mamata government-s duare ration illegal says calcutta high court : হাইকোর্টের দুয়ারে মমতার প্রিয় প্রকল্পের বিরাট ধাক্কা, খারিজ বৈধতা | Indian Express Bangla

হাইকোর্টের দুয়ারে মমতার প্রিয় প্রকল্পের বিরাট ধাক্কা, খারিজ বৈধতা

২০২১ সালের বিধানসভা ভোটের আগে মুখ্যমন্ত্রী দুয়ারে রেশন প্রকল্পের উল্লেখ করেছিলেন।

হাইকোর্টের দুয়ারে মমতার প্রিয় প্রকল্পের বিরাট ধাক্কা, খারিজ বৈধতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বড় ধাক্কা মমতা সরকারের। দুয়ারে রেশন প্রকল্পের আইনি বৈধতা নেই বলে জানাল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। বুধবার এই প্রকল্পের বৈধতা সংক্রান্ত মামলার শুনানিতে বিচারপতি চিত্তরঞ্জন দাশ এবং বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চে জানিয়েছে, দুয়ারে রেশন প্রকল্প ২০১৩ সালের জাতীয় খাদ্য সুরক্ষা আইনের পরিপন্থী।

আদালতের রায়কে স্বাগত জানিয়েছেন মামলাকারী বিশ্বম্ভর বসু। প্রেস বিবৃতিতে তিনি জানিয়েছেন, ‘এক বছর পর “দূয়ারে রেশনে” বড় জয়। আজ ঈশ্বর এবং আল্লাহর কৃপায় এবং সারা বাংলার রেশনডিলার ও সহকর্ম্মী-কর্মচারীদের আশীর্বাদে এবং আমাদের পক্ষের আইনজীবী শ্রী পিঙ্গল ভট্টাচার্য্যের অদম্য লড়াইয়ে কলকাতা হাইকোর্টের মহামান্য বিচারপতিগণ শ্রী চিত্তরঞ্জন দাস এবং শ্রী অনিরুদ্ধ রায় “দূয়ারে রেশনকে” “Ultra Virus এবং বেআইনি” বলে ঘোষণা করলেন। পূজোর আগে এত বড় জয় সত্যিই আমাদের কাছে সেরা পূজো উপহার।’

২০২১ সালের বিধানসভা ভোটের আগে মুখ্যমন্ত্রী দুয়ারে রেশন প্রকল্পের উল্লেখ করেছিলেন। দাবি করেছিলেন যে, তৃতীয় তৃণমূল সরকার গঠন হলে আর গ্রাহকদের রেশনের দোকানে গিয়ে লাইন দিয়ে জিনিস নিতে হবে না, রেশন সামগ্রী পৌঁছে দেওয়া হবে উপভোক্তার বাড়িতে।

এরপর ক্ষমতায় প্রত্যাবর্তন হতেই দুয়ারে রেশন প্রকল্প বাস্তবায়ণে উদ্যোগী হন খোদ মুখ্যমন্ত্রী। তবে, প্রকল্পটি শুরুতে রেশন ডিলারদের একাংশের বাধার সম্মুখীন হয়। মামলা হয় আদলতে। যদিও সেই মামলা কলকাতা হাইকোর্ট খারিজ করে দিয়েছিল। তবে হাল ছাড়েননি মামলাকারীরা। পরে ফের বিচারপতি চিত্তরঞ্জন দাশ এবং বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চে নতুন করে মামলা হয়। সেই মামলাতেই বুধবার রাজ্যের দুয়ারে সরকার প্রকল্পের আইনি বৈধতা নেই বলে জানিয়ে দিলেন বিচারপতিরা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mamata government s duare ration illegal says calcutta high court

Next Story
বোলপুরে Axis ব্যাঙ্কে ভয়াবহ অগ্নিকাণ্ড! এই শাখায় অ্যাকাউন্ট আছে অনুব্রত ও তাঁর মেয়ের