scorecardresearch

বড় খবর

জমি কেনা বেচার মিউটেশন এখন থেকে হবে অনলাইনে

জমি কেনা বেচার জন্য ১২ লক্ষ মানুষ প্রতি বছর মিউটেশন করে। প্রায়শই মানুষের নানা অসুবিধে হত। তাই এই বৈপ্লবিক সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। মিউটেশনের জন্য আর ব্লক ল্যান্ড রিফর্ম (বিএলআর) দফতরে যেতে হবে না।

জমি কেনা বেচার মিউটেশন এখন থেকে হবে অনলাইনে

এবার থেকে রাজ্যে জমি কেনা বেচার মিউটেশন হবে অনলাইনে। সোমবার থেকে এই নিয়ম চালু করল রাজ্য সরকার। বেআইনি সম্পত্তি কেনা বেচা এড়াতে এই নিয়ম চালু করা হল, জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রিসভার বৈঠকের পরপরই মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, রাজ্যে লজিস্টিক হাব তৈরি করার জন্য ই-কমার্স সংস্থা ফ্লিপকার্ট ৯৯১ কোটি টাকা বিনিয়োগ করবে।

আরও পড়ুন, “পলাতক নই, খুব শিগগির সামনে আসব”

“জমি কেনা বেচার জন্য ১২ লক্ষ মানুষ প্রতি বছর মিউটেশন করে। প্রায়শই মানুষের নানা অসুবিধে হত। তাই এই বৈপ্লবিক সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। মিউটেশনের জন্য আর ব্লক ল্যান্ড রিফর্ম (বিএলআর) দফতরে যেতে হবে না সাধারণ মানুষকে”,বললেন মুখ্যমন্ত্রী।

তিনি আরও বলেন, “কৃষিজমিতে মিউটেশন ফি এবং খাজনা মকুব করেছে রাজ্য সরকার। মেদিনীপুরের খাস মহলে ১ লক্ষ মানুষ বিগত ৭০ বছর ধরে বৈধ নথিপত্তর ছাড়াই বসবাস করছে। এদের জমির মালিকানা দেওয়ার ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে”

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mamata govt to introduce online system to ease property mutation