বড় খবর

পরিযায়ীদের ফেরাতে মাত্র ৪টি ট্রেনের অনুমোদন দিয়েছে বাংলা, অন্যান্য রাজ্যে সংখ্যাটা প্রায় ৩০০: রেল

রাজ্যের স্বারাষ্ট্র সচিব পাল্টা টুইটে জানিয়েছেন, শ্রমিক স্পেশাল নিয়ে রেলের টুইট ‘বিভ্রান্তিকর ও ভুল’।

Migrant workers, পরিযায়ী শ্রমিক, west bengal Migrant workers, বাংলার পরিযায়ী শ্রমিক, পরিযায়ী শ্রমিকদের জন্য় ট্রেনের ব্য়বস্থা, Migrant workers trains, করোনাভাইরাস, coronavirus, amit shah, অমিত শাহ, মমতাকে চিঠি অমিত শাহের, mamata banerjee, Migrant workers news

অমিত শাহের চিঠির আবহে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর তোড়জোড় শুরু করে দিল মমতা সরকার। করোনায় লকডাউনে আটকে পড়া বাংলার পরিযায়ী শ্রমিকদের ফেরাতে ভিনরাজ্য় থেকে একাধিক ট্রেনের ব্য বস্থা করা হল। রবিবার তেলঙ্গানা থেকে পরিযায়ী শ্রমিকদের একটি ট্রেন মালদায় এসে পৌঁছোবে বলে শনিবার নবান্নে সাংবাদিক বৈঠকে জানালেন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্য়োপাধ্য়ায়। এদিকে, আজ সকাল পর্যন্ত পশ্চিমবঙ্গ থেকে ২ শ্রমিক স্পেশাল ট্রেন, আজমের শরিফ ও এরনাকুলাম থেকে একটি ট্রেনের অনুমোদন মিলেছে বলে রেলের তরফে জানানো হয়েছে।

এদিন সাংবাদিক বৈঠকে রাজ্য়ের স্বরাষ্ট্রসচিব আরও জানান, ”পাঞ্জাব, তামিলনাড়ু, বেঙ্গালুরু, তেলঙ্গানা বা হায়দরাবাদ থেকে ট্রেন আসার ব্য়াপারে নানা শিডিউল করা হয়েছে। এছাড়াও বৃন্দাবন, বারাণসী, মথুরায় আটকে পড়া তীর্থযাত্রীদের জন্য় ট্রেনের ব্য়বস্থা করা হবে। পরিযায়ী শ্রমিকরা এ রাজ্য়ে ফিরলে তাঁদের স্বাস্থ্য় পরীক্ষা করা হবে। তারপরই তাঁদের বাড়িতে ফেরানো হবে” ।

আরও পড়ুন: ‘বাংলার পরিযায়ী শ্রমিকদের প্রতি অন্যায় হচ্ছে’, মমতাকে চিঠি শাহের, বিঁধলেন দিলীপও

পরিযায়ী শ্রমিকদের রাজ্য়ে ফেরানোর প্রসঙ্গে আলাপন বন্দ্য়োপাধ্য়ায় আরও জানান, ”প্রতিবেশী রাজ্য় থেকে পায়ে হেঁটে চলে আসছেন অনেকে। সীমান্তে পৌঁছোলে তাঁদের মেডিক্য়াল প্রটোকোল মেনে সরকারি বাস, বেসরকারি বাসে করে তাঁদের নিজেদের জেলায় পৌঁছে দেওয়া হবে। বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, অসম, সিকিম সীমান্ত থেকে বঙ্গবাসীদের পৌঁছে দেওয়ার জন্য় রাজ্য় পরিবহণ নিগমের ১ হাজার বাস নিয়ুক্ত করা হযেছে। বিদেশে আটকে থাকা বঙ্গবাসীদের বিমানে ফেরানোর জন্য় রাজ্য় সরকার সম্মতি জানিয়েছে”।

আরও পড়ুন: বিরোধীদের তোপের মুখে পরিযায়ী শ্রমিকদের জন্য টোল ফ্রি নাম্বার চালু রাজ্যে প্রশাসনের

এদিন স্বরাষ্ট্রসচিব বলেন, ”কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক তো প্রায়শই চিঠি দেয়। মূলত পরিযায়ী শ্রমিক বা পর্যটকদের ফেরানোর জন্য় এই ট্রেনের ব্য়বস্থা করা হয়েছে”।

ভারতীয় রেলের তরফে টুইটারে জানানো হয়েছে, উত্তরপ্রদেশ, বিহার, ওড়িশা, মধ্য়প্রদেশের মতো রাজ্য়গুলোর জন্য় ৩০০টিরও বেশি ট্রেনের ব্য়বস্থা করা হয়েছে। কিন্তু আজ সকাল পর্যন্ত পশ্চিমবঙ্গ থেকে ২ শ্রমিক স্পেশাল ট্রেন, আজমের শরিফ ও এরনাকুলাম থেকে একটি ট্রেনের অনুমোদন মিলেছে।

উল্লেখ্য়, পরিযায়ী শ্রমিকদের বাংলায় ফেরানোর জন্য় রাজ্য় সরকার ট্রেনের অনুমতি দিচ্ছে না বলে এদিন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়কে কড়া ভাষায় চিঠি লেখেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যা ঘিরে করোনা আবহে রীতিমতো সরগরম বঙ্গ রাজনীতি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Migrant workers train west bengal mamata banerjee amit shah coronavirus lockdow

Next Story
বাংলায় করোনায় মৃতের সংখ্য়া ১০০ ছুঁইছুঁই, মোট আক্রান্ত ১৭৮৬lockdown, লকডাউন, পুলিশ, জম্মুকাশ্মীর, police, jammu kashmir, jammu kashmir news, coronavirus, করোনভাইরাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com