শবরদের জন্য বিশেষ প্রকল্প, সুবিধা পাবে বীরহোড়-টোটোরাও

২০১১ সালের জনগণনা অনুসারে রাজ্যে মোট ৪০ হাজার শবরের মধ্যে ১৮ হাজার শবর বাস করেন ঝাড়গ্রাম এলাকায়, ৩৬৫ জন বীরহোড় সম্প্রদায়ভুক্ত মানুষ বাস করেন পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ের নিকটবর্তী অঞ্চলে।

By: PTI Kolkata  Updated: December 21, 2018, 07:06:45 PM

শবর সহ অন্যান্য আদিবাসীদের জন্য বিশেষ প্রকল্পের ব্যবস্থা করছে রাজ্য সরকার। রাজ্য সরকারের উন্নয়নের পরিকল্পনায় যে ফাঁকফোঁকরগুলি রয়ে যাচ্ছে, সেগুলি ভরাট করতেই এই পরিকল্পনা। শবর ছাড়াও বীরহোড় এবং টোটরাও এই বিশেষ প্রকল্পের সুবিধা পাবেন।

এই পরিকল্পনা ঘোষণা করার পর বলা হয়েছে, এই আদিবাসী সম্প্রদায়গুলি ঐতিহাসিকভাবেই সমাজের নিচুতলার বাসিন্দা। এই পর্যায়ে সেই দিকেই বিশেষ নজর দেওয়া হবে।

আরও পড়ুন, বিজেপির রথের পথে বাধা, সিঙ্গল বেঞ্চের শর্তসাপেক্ষ অনুমতিতে স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের

এই পরিকল্পনার মধ্যে থাকছে বাংলা আবাস যোজনা প্রকল্পের অন্তর্গত নতুন বাড়ি নির্মাণ, বাড়ি রক্ষণাবেক্ষণের মতো বিষয়। এ ছাড়া ওই আদিবাসী অধ্যুষিত এলাকায় পরিশ্রুত পানীয় জলের উৎস নির্মাণও করা হবে।

সরকারের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, ২০১৮-১৯ আর্থিক বর্ষেই এই প্রকল্প রূপায়ণের কাজ শুরু হবে। ঝাড়গ্রাম এলাকায় শবরদের জন্য এবং বীরহোড় এবং টোটোদের জন্য নির্দিষ্ট এলাকায় কাজ শুরু করবে সরকার।

২০১১ সালের জনগণনা অনুসারে রাজ্যে মোট ৪০ হাজার শবরের মধ্যে ১৮ হাজার শবর বাস করেন ঝাড়গ্রাম এলাকায়, ৩৬৫ জন বীরহোড় সম্প্রদায়ভুক্ত মানুষ বাস করেন পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ের নিকটবর্তী অঞ্চলে। আলিপুরদুয়ার জেলার মাদারিহাট-বীরপাড়া ব্লকে বাস করেন ১৫০০ টোটো সম্প্রদায়ের মানুষ।

স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে গবাদি পশু পালন, পোলট্রি ও উদ্যান পালনের মত কর্মসূচি গ্রহণ করে জীবনযাত্রার উন্নতি এই পরিকল্পনার অন্তর্ভুক্ত।

ওই আধিকারিক আরও জানিয়েছেন, জমির উন্নতি, কৃষি ও উদ্যানের জন্য সেচের উৎস তৈরি, হস্তশিল্পের জন্য বাজারের সঙ্গে সংযোগ এবং প্রশিক্ষণ কর্মসূচিও গ্রহণ করা হবে। আদিবাসী উন্নয়ন দফতর এই প্রকল্পের জন্য ইতিমধ্যেই ১২.৯০ কোটি টাকার বিশেষ তহবিল অনুমোদন করেছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Mamata government special program for savar and other tribal communities

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং