scorecardresearch

বড় খবর

উৎকণ্ঠার অবসান, খোঁজ মিলল কুলুর পাহাড়ে নিখোঁজ চার বাঙালি পর্বতারোহীর

রবিবারই তাঁদের উদ্ধার করা হবে।

উৎকণ্ঠার অবসান, খোঁজ মিলল কুলুর পাহাড়ে নিখোঁজ চার বাঙালি পর্বতারোহীর
হিমাচল প্রদেশের আলি রত্নিটিব্বা পাহাড়ে অভিযানে গিয়ে নিখোঁজ হয়ে যান চার বাঙালি পর্বতারোহী।

অবশেষে উৎকণ্ঠার অবসান। হিমাচলের পাহাড়ি বাঁকে নিখোঁজ চার বাঙালি পর্বতারোহীর খোঁজ মিলল চারদিন পর। পরিবার-পরিজনদের উদ্বেগ কাটল। জানা গিয়েছে, তাঁরা প্রত্যেকেই সুস্থ আছেন। হেলিকপ্টারে সার্চ অপারেশনের সময় তাঁদের অবস্থান ও সুস্থতা নিশ্চিত হয়েছে। আজ, রবিবারই তাঁদের উদ্ধার করা হবে।

প্রসঙ্গত, হিমাচল প্রদেশের আলি রত্নিটিব্বা পাহাড়ে অভিযানে গিয়ে নিখোঁজ হয়ে যান চার বাঙালি পর্বতারোহী। চার বন্ধু নিজেদের উদ্যোগেই আরোহণে গিয়েছিলেন। এই অভিযানে ছিলেন হৃদয়পুরের চিন্ময় মণ্ডল, যাদবপুরের দিবস দাস, গড়পার রোডের অভিজিৎ বণিক এবং এনায়েতনগরের বাসিন্দা বিনয় দাস। চারদিন ধরে তাঁদের খোঁজ মিলছিল না। কোনও রকম ভাবে বেস ক্যাম্প থেকে যোগাযোগ সম্ভব হচ্ছিল না।

হিমাচলের কুল্লু জেলার আলি রত্নিটিব্বা শৃঙ্গের উচ্চতা ৫,৪৫৮ মিটার। অত্যন্ত দুর্গম এই পাহাড়ের পথ পাথুরে। খাড়াই পথ অনেকটা। বরফের লেশমাত্র নেই। তাই চড়াই বেশ ঝুঁকির। চারপাশে হিমবাহ থাকা এই পাহাড়ে জয় করতে বেরিয়ে পড়েন চার বন্ধু। আরও একটা বিষয়, হল তাঁরা অ্যালপাইন স্টাইলে আরোহণ করতে গিয়েছিলেন (শেরপার সাহায্য ছাড়াই চড়াই)।

আরও পড়ুন লক্ষ লক্ষ টাকার চাকরি ছেড়ে মৃত্যুর ঝুঁকিতে বরফ-রাজ্যে অরিজিৎ, বাংলার র‍্যাঞ্চোকে কুর্নিশ দুনিয়ার

তিনদিন ধরে কোনও খোঁজ না মেলায় অটলবিহারী বাজপেয়ী ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যালায়েড স্পোর্টসের ২২ জনের অভিযাত্রী দল সার্চ অপারেশনে যায়। পাহাড়ি বাঁকে নিরুদ্দেশ চার অভিযাত্রীর খোঁজ চালাচ্ছিলেন তাঁরা। রবিবার অর্থাৎ আজ, তাঁরা জানিয়েছেন, চারজনের খোঁজ মিলেছে। তার আগে বায়ুসেনার একটি হেলিকপ্টার শনিবার পাহাড়ে খুঁজতে যায়। কিন্তু আবহাওয়া খারাপ হওয়ায় সেই চপারটি ফিরে আসে।

নিখোঁজ হওয়ার খবর চাউর হতেই উৎকণ্ঠায় ছিলেন চার অভিযাত্রীর পরিজনরা। কান্নায় ভেঙে পড়েছিলেন তাঁরা। কিন্তু পরিজন ফিরে আসবে এই আশা জিইয়ে রেখেছিলেন। অবশেষে স্বস্তির খবর পেয়েছেন তাঁরা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Missing 4 bengali climbers found safe in mt ali ratni tibba in himachal pradesh