূলনেত্রী। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এবারের সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর আলাদা করে বৈঠক হবে না।

দিল্লির আজকের কর্মসূচি সেরে মুখ্যমন্ত্রী আগামিকাল যাবেন রাজস্থানে। ফিরে এসে পরশু দলের সাংসদদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক সারবেন তৃণমূলনেত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেই এবার দিল্লি সফরে গিয়েছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। তাই রাজনৈতিক দিক থেকে মমতা-অভিষেকের একসঙ্গে এই দিল্লি সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

চলতি ডিসেম্বরের পয়লা তারিখেই জি-২০-এর সভাপতিত্ব করার দায়িত্ব পেয়েছে ভারত। ২০২৩ সাল জুড়ে কলকাতা, শিলিগুড়ি-সহ দেশের নানা প্রান্তে জি-২০-এর ২০০টি বৈঠক অনুষ্ঠিত হবে। বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা থাকবেন সেই বৈঠকগুলিতে। সেই বৈঠক নিয়ে আলোচনার জন্যই সারা দেশের ৪০টি রাজনৈতিক দলের প্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছে রাষ্ট্রপতি ভবনের বৈঠকে।

বিকেল সাড়ে ৫টা থেকে রাষ্ট্রপতি ভবনে গুরুত্বপূর্ণ এই বৈঠকে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে কেন্দ্রীয় মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সব সদস্য। সেই বৈঠকে যোগ দেওয়াই মমতা বন্দ্যোপাধ্যায়ের এবারের দিল্লি সফরের মূল উদ্দেশ্য।

আরও পড়ুন- বেনিয়ম করে স্কুলে চাকরি, নাম সামনে আসতেই চূড়ান্ত অবসাদ, চরম সিদ্ধান্ত মহিলার

তবে দিল্লি থেকেই আগামিকাল রাজস্থানের আজমেঢ় শরিফ এবং পুষ্করে যাবেন মুখ্যমন্ত্রী। আগামিকাল অর্থাৎ ৬ ডিসেম্বর রাতেই দিল্লি ফিরে আসবেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর আগামী ৭ ডিসেম্বর দিল্লিতে দলের সাংসদদের নিয়ে তৃণমূল সুপ্রিমোর গুরুত্বপূর্ণ বৈঠক। সংসদের শীতকালীন অধিবেশনে কোন কোন ইস্যুতে কেন্দ্রকে চাপে ফেলতে হবে বা কোন ইস্যুতে দল কী অবস্থান নেবে সেসব নিয়েই রণকৌশল নির্ধারণ করে দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- ঠান্ডার কামড় বজায় বঙ্গে, শীতের জমাটি ব্যাটিং শুরু কবে থেকে? জানুন সর্বশেষ আপডেট

এদিকে, মমতা বন্দ্যেপাধ্যায়ের এবারের দিল্লি সফরে তাঁর সঙ্গে থাকবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। রাজনৈতিক দিক থেকে তাই মমতা-অভিষেকের এবারের দিল্লি সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ। দিল্লিতে আপাতত স্থির করা কর্মসূচির বাইরেও কী অন্য কোনও কর্মসূচি রয়েছে তৃণমূলনেত্রীর? তা অবশ্য এখনও স্পষ্ট নয়।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee to delhi visit participate modis g20 meet