বড় খবর


মমতার নজরে গ্রামীণ ভোট, বড় বাজি ‘মাতৃবন্দনা’

গ্রামীণ অর্থনীতি ও মহিলাদের ক্ষমতায়নে বিশেষ নজর দিলেন মুখ্যমন্ত্রী। বাজেটেও তার প্রতিফলন লক্ষ্য করা গেল।

গ্রামীণ অর্থনীতি ও মহিলাদের ক্ষমতায়নে বিশেষ নজর দিলেন মুখ্যমন্ত্রী। বাজেটেও তার প্রতিফলন লক্ষ্য করা গেল। বাজেট বক্তৃতায় মুখ্যমন্ত্রী ‘মাতৃবন্দনা’ প্রকল্পের ঘোষণা করলেন। আর কয়েক মাসের মধ্যেই রাজ্যে বিধানসভা নির্বাচন। ভোট অন অ্যাকাউন্টেও দরাজ মমতা বন্দ্যোপাধ্যায়। ভোট বঙ্গের কথা মাথায় রেখে এই প্রকল্প এবার জোড়া-ফুল শিবিরের কাছে নয়া হাতিয়ার হতে পারে বলে মনে করা হচ্ছে। মুখ্যমন্ত্রীর বাজেট বক্তৃতার পর নয়া এই প্রকল্পের কথা দলের টুইটার হ্যান্ডলারেও তুলে ধরেছে তৃণমূল।

কী এই ‘মাতৃবন্দনা’ প্রকল্প?
গোটা বাংলাজুড়ে ১০ লক্ষ নতুন স্বনির্ভরগোষ্ঠীর দুঃস্থ নারীদের নিয়ে গঠন করা হবে। এই গোষ্ঠীগুলি মূলত কো-অপারেটিভ ব্যাংকগুলো থেকে আগামী ৫ বছরে ২৫ হাজার কোটি টাকার ঋণ পাবেন। আগামী অর্থবর্ষে এ জন্য ১৫০ কোটি টাকা ব্যয়বরাদ্দের প্রস্তাব করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- Bengal Budget: দুয়ারে ভোট, বাজাটে দরাজ হস্ত মমতা, কী ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী?

বাজেট বক্তৃতায় মুখ্যমন্ত্রী বলেছেন, ‘আমি আনন্দের সঙ্গে মাতৃবন্দনা নামে একটি নতুন কর্মসূচি ঘোষণা করছি। বাংলার মা-বোনের সম্মান জানিয়েই এই কর্মসূচি এগিয়ে যাবে।’ এছাড়াও রান্না করা খাবার দুঃস্থদের কাছে পৌঁছে দিতে ‘মা’ প্রকল্পের ঘোষণা করা হয়েছে।

এছাড়াও জুন মাসের পরেও বিনামূল্যে রেশন ব্যবস্থা চালু সহ কোভিডে ক্ষতিগ্রস্ত ৪৫ লক্ষ শ্রমিককে এককালীন ১০০০ টাকা করে দিতে আগামী অর্থবর্ষের ৪৫০ কোটি টাকা ব্যয়বরাদ্দের প্রস্তাব করেছেন মুখ্যমন্ত্রী। স্বাস্থ্যসাথী কার্ড প্রতি তিন বছর অন্তর নবীকরণ করা যাবে। এই খাতে দেড় হাজার কোটি টাকা ব্যয়বরাদ্দ রয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Matri bandana scheme west bengal budget mamata banerjee

Next Story
জনমুখী হতে চলেছে রাজ্য বাজেট? মমতার দিকে তাকিয়ে বাংলা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com