বড় খবর


মোদীর পর এবার বাংলাকে অমিত শাহের মন্ত্রকের আমফান সহায়তা

নির্বাচনের আগেই বাংলায় আসতে চলেছে কেন্দ্রীয় সাহায্য।

আমফান বিপর্যয় সামলাতে পশ্চিমবঙ্গকে অতিরিক্ত অর্থ সহায়তার সিদ্ধান্ত নিল স্বরাষ্ট্রমন্ত্রক। শুক্রবার মন্ত্রকের এক উচ্চস্তরের বৈঠকে এই সিদ্ধান্ত গৃহিত হয়েছে। ফলে নির্বাচনের আগেই বাংলায় আসতে চলেছে কেন্দ্রীয় সাহায্য।

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, বিপর্যয় মোকাবিলার জন্য ৪,৩৩১.৮৮ কোটি টাকার অতিরিক্ত কেন্দ্রীয় সহায়তা দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে। তবে এই পুরো টাকাটাই পশ্চিমবঙ্গের জন্য নয়। আমফানে বাংলার পাশাপাশি ক্ষতির মুখে পড়েছিল ওড়িশাও। আমফানের দিন কয়েক পরই আবার নিস্বর্গ সাইক্লোন আছড়ে পড়েছিল মহারাষ্ট্রের বুকে। এছাড়া, গত কয়েক মাসে বন্যা ও ভূমিধস দেখা গিয়েছে কর্নাটক, মধ্যপ্রদেশ ও সিকিমে। ৪,৩৩১.৮৮ কোটি টাকা এই ৬ রাজ্যের মধ্যে প্রয়োজন অনুসারে ভাগ করে দেওয়া হবে।

৪,৩৩১.৮৮ কোটি টাকার মধ্যে আমফানে বিপর্যস্ত বাংলাকে দেওয়া হবে ২,৭০৭,৭৭ কোটি টাকা। ১২৮,২৩ কোটি টাকা পাবে ওড়িশা। মহারাষ্ট্র পাবে ২৬৮,৫৯ কোটি। প্রাকৃতিক বিপর্যয়ে বিধ্বস্ত কর্নাটক, মদ্যপ্রদেশ ও সিকিম পাবে যথাক্রমে ৫৭৭.৮৪ কোটি, ৬১১,৬১ কোটি ও ৮৭,৮৪ কোটি টাকা। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এমনটাই জানানো হয়েছে।

২০ মে বাংলার বুকে ভযঙ্কর ঘূর্ণীঝড় কলকাতা, হাওড়া, দুই চব্বিশ পরগণা, দুই মেদিনীপুর-সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় আছড়ে পড়েছিল। পরদিন ২১ মে নবান্নে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন ধ্বংস হয়ে গিয়েছে অর্ধেক বাংলা। সুপার সাইক্লোনের দাপটে পশ্চিমবঙ্গে অন্তত ৮৬ জন মানুষ নিহত হন। রাজ্য সরকারের হিসাবে ১ লক্ষ কোটির বেশি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

বিপর্যয়ের পরপরই রাজ্যের বিপর্যস্ত এলাকা পরিদর্শনে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১০০০ কোটি টাকার অগ্রিম সহায়তার কথা ঘোষণা করেছিলেন তিনি।

পরবর্তী ক্ষেত্রে আমফান বিপর্যয়ের সহায়তার অর্থ নিয়ে বিতর্ক তৈরি হয়। তৃণমূল স্থানীয় নেতা-কর্মীদের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠে। পাল্টা কেন্দ্রীয় সহায়তা না মেলায় মোদী সরকারকে নিশানা করে জোড়া-ফুল শিবির। এবার আমফানের আর্থিক সহায়তার কেন্দ্রীয় অনুমোদন মিলল। তবে, বিধানসভা নির্বাচনের আগে এই অনুমোদন মেলায় ফের একবার রাজ্য রাজনীতি সরগরমের সম্ভাবনা তৈরি হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Mha approves rs 2 707 77 cr fund for west bengal amphan affected area

Next Story
মুখ্যমন্ত্রীর অনুরোধে সাড়া, অফিস টাইমে ৯৫ শতাংশ লোকাল ট্রেন চালাবে রেল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com