বড় খবর

‘কেন্দ্রের পরিকল্পনার অভাবে ফি বছর বঙ্গে বন্যা’, মোদিকে চিঠি লিখে অভিযোগ মমতার

Mamata writes to PM: ‘কেন্দ্র স্বল্প এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনা না করলে রাজ্য বন্যা পরিস্থিতি থেকে মুক্তি পাবে না।’

CM Mamata Letter
ফাইল ছবি

CM Mamata writes to PM: দিন কয়েক আগেই তিনি ইঙ্গিত দিয়েছিলেন রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখবেন। আর সপ্তাহ ঘুরতেই মুখ্যমন্ত্রীর সেই চিঠি পৌঁছল প্রধানমন্ত্রীর দফতরে। চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘সময় মতো পরিকাঠামোগত পদক্ষেপ না নেওয়ায় দক্ষিণবঙ্গে প্রতি বছর ম্যান মেড বন্যা হচ্ছে। কেন্দ্র স্বল্প এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনা না করলে রাজ্য বন্যা পরিস্থিতি থেকে মুক্তি পাবে না। এর আগে ৪ঠা অগাস্ট লেখা আমার চিঠির জবাব দেয়নি কেন্দ্র। ইতিমধ্যে পাঞ্চেত এবং মাইথন জলাধার থেকে জল ছাড়ার জন্য রাজ্যের অনেক জেলা প্লাবিত। উৎসবের মরশুমে নিম্ন দামোদর অববাহিকা অঞ্চলে বিপর্যয় দেখা দিয়েছে। তিন-চার মাসের ব্যবধানে দুই বার এই ঘটনা ঘটেছে। লক্ষাধিক মানুষ দুর্ভোগের শিকার। সম্পত্তি এবং প্রাণহানিও হয়েছে।

চার পাতার এই চিঠিতে তিনি অভিযোগের সুরে আরও লিখেছেন, নিয়ন্ত্রিত উপায়ে জল ছাড়তে এবং জলাধারগুলোর ধারণ ক্ষমতা বাড়াতে ডিভিসি ব্যর্থ হয়েছে।‘ এদিকে, রাজ্যের ফি বছর বন্যা পরিস্থিতি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে কাঠগড়ায় তুললেন দিলীপ ঘোষ।

মঙ্গলবার তিনি বিজেপি অফিসে উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘বিশ্বব্যাঙ্ক এবং কেন্দ্রের দেওয়া টাকা কোথায় গেল?’ তাঁর দাবি, ‘বাঁধ মেরামতি এবং খাল সংস্কারের জন্য গত ১০ বছরে বিশ্বব্যাঙ্ক ১২০০  কোটি টাকা দিয়েছে। কেন্দ্র দিয়েছে ১৭০০-১৮০০ কোটি টাকা। কিন্তু কোনও কাজ হয়নি। আর বৃষ্টি হলেই ঘাটাল, খানাকুল, ডেবরা, নারায়ণগড়ে, হাওড়ার কিছু ব্লকে জল উঠে যায়। এবার তিনবার জল উঠেছে।‘

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata writes to pm modi and urges for long term planning to combat bengal flood state

Next Story
২৬০০ টাকার বিনিময়ে হাতে ভুয়ো স্বাস্থ্যসাথী কার্ড, শ্রীঘরে ব্যবসায়ীBusinessman of andal arrested for making fake swasthya sathi card
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com