বড় খবর

বৈঠক হয়নি দিল্লিতে, রাজ্যে পুলিশের কার্যনির্বাহী ডিজি নাম ঘোষণা নবান্নের

আজই অবসর নিচ্ছেন রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র।

manoj malviya is acting director general of West Bengal state police
রাজ্য প্রশাসনের সদর দফতর নবান্ন।

আজই অবসর নিচ্ছেন রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র। তাঁর জায়গায় কে বসবেন? প্রক্রিয়া মেনে এখনও কোনও তালিকা রাজ্যের কাছে পাঠায়নি দিল্লি। সূত্রের খবর, এ নিয়ে এখনও কোনও বৈঠক স্বারাষ্ট্রমন্ত্রক করেনি। ফলে আপাতত ভারপ্রাপ্ত ডিজি দিয়েই কাজ পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। ১লা সেপ্টেম্বর থেকে রাজ্য পুলিশের কার্যনির্বাহী ডিরেক্টর জেনারেল নিযুক্ত করা হয়েছে মনোজ মালব্যকে।

নিয়ম অনুযায়ী, বর্তমান ডিজি-র অবসরের অন্তত মাস তিনেক আগে রাজ্যের তরফে সিনিয়র আইপিএস অফিসারদের নাম স্বারাষ্ট্রমন্ত্রকে পাঠাতে হয়। ৩০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন অফিসারদেরই ডিজি পদের জন্য বিবেচনা করা হয়। সেই তালিকা থেকে ৩ জন অফিসারের নাম কেন্দ্রের ইউপিএসসি কমিটি রাজ্যকে পাঠায়। ওই ৩ জনের মধ্যে থেকে একজনকে ডিজি হিসাবে বেছে নিতে হয় রাজ্য সরকারকে।

জানা গিয়েছে, আড়াই মাস আগেই ২১ জন আইপিএস অফিসারের নাম পরবর্তী ডিজি হিসাবে বিবেচনার জন্য পশ্চিমবঙ্গ সরকার কেন্দ্রের কাছে পাঠিয়েছিলো। কিন্তু ইউপিএসসি কমিটি বাছাই করে ৩ জনের তালিকা এখনও নবান্নে পাঠায়নি। সূত্রের খবর এ বিষয় এখনও বৈঠকও হয়নি।

এদিকে আজই রাজ্যের বর্তমান ডিজি বীরেন্দ্র কর্মজীবনের শেষ দিন। অবসর নিচ্ছেন তিনি। কিন্তু কেন্দ্র নাম না পাঠানোয় রাজ্য পুলিশের ডিজি-র মতো গুরুত্বপূর্ণ পদটি খালিও রেখে দেওয়া সম্ভব নয় বলে মনে করেছে রাজ্য সরকার। তাই স্থির হয়েছে যে, আপাতত কার্যনিবাহী ডিজি হয়ে দায়িত্ব পালন করবেন আইপিএস অফিসার মনোজ মালব্য।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Manoj malviya is acting director general of west bengal state police order by nabanna

Next Story
রাজ্যে সংক্রমণ গ্রাফ নিম্নমুখী! ২৪ ঘণ্টায় সংক্রমিত ৫১০, সক্রিয় রোগী ৯ হাজারের নীচেWest bengal corona updates
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com