scorecardresearch

বড় খবর

TET দুর্নীতি: মানিক ভট্টাচার্যকে সরাল রাজ্য, প্রাথমিক শিক্ষা পর্ষদের নয়া সভাপতি গৌতম পাল

প্রাথমিক শিক্ষা পর্ষদে ১১ জনের নতুন একটি অ্যাড হক কমিটিও গড়েছে রাজ্য।

TET দুর্নীতি: মানিক ভট্টাচার্যকে সরাল রাজ্য, প্রাথমিক শিক্ষা পর্ষদের নয়া সভাপতি গৌতম পাল
মানিক ভট্টাচার্যের জায়গায় প্রাথমিক শিক্ষা পর্ষদের নয়া সভাপতি গৌতম পাল।

মানিক ভট্টাচার্যের জায়গায় এবার প্রাথমিক শিক্ষা পর্ষদের নতুন সভাপতি হচ্ছেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গৌতম পাল। একইসঙ্গে প্রাথমিক শিক্ষা পর্ষদে ১১ জনের নতুন একটি অ্যাড হক কমিটিও গড়েছে রাজ্য। সেই কমিটিতে রাখা হয়েছে নৃসিংহপ্রসাদ ভাদুড়ি, অভীক মজুমদারের মতো বিশিষ্ট শিক্ষাবিদদের। কলকাতা হাইকোর্টের নির্দের্শ মেনে শেষমেশ মানিক ভট্টাচার্যকে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতির পদ থেকে সরিয়ে দিল রাজ্য সরকার।

টেট দুর্নীতির অভিযোগে আগেই রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতির পদ থেকে মানিক ভট্টাচার্যকে অপসারণের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এর আগে গত জুন মাসে প্রাথমিক টেট-এ নিয়োগে ব্যাপক দুর্নীতির অভিযোগে মানিক ভট্টাচার্যকে অপসারণের নির্দেশ দেয় আদালত। তারপর থেকে পর্ষদের অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে কাজ চালিয়ে যাচ্ছিলেন রত্না চক্রবর্তী বাগচি।

তবে মানিককে সরিয়ে পাকাপাকিভাবে এই পদে কাকে বসানো হবে তা নিয়ে চলছিল জল্পনা। বেশ কয়েকটি নাম নিয়ে গত কয়েক মাসে আলোচনা হয়েছে। শেষমেশ কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গৌতম পালের নামেই পড়ল সিলমোহর। রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের নতুন সভাপতি গৌতম পাল।

আরও পড়ুন- বারবার শুভেন্দুর কনভয়েই কেন দুর্ঘটনা? তদন্ত চেয়ে আদালতে যাচ্ছে বিজেপি

উল্লেখ্য, ২০১৪-এর প্রাইমারি টেট নিয়ে পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগ উঠেছে। পরীক্ষা না দিয়েই চাকরির অভিযোগ সামনে এসেছে। সেই অভিযোগের তদন্ত করছে কেন্দ্রীয় সংস্থা সিবিআই। সিবিআই তদন্তে নেমে তৎকালীন পর্যদ সভাপতি মানিক ভট্টাচার্যকে কাঠগড়ায় তোলে। তাঁর নামে এফআইআর পর্যন্ত দায়ের করেছে সিবিআিই। হাইকোর্ট আগেই মানিক ভট্টাচার্যকে সরানোর নির্দেশ দিয়েছিল রাজ্য সরকারকে। শেষমেশ আদালতের নির্দেশ মেনে মানিক ভট্টাচার্যকে সরিয়ে তাঁর জায়গায় গৌতম পালকে দায়িত্ব দিল রাজ্য সরকার।

আরও পড়ুন- কেষ্টর জামিন না হলেই বিচারককে সপরিবার ‘মাদক মামলা’, হুমকি চিঠিতে হুলস্থূল

এরই পাশাপাশি একটি নতুন অ্যাড হক কমিটিও গড়া হয়েছে। সেই কমিটিতে ১১ জনকে রাখা হয়েছে। কমিটিতে রয়েছেন পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান, বিশিষ্ট শিক্ষাবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ি-সহ মোট ১১ জন। আগামী এক বছরের জন্য তাঁদের এই কমিটিতে রাখা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Manik bhattacharya expell goutam paul is new president of primary education board484223