scorecardresearch

বড় খবর

ফের কেন্দ্র-রাজ্য সংঘাত, শাহের ডাকা বৈঠক এড়ালেন মমতা

মহিলাদের নিরাপত্তা এবং উপকূলীয় সুরক্ষা নিশ্চিত করা-সহ একাধিক বিষয়ে আলোচনার জন্য এই বৈঠক ডেকেছেন অমিত শাহ।

ফের কেন্দ্র-রাজ্য সংঘাত, শাহের ডাকা বৈঠক এড়ালেন মমতা
শাহী বৈঠক এড়ালেন মমতা।

আবারও কেন্দ্রের সঙ্গে সংঘাত বাড়ল রাজ্যের। অমিত শাহের ডাকা বৈঠক সম্ভবত এড়াচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজ থেকে হরিয়ানার সূরযকুণ্ডে দু’দিনের ‘চিন্তন শিবির’-এর আয়োজন করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। সব রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীদের এই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে নবান্ন সূত্রের খবর, অমিত শাহের ডাকা সেই বৈঠকে যাচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সাইবার ক্রাইম চেকিং, মহিলাদের নিরাপত্তা এবং উপকূলীয় সুরক্ষা নিশ্চিত করা সহ অভ্যন্তরীণ নিরাপত্তা সংক্রান্ত অনেকগুলি বিষয় নিয়ে আলোচনা করতে হরিয়ানার সূরযকুণ্ডে দু’দিনের ‘চিন্তন শিবির’-এর আয়োজন করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বৃহস্পতি ও শুক্রবার এই দু’দিনই ‘চিন্তন শিবির’-এ উপস্থিত থাকবেন। শুক্রবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের শীর্ষ আধিকারিকদের সঙ্গে এই বৈঠকে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী ‘ভিশন ২০৪৭’ এবং ‘পঞ্চ প্রাণ’ পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন। এই ‘চিন্তন শিবির’-এ নরেন্দ্র মোদীর সেই পরিকল্পনা বাস্তবায়ন করা নিয়েই আলোচনা হবে। ২০৪৭ সালের মধ্যে উন্নত ভারতের লক্ষ্য অর্জনের জন্য ‘নারী শক্তি’-এর ভূমিকা গুরুত্বপূর্ণ, এমনই মনে করে মোদী সরকার। মহিলাদের সুরক্ষা এবং তাঁদের জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরিতে বিশেষ জোর দেওয়ার কথাও বারবার শোনা গিয়েছে মোদী-শাহদের গলায়। হরিয়ানার এই ‘চিন্তন শিবির’-এ দেশজুড়ে নারী সুরক্ষার উপর আরও জোর দেওয়া নিয়ে বিস্তৃত আলোচনা হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- ‘NCC করলে মা-মাটি-মানুষের ঝাণ্ডা ধরবে না, তাই ফান্ড বন্ধ’, তোপ দিলীপের

এদিকে, অধিকাংশ রাজ্যের মুখ্যমন্ত্রীই স্বরাষ্ট্র দফতরের দায়িত্বে রয়েছেন। স্বাভাবিকভাবেই কেন্দ্রের ডাকা দুদিনের এই বৈঠকে মুখ্যমন্ত্রীরা হাজির থাকছেন। পশ্চিমবঙ্গেও স্বরাষ্ট্র দফতরের দায়িত্বে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শাহের ডাকা এই বৈঠকে তাই তাঁরই যোগ দেওয়ার কথা।

যদিও নবান্ন সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে বাংলায় উৎসবের মরশুম চলছে। আজ ভাইফোঁটার পর শীঘ্রই ছটপুজো আসছে। রয়েছে জগদ্ধাত্রী পুজোও। প্রশাসনিক নানা ব্যস্ততায় এই ক’দিন জড়িয়ে থাকবেন মুখ্যমন্ত্রী। সম্ভবত সেই কারণেই শাহের ডাকা ‘চিন্তন শিবির’-এ যোগ দিতে পারছেন না মমতা বন্দ্যোপাধ্যায়।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee will not atten amit shahs chintan shivir