scorecardresearch

বড় খবর

পোস্তর ওপর জাতীয় পতাকা এঁকে নজির বি-টেক পড়ুয়ার

৭৩ তম স্বাধীনতা দিবসে পোস্তর দানার উপর জাতীয় পতাকা এঁকে দেশকে সম্মান জানালেন সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের এই ছাত্র।

পোস্তর ওপর জাতীয় পতাকা এঁকে নজির বি-টেক পড়ুয়ার
পোস্তর উপর তেরঙ্গা এঁকে স্বাধীনতা দিবসে সম্মান জ্ঞাপন অঙ্কুরের। ছবি- অনির্বাণ কর্মকার

স্বাধীনতা দিবসে নয়া নজির গড়লেন বাঁকুড়ার ছেলে অঙ্কুর সামন্ত। ক্ষুদ্র হস্তশিল্পের কারুকাজেই নিজের দেশকে অভিনব কায়দায় সম্মান জানালেন অঙ্কুর। ৭৩ তম স্বাধীনতা দিবসে পোস্তর দানার উপর জাতীয় পতাকা এঁকে দেশকে সম্মান জানালেন সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের এই ছাত্র।

পেন্সিলের শিসে কারুকাজ অঙ্কুরের। ছবি- অনির্বাণ কর্মকার

তবে এই ‘ছোটো ছোটো’ কাজের মধ্যে দিয়েই বড় হতে চান অঙ্কুর। তাই ক্যানভাসের বদলে মুসুর ডাল, পোস্ত, পেন্সিলের শিস কিংবা চালের মধ্যেই শিল্প ফুটিয়ে তোলার চেষ্টা করছেন বাঁকুড়ার এই ছেলে।

কেন হঠাৎ করে এই শিল্পে আগ্রহী হলেন বি-টেক পড়ুয়া?

বাঁকুড়ার উন্নয়নী ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং -এর বি-টেক সিভিলের দ্বিতীয় বর্ষের ছাত্র অঙ্কুরের কথায়, ইঞ্জিনিয়ারিং পড়তে পড়তেই ইন্টারনেটে এই শিল্পকার্যটি দেখে প্রথম হাতে কলমে কাজ করার ইচ্ছা জাগে তাঁর। এরপর এই ইচ্ছেই ক্রমশ নেশা হয়ে ওঠে অঙ্কুর সামন্তর। পড়ার পাশাপাশি চাল, পাতা , চক এমনকী পেন্সিলের শিসের উপরেও অঙ্কুরের এই কারুকার্য সাড়া ফেলে দিয়েছে সমগ্র বাঁকুড়ায়।

মুসুর ডালের উপর পেন দিয়ে কারুকাজ। ছবি- অনির্বাণ কর্মকার

এদিন পোস্তর উপর জাতীয় পতাকা আঁকতে প্রায় ২০ মিনিট সময় নিলেন অঙ্কুর সামন্ত। ডায়েরির উপর ছোটো ছোটো পোস্তর দানা রেখে খালি চোখেই সারলেন তেরঙ্গা আঁকার কাজ।

তবে এখনও পর্যন্ত তাঁর এই শিল্পকলার সেই অর্থে সমাদর না হলেও, থেমে থাকতে নারাজ অঙ্কুর। আগামী দিনে এই কাজ দিয়েই গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নিজের নাম তুলতে চান বাঁকুড়ার অঙ্কুর।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Miniature flag on poppy seed bankura boy tribute nation on independence day