scorecardresearch

বাংলার ২০০ জনের বেশি আটকে আফগানিস্তানে, কেন্দ্রকে চিঠি: মমতা

তথপর রাজ্য। জেলাশাসকদের বিশেষ নির্দেশ নবান্নের।

More than 200 west bengal people are stranded in Afghanistan mamata banerjee
নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী।

তালিবানদের হাতে আফগানিস্থান। বিপন্ন মানবতা। তছনছ অবস্থা গোটা দেশের। ভয়াবহতার মধ্যেও সেদেশে আটকে পড়েছেন বহু ভারতীয়। তাদের মধ্যে রয়েছেন বাংলারও অনেক বাসিন্দা। কখনও কোনওমতে কারোর সঙ্গে যোগাযোগ হচ্ছে। আবার অনেকেই নিকটজনদের খোঁজ পাচ্ছেন না গত দু-তিন দিন ধরে। ফলে বুক চাপা যন্ত্রণই এখন যেন একমাত্র সঙ্গী। এই অবস্থায় রাজ্য ও কেন্দ্রের কাছে আফগানিস্থান থেকে স্বজনদের ফিরিয়ে দেওয়ার আর্তি জানানো হয়েছে।

আপগানিস্থানে এ রাজ্যের কত জন আটকে রয়েছেন? তাঁদের ফেরাতে রাজ্য সরকার কী পদক্ষেপ করেছে? এপ্রসঙ্গে বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “পশ্চিমবঙ্গের ২০০ জনের বেশি আটকে আছেন বলে এখনও জানতে পেরেছি। দার্জিলিং, কার্শিয়াং এবং তরাইয়ের কয়েকজন আফগানিস্তানে আটকে আছেন। তাঁদের দ্রুত ফিরিয়ে আনার জন্য বিদেশ মন্ত্রককে চিঠি লিখবো।”

সূত্রের খবর, আপগানিস্থানে কত জন এ রাজ্যের বাসিন্দা আটকে পড়েছেন, তার হিসাব জানতে সব জেলাশাসকদের খোঁজখবরের নির্দেশ দেওয়া হয়েছে। কেউ যদি প্রশানকে জানান যে, তাঁর আত্মীয় বা পরিবারের লোক আফগানিস্থানে রয়েছেন তবে তাঁর থেকে ওই ব্যক্তির নাম, ঠিকানা, সে দেশে কোথায় থাকেন, পেশা, বা কেন ওই দেশে গিয়েছেন সব বিস্তারিত জানতে বলা হয়েছে জেলা প্রশাসনকে। সেই তথ্য জেলা প্রশাসন রাজ্য প্রশাসনকে জানাবে। যা রাজ্য সরকারের তরফে দিল্লির কাছে পেশ করা হবে।

এছাড়া, এ দেশে বসবাসকারী আফগানদেরও কোনও প্রয়োজন পড়লে সেদিকেও নজদর রাখতে বলা হয়েছে প্রশাসনকে।

আফগানিস্থানে তালিবানরাজের পরই সেদেশে থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে তৎপর নয়াদিল্লি। ইতিমধ্যেই রাষ্ট্রদূত ও সেদেশে বসবাসকারী ভারতীয়দের এ দেশে ফিরিয়ে আনা হয়েছে। তবে, আরও অনেকেই এখনও দেশে ফিরতে পারেননি। কোনও মতে দেশে ফিরতে কেন্দ্রের কাছে কাতর আবেন জানাচ্ছেন তাঁরা। এই পরিস্থিতিতে রাজ্যগুলোকেও সহযোগিতার আবেদন জানিয়েছে কেন্দ্র।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: More than 200 west bengal people are stranded in afghanistan mamata banerjee