scorecardresearch

বড় খবর

ফের মোদীর দরবারে মমতা, কী নিয়ে আলোচনার সম্ভাবনা??

বকেয়া নিয়ে তোপ দাগছেন মুখ্যমন্ত্রী, তারই মাঝে…

ফের মোদীর দরবারে মমতা, কী নিয়ে আলোচনার সম্ভাবনা??
বৈঠকে মোদী-মমতা। ফাইল ছবি

রাজ্যের বকেয়া বাকি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী। এসবের মধ্যেই দিল্লিতে ফের মোদী-মমতা সাক্ষাতের সম্ভাবনা। আগামী ৫ ডিসেম্বর দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রী মুখোমুখি বৈঠক করতে পারেন বলে সূত্রের খবর।

বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ৫ ডিসেম্বর বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী মোদী। সেখানে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও।

কী নিয়ে মোদী-মমতা আলোচনা হতে পারে?

মুখোমুখি বৈঠকে কেন্দ্রের থেকে রাজ্যের বকেয়া একাধিক প্রকল্পের টাকা চাইতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বকেয়া চেয়ে সম্প্রতি কেন্দ্রকে চিঠিও পাঠানো হয়েছিল রাজ্যের তরফে। গত পরশুই প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার জন্য বরাদ্দ মোট ৫ হাজার ৫০০ কোটি টাকার মধ্যে প্রথম পর্যায়ের ৫৮৪ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। প্রকল্পের আওতায় প্রথম দফায় ৮৫৭ কিলোমিটার রাস্তা হবে। তবে ওই প্রকল্পের জন্য এখনও কেন্দ্রের কাছে রাজ্যের প্রাপ্য রয়েছে ৪ হাজার ৯১৬ কোটি টাকা। যার দাবি জানাতে পারেন মমতা।

এছাড়া ১০০ দিনের কাজের বকেয়া টাকা, জিএসটি বাবদ বকেয়া দেওয়ারও আর্জি জানানো হতে পারে। নবান্নের দাবি, গত বছরের ডিসেম্বর থেকে ১০০ দিনের কাজের টাকা বকেয়া রয়েছে। যা বর্তমানে মোট ৭ হাজার কোটি টাকা।

এছাড়াগঙ্গা ভাঙনে স্থায়ী সমস্যার সমাধান নিয়েও প্রধানমন্ত্রী মোদীর কাছে আবেদন জানাতে পারেন মুখ্যমন্ত্রী। ফরাক্কা ব্যারেজ সংলগ্ন এলাকায় প্রতি বছর গঙ্গা ভাঙনের জেরে তলিয়ে যাচ্ছে বিঘার পর বিঘা জমি। একাধিকবার সমাধানের জন্য দরবার করা হলেও কেন্দ্রের পদক্ষেপ লোক দেখানো বলে দিন কয়েক আগেই সরব হন মুখ্যমন্ত্রী। চিঠিও দেন কেন্দ্রকে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Modi mamata meeting may held in 5 december