মাল্টিপ্লেক্স সহ সমস্ত সিনেমা হলে বাংলা ছবির প্রদর্শন বাধ্যতামূলক করল রাজ্য সরকার

বাংলা সিনেমা হাল ফেরাতে উদ্যোগী রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি দফতর এই নোটিশ জারি করেছে। নোটিশে স্পষ্ট উল্লেখ করা রয়েছে, মাল্টিপ্লেক্সের একটি স্ক্রিনে ১২ টা থেকে ৯ টার মধ্যে অন্তত একটি বাংলা ছবি দেখাতে হবে।

By: Kolkata  Sep 16, 2018, 12:19:53 PM

বাংলা ছবি ও সিনেমাপ্রেমীদের জন্য ভাল খবর। বাংলা ছবির ভবিষ্যত বাঁচাতে এবার উদ্যোগী রাজ্য সরকার। নয়া ফরমান জারি হয়েছে সিনেমাহলগুলোর জন্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এই নয়া ফরমান জারি করা হয়েছে। প্রাইম টাইম অর্থাৎ সকাল ১২ টা থেকে রাত ৯টা পর্যন্ত মাল্টিপ্লেক্সের অন্তত একটি স্ক্রিনে দেখাতে হবে বাংলা ছবি। এই নিয়ম শুধুমাত্র মাল্টিপ্লেক্সের ক্ষেত্রেই নয়, রাজ্যের সিঙ্গল স্ক্রিনগুলোতেও ১২ থেকে ৯টার মধ্যে চালাতে হবে বাংলা ছবি।

বাংলা সিনেমা হাল ফেরাতে উদ্যোগী রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি দফতর এই নোটিশ জারি করেছে। নোটিশে স্পষ্ট উল্লেখ করা রয়েছে, মাল্টিপ্লেক্সের একটি স্ক্রিনে ১২ টা থেকে ৯ টার মধ্যে অন্তত একটি বাংলা ছবি দেখাতে হবে। তবে এই নিয়মের আওতার বাইরে থাকছে পাহাড় এলাকা, অর্থাৎ জিটিএ-র নিয়ন্ত্রণাধীন এলাকাগুলি। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে স্বভাবতই খুশি টলিপাড়া।

চেন্নাইতেও এই আইন করা হয়েছিল। যার ফলে হাল ফিরেছে দক্ষিণি সিনেমার। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ তথা কলকাতায়, প্রাইম টাইমে বাংলা ছবি প্রদর্শনের সংখ্যা ছিল হাতে গোণা। কারণ হিসাবে হল মালিকরা বারবার সামনে আনতেন বাংলা ছবির দর্শক সংখ্যা হ্রাস। তাঁদের দাবি ছিল, তুলনায় অন্য ভাষার ছবি ব্যবসা দেয় বেশি। হল মালিকদের এই সিদ্ধান্তের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছিল বাংলা সিনেমা। সেখানেই রাশ টানতে এই আইন।

এই নোটিশ প্রকাশ্যে আসার পর থেকেই  চর্চা শুরু নেটদুনিয়ায়। তারকারা নিজেদের খুশি জাহির করে পোস্টও করছেন সোশাল মিডিয়ায়। অনিকেত চট্টোপাধ্যায়, সুদীপ্তা চক্সবর্তীরা সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

আরও পড়ুন, নতুন পরিচালক সংগঠন ‘ডিরেক্টরস অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়া’

তবে আইন আনলেও তার প্রয়োগ যথাযথ হবে কিনা তা নিয়েও চিন্তিত টলিউডের একাংশ।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest West-bengal News in Bengali.


Title: Bengali cinema: মাল্টিপ্লেক্সে বাংলা ছবি বাধ্যতামূলক, নোটিশ জারি নবান্নের

Advertisement

Advertisement

Advertisement