বড় খবর

সব রাজ্যকে বিনামূল্যে টিকার দাবি, কেন্দ্রের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা পশ্চিমবঙ্গ সরকারের

রাজ্য সরকারের দাবি, টিকা সংক্রান্ত নীতি বদলাতে হবে কেন্দ্রকে।

Covid Vaccination
কলকাতার একটি স্বাস্থ্যকেন্দ্রে টিকাকরণ। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

গোটা দেশে টিকাকরণে এক নীতিতেই এগনো উচিত। তাই প্রত্যেক রাজ্যকে বিনামূল্য করোনার টিকা দেওয়ার দাবিতে শুক্রবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল পশ্চিমবঙ্গ সরকার। এর আগে বিনামূল্যে দেশবাসীকে টিকা দেওয়ার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই চিঠির কোনও উত্তর না পেয়ে এবার সুপ্রিম কোর্টে মামলা দায়ের করল রাজ্য।

এর আগে কেন্দ্র ও রাজ্যের জন্য টিকার দামের বৈষম্য নিয়ে নির্বাচনের সময় প্রশ্ন তোলেন মমতা। ব্যক্তিগত উদ্যোগ নিয়ে সমস্য়া সমাধানের জন্য মোদীকে চিঠি লেখেন মমতা। পরে কেন্দ্রের চাপে রাজ্যের জন্য টিকার ডোজের দাম কমাতে বাধ্য হয় সেরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেক। তাও কেন্দ্রকে কম দামেই টিকা দিচ্ছে দুই সংস্থা। অথচ রাজ্য়গুলিরে জন্য খুব একটা দাম কমায়নি তারা।

শীর্ষ আদালতে এদিন রাজ্য সরকারের দাবি, টিকা সংক্রান্ত নীতি বদলাতে হবে কেন্দ্রকে। রাজ্য এবং বেসরকারি হাসপাতালকে কেন ভিন্ন দামে টিকা বিক্রি করা হবে, তা নিয়েও প্রশ্ন তোলা হয়। দেশে টিকার জোগান বাড়াতে কেন্দ্রকে শীঘ্র পদক্ষেপ করতে হবে। শুধু তাই নয়, সব রাজ্যে বিনামূল্যে টিকা পৌঁছে দিতে হবে বলে দাবি জানিয়েছে মমতা সরকার। জানা গিয়েছে, আগামী সোমবার এই মামলার শুনানি হবে শীর্ষ আদালতে।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata govt moves to sc against centre for free vaccine to states

Next Story
বৈরিতা ভুলে সরকারি সাহায্য-চাকরি নিতে রাজি শীতলকুচির আনন্দ বর্মণের পরিবার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com